দুইবারের সংসদ সদস্য পঙ্কজ নাথের আয় বেড়েছে দ্বিগুন দুইবারের সংসদ সদস্য পঙ্কজ নাথের আয় বেড়েছে দ্বিগুন - ajkerparibartan.com
দুইবারের সংসদ সদস্য পঙ্কজ নাথের আয় বেড়েছে দ্বিগুন

4:09 pm , December 13, 2023

সাইদ মেমন ॥ বরিশাল-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথ। দশম ও একাদশ সংসদের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছিলেন। এ বছর দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। গত দুই বারের সংসদ সদস্য পঙ্কজ নাথের গত ১০ বছরে আয় বেড়েছে দ্বিগুন। অস্থাবর সম্পদ বেড়েছে ৪ গুন। দশম, একাদশ ও দ্বাদশ সংসদ নির্বাচনের প্রার্থী হিসেবে দেয়া হলফনামা থেকে এ তথ্য জানা গেছে।
দশম সংসদ নির্বাচনে দেয়া হলফনামায় পঙ্কজ নাথ তার বাৎসরিক আয় দেখিয়েছিলেন ২১ লাখ ৬২ হাজার ৪১৫ টাকা। একাদশ নির্বাচনে আয় বেড়ে হয় ৩৫ লাখ ৫০ হাজার ১৭ টাকা। দ্বাদশ সংসদ নির্বাচনে পঙ্কজ নাথ বাৎসরিক আয় দেখিয়েছেন ৪৩ লাখ ১০ হাজার ৮৫০ টাকা।
দশম সংসদ নির্বাচনে দেয়া তথ্যে তার আয়ের উৎসের মধ্যে ব্যবসা থেকে ১ লাখ ২৬ হাজার ৭৭০ টাকা, শেয়ার, সঞ্চয় ও ব্যাংক আমানত খাতে ৪ লাখ ২৪ হাজার ৫২০ টাকা, গার্মেন্টসসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ৬ লাখ ৬৬ হাজার এবং বৈদেশিক মুদ্রা প্রাপ্তি ও পারিতোষিক করমুক্ত আয় দেখিয়েছেন ৯ লাখ ৪৫ হাজার ১৪৮ টাকা।
একাদশ নির্বাচনে দেয়া হলফনামায় বছরে আয় দেখিয়েছেন ব্যবসা থেকে মাত্র ৩৬ হাজার টাকা, সংসদ সদস্য ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পারিতোষিক ১৪ লাখ ৬৮ হাজার ২০০ ও একই পদের ব্যাংক সুদ ২০ লাখ ৪৫ হাজার ৮১৭ টাকা।
দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দেয়া হলফনামায় ব্যবসা ১৯ লাখ ৫০ হাজার হাজার এবং সংসদ সদস্য হিসেবে পারিতোষিক ও ভাতা ২৩ লাখ ৫০ হাজার ৮৫০ টাকা বছরে আয় দেখিয়েছেন।
দশম সংসদ নির্বাচনে অস্থাবর সম্পদের মধ্যে নগদ দেখিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৩৫২ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা দেখিয়েছেন ২০ লাখ ৩২ হাজার ৩০ টাকা, ব-, ঋনপত্র, ষ্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন প্রতিষ্ঠানে বিনিয়োগ ১ লাখ ৮৩ হাজার টাকা, ১৮ লাখ ৩৬ হাজার দামের বাস, ট্রাক, মোটর সাইকেল ও মোটর গাড়ি, উপহার হিসেবে পাওয়া ৬০ তোলা স্বর্ন এবং ৭০ হাজার মুল্যের আসবাপত্র রয়েছে বলে উল্লেখ করেছিলেন।
একাদশ সংসদ নির্বাচনে দেখানো অস্থাবর সম্পদের মধ্যে নগদ ছিলো ১৭ লাখ ৬৮ হাজার ৫৫৯ টাকা, ব্যাংক ব্যালেন্স ২৭ লাখ ৫১ হাজার ৪৯৯ টাকা, ব-, ঋনপত্র, ষ্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন প্রতিষ্ঠানে বিনিয়োগ ১৪ লাখ ৬০ হাজার, ডিপিএস ২ লাখ ৩৭ হাজার টাকা, ৬৩ লাখ ৯১ হাজার ৮১৫ টাকা মুল্যের বাস, ট্রাক, মোটর সাইকেল ও মোটর গাড়ি, স্ত্রীকে বিনিয়োগের জন্য ঋন দিয়েছেন ৫ লাখ ২৯ হাজার ৩১৪ টাকা।
দ্বাদশ সংসদ নির্বাচনে অস্থাবর সম্পদের মধ্যে তার কাছে নগদ রয়েছে ৬ লাখ ৬২৬ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা রয়েছে ৩৮ লাখ ৬২ হাজার ৬৫০ টাকা, স্থায়ী আমানতে বিনিয়োগ ১ কোটি ৩৭ লাখ, ১০ হাজার ৭৭ টাকা, ৬৩ লাখ ৯১ হাজার ৮১৫ টাকা মুল্যের বাস, ট্রাক, মোটর সাইকেল, ৬৭ ভরি স্বর্নালংকার, ৩ লাখ টাকা মুল্যের ইলেকট্রনিক্স সামগ্রী, ৭০ হাজার টাকা মুল্যের আসবাপত্র।
দশম সংসদ নির্বাচনে ১৯ লাখ ২৫ হাজার টাকা মুল্যে রাজউকের প্লট ও স্ত্রীর নামে ৪০ লাখ ৯৬ হাজার টাকা মুল্যের একটি ফ্ল্যাটের উল্লেখ করেছেন।
একাদশ সংসদ নির্বাচনে দেয়া হলফনামায় পূর্বাচলের প্লটের মুল্যে ২৫ লাখ ২৫ হাজার ও স্ত্রীর নামে একই মুল্যে দেখিয়েছেন। দ্বাদশ সংসদ নির্বাচনে একই স্থাবর সম্পদ দেখিয়েছেন।
দশম সংসদের হলফনামায় নিজেকে এসএইচবি গার্মেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, বিহঙ্গ পরিবহনের চেয়ারম্যান, এনএইচবি গার্মেন্টস লিমিটেডের অংশীদার ও সবিতা এন্টারপ্রাইজের প্রোপাইটার হিসেবে উল্লেখ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গনিতে অনার্স সম্পন্ন করা পঙ্কজ দেবনাথ তিনটি মামলার আসামী ছিলেন। সকল মামলায় বেকসুর খালাস পেয়েছেন। একাদশ সংসদ নির্বাচনে অসাতা সোলার নামে আরো একটি ব্যবসা প্রতিষ্ঠানের অংশীদারের তথ্য দিয়েছেন। দ্বাদশ সংসদ নির্বাচনে পেশার বিবরনী দেননি। দশম সংসদের নির্বাচনে স্ত্রীর নামে বছরে আয় তিন লাখ ৭২ টাকা দেখিয়েছেন। নগদ ৩ লাখ ৬০ হাজার ২৮৩ টাকাসহ মোট ৭ লাখ ১১ হাজার ৩৩৩ টাকা স্ত্রীর অস্থাবর সম্পদ দেখিয়েছিলেন। একাদশ সংসদের নির্বাচনে হলফনামায় স্ত্রীর বছরের আয় ৫ লাখ ৭৮ হাজার ৬০৬ টাকা দেখিয়েছেন। নগদ ৪ হাজার ৬১১ টাকাসহ মোট ৩৩ লাখ ৪৩ হাজার ২২ টাকার অস্থাবর সম্পদের মালিক স্ত্রী বলে উল্লেখ করেছিলেন। কিন্তু দ্বাদশ সংসদ নির্বাচনে স্ত্রীর নামে কোন সম্পদের তথ্যে দেননি। একাদশ সংসদ নির্বাচনে পাবলিক পরিবহন বাসের জন্য ২৩ হাজার ৬৭৯ টাকা ঋন ছিলো বলে উল্লেখ করেন।
একাদশ সংসদ নির্বাচনে তার ঋনের পরিমান ছিলো ৮ লাখ টাকা। তবে দ্বাদস সংসদ নির্বাচনে দেয়া হলফনামায় কোন ঋনের তথ্য দেননি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT