হোল্ডিং ট্যাক্স কমানো ॥ খাল পুনরুদ্ধারসহ জলাবদ্ধতা নিরসন হোল্ডিং ট্যাক্স কমানো ॥ খাল পুনরুদ্ধারসহ জলাবদ্ধতা নিরসন - ajkerparibartan.com
হোল্ডিং ট্যাক্স কমানো ॥ খাল পুনরুদ্ধারসহ জলাবদ্ধতা নিরসন

3:13 pm , November 12, 2023

নতুন মেয়রের কাছে নগরবাসীর প্রত্যাশা

জুবায়ের হোসেন ॥ ক্ষোভ, অভিমান, অপূর্নতা সহ নানা অভিযোগের পাহাড় সরিয়ে বরিশাল সিটি কর্পোরেশন আবার শুরু করতে যাচ্ছে এক নতুন যাত্রা। প্রয়াত মেয়র শওকত হোসেন হিরনের পরে গত ৫ বছরে উন্নয়নের ছিটে ফোটাও হয়নি সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর সময়ে। নগরীর সাধারন বাসিন্দাদের আশা পুরনে ব্যর্থ সাদিক আব্দুল্লাহ নগরীর সব ক্ষেত্রে লোকবলে দখলে রাখতে পারলেও পারেননি সাধারন বাসিন্দাদের মন জয় করতে। কাজের তুলনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারে বিশ্বাসি সাদিকের বিরুদ্ধচারনেও ছিল অঘোষিত নিষেধাজ্ঞা। তবে আধার সরেছে গত ৯ নভেম্বর দাবি জনগনের। দীর্ঘ দিনের অপূর্নতার গ্লানি ভুলে তাই তারা আবারও দেখছেন নগর উন্নয়নের স্বপ্ন। ৫ বছরের পিছিয়ে পড়া বরিশাল সিটির হাল ধরবেন বর্তমান নগরপিতা এমনটাই আশা তাদের। হবে নগর উন্নয়নের সাথে সাথে বিভিন্ন ধরনের সমস্যার সমাধান।
এমন আশা ও নানা ধরনের প্রত্যাশা নগরীর প্রতিটি শ্রেনী পেশার মানুষের। আগামী কাল ১৪ নভেম্বর সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহন করতে যাচ্ছেন আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। নতুন মেয়রের কাছে অতি সাধারন সহ দায়িত্বশীল স্থানে কর্তব্যরত নগরীর বিভিন্ন শ্রেনী পেশার বাসিন্দাদের প্রত্যাশা কি, তাদের অপূর্নতা, সিমাবদ্ধতা ও তা নিরসনে নগরপিতার কাছে কি চাহিদা এসকল বিষয়ে আলাপ করা হয়। আলাপে বিভিন্ন বিষয় তুলে ধরেন তারা।
নগরীর চায়ের দোকানী মজিবুল হক জানান, বিগত ৫ বছরে নগরীর তেমন কোন উন্নয়ন হয়নি। রাস্তাঘাটের অবস্থা বেশিরভাগ এলাকাই খারাপ। বৃষ্টি হলে জলাবদ্ধতায় ভুগতে হয় দিনের পর দিন। সাবেক মেয়র এসকল সমস্যার সমাধান দিতে পারেননি। বর্তমান মেয়রের কাছে নগরীর সাধারন একজন বাসিন্দা হিসেবে এসকল সমস্যার সঠিক সমাধান আশা করেছেন।
অটো চালক বাদশা মিয়া জানান, বরিশালে বেশ কিছু সড়ক রয়েছে যা একেবারেই চলাচলের অযোগ্য। প্রধান সড়কগুলো মোটামুটি থাকলেও শাখা সড়কে প্রবেশ অনুপযোগী অনেক এলাকায়। এছাড়া জলাবদ্ধতাও একটি ভয়াবহ সমস্যা। বর্তমান মেয়র একজন যোগ্য ব্যক্তি বলে শুনেছেন। তাই আশা-প্রত্যাশা একটিই যেন এই দুই প্রধান সমস্যা নিরশন করা হয়। এছাড়া সড়কে যারা বৈধ থ্রিহুইলার চালক আছে তাদের চলাচলে একটি পরিকল্পনা নির্ধারন করা হয়।
নগরীর বাইতুল আমান জামে মসজিদের ইমাম মাওলানা মো. ইসরাইল বলেন, সড়ক ও জলাবদ্ধতার সমস্যা সমাধানের পাশাপাশি নব-নির্বাচিত মেয়রের কাছে এলাকাগত সু-শাসন প্রতিষ্ঠার দাবী জানান। প্রতিটি এলাকা থেকে নাগরিক সুবিধা নিশ্চিত করনের পাশাপাশি সন্ত্রাস বাদ ও রাজনৈতিক নেতৃবৃন্দের প্রভাব মুক্ত করনের দাবীও জানান তিনি। একইসাথে বরিশালের প্রতিটি এলাকার মসজিদ মাদ্রাসার উন্নয়নে প্রত্যক্ষ হস্তক্ষেপ কামনা করেন।
পেশায় শিক্ষক হেমায়েত উদ্দিন জানান, নগরীর স্কুল-কলেজ সহ সকল শিক্ষা-প্রতিষ্ঠান রাজনৈতিক প্রভাবমুক্ত রাখার আহবান জানিয়েছেন। এছাড়াও নগরীর যে সকল স্কুল কলেজ অনুন্নত রয়েছে । সেই সকল প্রতিষ্ঠানের উন্নয়নে মেয়র হিসেবে ভুমিকা রাখার সুযোগ থাকলে অবশ্যই তাকে এগিয়ে আসতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে মেধাবী শিক্ষার্থী গড়ে উঠতে সহায়তা করবেন।
সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক মো. রফিকুল আলম বলেন, সমস্যা চিহিৃত করে গুরুত্ব অনুযায়ী অগ্রাধিকার দিয়ে সমাধান করতে হবে। নগরীর প্রধান সমস্যা রাস্তাঘাট ও জলাবদ্ধতা। একটি মাষ্টার প্লান তৈরির মাধ্যমে সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহন করতে হবে। সাবেক মেয়রের সময় একটি মাষ্টার প্লান করা হয়েছিলো। নগরীর ৫৮ বর্গ কিলোমিটার আয়তনে এ মাষ্টার প্লান নিয়ে কাজ করার কথা ছিলো। কিন্তু সেই মাষ্টার প্লানে কাজ হয়নি। ২০২০ সালে মাষ্টার প্লানের মেয়াদ শেষ হয়েছে। এখন মাষ্টার প্লান করতে হলে ৪০০ বর্গ কিলোমিটার নিয়ে করতে হবে। প্রাকৃতিক জলাধারের সংরক্ষন করতে হবে। এমনিতে যে খাল ছিল সেই খাল নেই। যেগুলো আছে, সেই সকল খালে পানি প্রবাহ হয় না। খালের উৎস্য ও নিস্কাশনের মুখ খননসহ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। শহর আরবান ও রুরাল এরিয়া ভাগ করে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করতে হবে। খালের গভীরতার সাথে সমন্বয় করে ড্রেন তৈরি করতে হবে। সিটি কর্পোরেশনের দায়-দেনা দুর্নীতিরোধে নজর দিতে হবে। ট্যাক্সকে একটি সহনশীল পর্যায়ে আনতে হবে।
ইতিবাচক সমাজ ব্যবস্থা তৈরিতে গুরত্ব দিতে হবে, সমাজ থেকে দলীয় প্রভাব ও সন্ত্রাসবাদী কর্মকান্ড কঠোরহাতে দমন করতে হবে।
বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তি বলেন, জনগনের কাছে দায়বদ্ধতা নিয়ে কাজ করে নিজেকে প্রমান করতে হবে। আমরা পিছনের ইতিহাসের পূনরাবৃত্তি চাই না। যেখানে জনগনের কাছে দায়হীন কাজকর্ম হয়েছিলো।
নতুন মেয়রের কাছে প্রত্যাশা তিনি ভালো একটা বরাদ্দ পেয়েছেন। সেটা সুষ্ঠু ও সুন্দরভাবে ব্যবহারের জন্য সচেতন নাগরিকদের মতামতের ভিত্তিতে পরিকল্পনা করে এগিয়ে যাবেন। টেন্ডারবাজ ও সন্ত্রাসীদের কাছে যেন জিম্মি না হয়ে পড়েন। সর্বোপরি হোল্ডিং ট্যাক্স কমানো, খাল পুনরুদ্ধারসহ জলাবদ্ধতা নিরসনে কাজ করবেন তিনি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT