দক্ষিণাঞ্চলে মাঝারী ভারী বর্ষন দক্ষিণাঞ্চলে মাঝারী ভারী বর্ষন - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে মাঝারী ভারী বর্ষন

6:23 pm , June 1, 2018

নিজস্ব প্রতিবেদক ॥ মাঝারী থেকে ভারী বর্ষন নিয়ে দক্ষিন-পশ্চিম মওমুমী বায়ু গতকাল দুপুরে দেশের দক্ষিন-পূর্ব উপক’লে বিস্তার লাভ করার সাথেই সমগ্র দক্ষিনাঞ্চলে আরো একদফা বৃষ্টিতে জনজীবনে স্বস্তি নিয়ে এলেও ঈদের বাজারকে যথেষ্ঠ ¤¬ান করে দিয়েছে। গতকাল দুপুর ৩টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত বরিশালে প্রায় ৬০মিলিমিটার বৃষ্টি ঝড়েছে। গতকাল চুয়াডাঙ্গাতে দেশের সর্বাধীক পরিমান ৯৩মিলিমিটার বৃষ্টি হয়েছে। দুপুরের পরে এ ভারী বর্ষনে বরিশাল মহানগরীর অনেক এলাকার রাস্তাঘাটই পানিতে সয়লাব হয়ে যায়। জনজীবন সম্পূর্ণ স্তব্ধ হয়ে পড়ে। আবহাওয়া বিভাগের মতে দক্ষিন-পশ্চিম মওমুমী বায়ুর পরবর্তি অগ্রগতির জন্য পরিবেশ-পরিস্থিতি সম্পূর্ণ অনুকুলে রয়েছে। ফলে আজ সকালের পরবর্তি ৪৮ঘন্টায় বর্ষা নিয়ে এ বায়ু উপক’লীয় এলাকা সহ দেশের বিভিন্নস্থানে বিস্তার লাভ করায় বজ্র বৃষ্টির সম্ববনা রয়েছে। বরিশাল সহ দক্ষিনাঞ্চলের সবগুলো নদী বন্দরকে ১নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

টানা আটদিন পরে মায়ানমার উপক’ল অতিক্রমকারী দূর্বল নিম্নচাপে ভড় করে মাঝারী থেকে ভারী বৃষ্টিপাত গত বৃহস্পতিবার দক্ষিনাঞ্চলে পুনরায় ফিরে আসে। বৃহস্পতিবার সকাল ১০টার পর থেকে গতকাল সকাল ৯টার পূর্ববতি ২৪ঘন্টায় ভোলাতে ৫৯ মিলিমিটার, কলাপাড়াতে ৫৪ মিলিমিটার, পটুয়াখালীতে ১৮ মিলিমিটার ও বরিশালে ১৬ মিলিমিটার বৃষ্টি হয়।

আবহাওয়া বিভাগের মতে, পশ্চিমা লঘুচাপ ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বরিশাল সহ উপক’লভাগে অস্থায়ী দমকা হাওয়া ও ঝড়ো হাওয়া সহ বিজলী চমকানো হালকা থেকে মাঝারী বৃষ্টি হতে পারে। সে সাথে কোথাও কোথাও মাঝারী থেকে ভারী বর্ষনও হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। গতকারের বৃষ্টিপাতের পরে বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা আরো ১ ডিগ্রী হ্রাস পেয়ে ৩২.৮ ও সর্বনিম্ন ২৪.৮ ডিগ্রীতে ছিল।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT