এপিবিএন’র নার্সারী উদ্বোধন এপিবিএন’র নার্সারী উদ্বোধন - ajkerparibartan.com
এপিবিএন’র নার্সারী উদ্বোধন

4:27 pm , May 17, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ বৃক্ষ রোপনকে উৎসাহিত করতে সৌন্দর্যবর্ধক, বনজ ও ফলজ গাছের চারা বিক্রি কার্যক্রম শুরু করেছে বরিশাল দশম আমর্ড ব্যাটালিয়ন পুলিশ (এপিবিএন)। শুক্রবার নার্সারীর উদ্বোধন করেন এপিবিএন’র অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) আবুল আহাম্মদ আল মামুন। এপিবিএন পুলিশের পরিদর্শক শাহ মো. ফয়সাল আহমেদ জানান, নগরীর ত্রিশ গোডাউন এলাকায় এপিবিএন লাইনে চারা বিক্রি করা হবে। বাহিরের তুলনায় অনেক কম দামে এখানে চারা বিক্রি হবে। এ জন্য সেখানে ২৪ ঘন্টা লোক থাকবে। এছাড়াও মোবাইল ফোন নম্বর দেয়া থাকবে। যে কেউ এসে গাছ কিনতে পারবেন।
পরিদর্শক ফয়সাল জানান, আপাতত আমরা গাছের চারা সংগ্রহ করে বিক্রি করা হবে। ভবিষ্যতে গাছের চারা উৎপাদন করা হবে। সেই চারা এখান থেকে বিক্রি করা হবে।
তিনি জানান, এপিবিএন’র নার্সারী উদ্বোধনী অনুষ্ঠানে ডিএমপির যুগ্ম কমিশনার খন্দকার নুরুন্নবী, আরআরএফ পুলিশের ডেপুটি কমান্ড্যান্ট (অতিরিক্ত ডিআইজি) মো. আব্দুস সালাম ও এপিবিএন’র সহকারী পুলিশ সুপার উজ্জল কুমার দে উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে এপিবিএন অধিনায়ক আবুল আহাম্মদ আল মামুন বলেন, লাভের জন্য নয়। মানুষকে বৃক্ষ রোপনে উৎসাহিত করতে নার্সারীর উদ্বোধন করা হয়েছে। এখানে অত্যন্ত সুলভ মূল্যে অন্যান্য নার্সারীর তুলনায় কম দামে সৌন্দর্য বর্ধক, বনজ ও ফলজ বৃক্ষের চারা পাওয়া যাবে।
প্রাথমিক অবস্থায় এপিবিএন নার্সারীতে কাঠ গোলাপ, অর্করিয়া, গ্রিন ঝাউ, গোলাপ, রায় বেলি, ট্রপিকাল জবা, করবি ড্রপ,ফক্সটেল পাম, চেরি, কামিনী হাইব্রিড, বাগান বিলাস, পাতা বাহার, হাইব্রিড টগর, রঙ্গন, বরই কুল, থাই জাম্বুরা, ভিয়েতনাম মাল্টা, দেশি নারিকেল, তিন ফল, কমলা, মাল্টা বারি-১, থাই পেয়ারা, লিচু, থাই সফেদা, আমলকী, লেবু, শরিফা, আমসহ মোট ২৯ প্রজাতির সৌন্দর্যবর্ধক ও ফলজ বৃক্ষের চারা পাওয়া যাবে। ভবিষ্যতে এ নার্সারীতে ব্যাপক পরিসরে আরো উন্নত ও ভালো মানের চারাগাছ পাওয়া যাবে।
এ সময় তিনি আরো বলেন, পৃথিবীতে প্রাণিকুলের জীব বৈচিত্র সুরক্ষিত রাখতে বৃক্ষরোপণ এর বিকল্প নেই। সবুজ পাতার রাশি নিয়ে বৃক্ষরা পরিবেশকে ছায়াস্নিগ্ধ করে। মাটির ক্ষয় রোধে ও জলবায়ুর ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। বৃক্ষ ও প্রাণিকুল একে অপরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। প্রাণীদের বেঁচে থাকার প্রধান ও মূল উপকরণ হলো অক্সিজেন, যা বৃক্ষ থেকেই উৎপন্ন ও নির্গত হয়। বর্তমান প্রেক্ষাপটে অহরহ বৃক্ষ নিধনের ফলে মানুষ অজান্তেই নিজের ক্ষতি করে চলেছে। তাই বৃক্ষরোপণের প্রতি মনোযোগী হওয়া এখন সময়ের দাবি।
উদ্বোধন শেষে দেশ জাতির কল্যান কামনায় দোয়া মোনাজাত করা হয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT