বরিশাল-৫ আসনে যোগ্য প্রার্থীকে বেছে নেবেন ভোটাররা বরিশাল-৫ আসনে যোগ্য প্রার্থীকে বেছে নেবেন ভোটাররা - ajkerparibartan.com
বরিশাল-৫ আসনে যোগ্য প্রার্থীকে বেছে নেবেন ভোটাররা

3:51 pm , December 27, 2023

জুবায়ের হোসেন ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে  প্রার্থীদের প্রচার প্রচারণার সাথে জোরালো হচ্ছে নানা ধরনের নির্বাচনী কৌশল।  সারা দেশের নির্বাচনের মাঠে প্রতিদিন ঘটছে আলোচিত ও সমালোচিত নানা ধরনের ঘটনা। এমন ঘটনার বাইরে নেই বরিশাল সদর-৫ আসনটি। মনোনয়ন চাওয়া পাওয়া থেকে শুরু করে এই আসনের নির্বাচনের পরিবেশ দিন দিন নাটকীয়তা চরমে পৌঁছাচ্ছে। নৌকার মনোনয়ন পাওয়ার পরে আসনটির বর্তমান এমপি জাহিদ ফারুক শামীম তার জোরালো নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে সাবেক সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ নৌকা চাইলেও বঞ্চিত হয়ে ঈগল মার্কার স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। তবে দ্বৈত নাগরিকত্বের কারনে তার প্রার্থীতা স্থগিত রেখেছেন চেম্বার বিচারপতি। আগামী ২ জানুয়ারী যার শুনানী রয়েছে। অপর স্বতন্ত্র প্রার্থী ট্রাক মার্কার সালাউদ্দিন রিপন নির্বাচনে মাঠে টিকলেও প্রতিদিনই তুলছেন নৌকার প্রার্থীর সমর্থকদের দ্বারা বাধাগ্রস্ত হওয়ার অভিযোগ। নিজের মার্কায় ভোট চাওয়ার চাইতে অপরের দ্বারা বাধাগ্রস্ত হওয়ার বিষয়টি এখন বেশি প্রচারে ব্যস্ত রয়েছেন এই প্রার্থী। এমন নির্বাচনী পরিবেশে ভোটারদের মধ্যে তৈরি হয়েছে  মিশ্র প্রতিক্রিয়া। বুধবার নির্বাচনী প্রতিক্রিয়া জানতে আলাপ করা হয় একাধিক শ্রেণি পেশার ভোটারদের সাথে।
বরিশাল-৫ আসনের কালিজিরা ২৬নং ওয়ার্ডের ভোটার কৃষক কাদের আলী বলেন, স্বল্প শিক্ষিত মানুষ তিনি। উন্নয়ন অবনতি তেমন ভালো বোঝেন না। তবে শুনেছেন এবারের ভোটে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে স্বতন্ত্র প্রার্থী সাদিক আবদুল্লাহর মনোনয়ন স্থগিতের বিষয়টি জানা নেই তার। তিনি বলেন, বর্তমানের এমপি সাহেব ভালো মানুষ বলে জানেন। অপর প্রার্থী ট্রাক মার্কার সালাউদ্দিন রিপনকে চেনেন না। এর আগে এই ব্যক্তির নামও শোনেননি কখনো। ভালো না খারাপ বলবেন কি করে। যাকে ভোট দিলে ভালো চলবে তাকেই ভোট দেয়ার ইচ্ছা আছে তার। তবে যদি ভোট কেন্দ্রে পরিবেশ থাকে তবেই যাবেন ভোট দিতে।
সদর উপজেলার চরকাউয়া এলাকার চা দোকানী কিসলু মিয়া এবারের নির্বাচন নিয়ে আশাবাদী। তিনি বলেন, এখন পর্যন্ত যে পরিস্থিতি বিরাজ করছে তাতে তার দৃষ্টিতে নৌকার প্রার্থীই শক্তিশালী। ভোট একটি মূল্যবান মতামত। মূল্যবান এই ভোট তাকেই দেবেন যে নির্বাচিত হলে উপকৃত হবে তার মত সাধারন শ্রেণির মানুষ।
এনজিও কর্মী কামরুন নাহার জানান, সমাজের সাধারন শ্রেণির মানুষদের নিয়ে কাজ করে থাকেন। অন্যান্য বিভাগীয় শহরের তুলনায় বরিশালে উন্নয়নের ধারা অনেকটাই ধীরগতির। সদর আসনটি বিভাগের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ন আসন। তাই যে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেছেন তাদের মধ্যে যোগ্যতার ভিত্তিতে বাছাই করবেন। আসন্ন নির্বাচনটি পরিচ্ছন্ন হবে বলে আশাবাদী তিনি। স্পষ্টভাবে কারো নাম না বললেও ভোট তাকেই দিবেন যাকে দিয়ে উন্নয়ন হবে। সংসদে যে আসনের সাধারন ভোটারদের হয়ে জোরালো কন্ঠে কথা বলার মত যোগ্যতা রাখে।
নগরীর সাগরদী এলাকার একটি জামে মসজিদের ইমাম ইসরাইল হোসেন বলেন, ভোট দিয়ে সঠিক প্রতিনিধি নির্বাচন করাও ঈমানী দায়িত্ব। তাই অবশ্যই যোগ্য ব্যক্তিকে ভোট দিবেন। যদি ভোট দেয়ার পরিবেশ থাকে তবেই যাবেন কেন্দ্রে।
পেশায় শিক্ষক হেমায়েত উদ্দিন জানান, দীর্ঘদিন ভোটের বিষয়ে তেমন একটা মাথা ঘামাননি। তবে এবারের নির্বাচন বেশ জমে উঠেছে। সব দলের অংশগ্রহণ না থাকলেও একই দলের মনোনয়ন প্রাপ্ত ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যেই জমে উঠেছে নির্বাচনী পরিবেশ। আগামী ৬ জানুয়ারী পর্যন্ত পর্যবেক্ষন করবেন। তুলনামূলক এদের মধ্যে সর্বাধিক যোগ্য প্রার্থীকে ভোট দিবেন। তবে অবশ্যই যদি নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ন থাকে। উল্লেখ্য, বরিশাল-৫ আসনে মোট ভোটার ৪লাখ ৬৮ হাজার ৫৬৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২লাখ ৩৫ হাজার ৬৪৯ জন, নারী ভোটার ২লাখ ৩২ হাজার ৯১১জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৩ জন। ভোট কেন্দ্রের সংখ্যা মোট ১৭৬, ভোট কক্ষের সংখ্যা মোট ১ হাজার ৯০।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT