বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন ৩০ জুলাই বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন ৩০ জুলাই - ajkerparibartan.com
বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন ৩০ জুলাই

7:17 pm , May 29, 2018

রুবেল খান ॥ সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঘোষণা হলো বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল। আগামী ৩০ জুলাই প্রথমবারের মতো রাজশাহী ও সিলেট এর সাথে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা সংবাদ সম্মেলনে তিন সিটি’র নির্বাচনের রোড ম্যাপ ঘোষনা করেন। তার দেয়া ঘোষনা অনুযায়ী, আগামী ১৩ জুন থেকে শুরু হবে নির্বাচনী কার্যক্রম। সম্ভাব্য প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ জুন। ৩ থেকে ৫ জুন পর্যন্ত আপিল ও আপত্তি, ১ ও ২ জুলাই যাচাই বাছাই, ৯ জুলাই প্রত্যাহার এবং ১০ জুলাই প্রতীক বরাদ্দের মধ্যে দিয়ে শুরু হবে আনুষ্ঠানিক প্রচার প্রচারনা। এদিকে সিটি নির্বাচন, তাই তফসিল ঘোষনার সাথে থেকে বেঁজে উঠেছে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের ডামা ঢোল। মেয়র প্রার্থী থেকে শুরু করে ওয়ার্ড পর্যায়ে সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার চূড়ান্ত প্রস্তুতি নিতে শুরু করেছেন। বিশেষ করে সরকার দলীয় আওয়ামী লীগ এবং বিরোধী দল বিএনপি’র সম্ভাব্য মেয়র প্রার্থীরা শেষ সময়ের মনোনয়ন দৌড়ে সামিল হয়েছেন। তবে শেষ পর্যন্ত দুই দল থেকে কে পাবেন দলের টিকিট তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। কিন্তু তার আগেই স্ব স্ব প্রার্থীর পক্ষে দলীয় মনোনয়ন দাবী’র ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। প্রার্থীর সমর্থকরা এরই মধ্যে ফেসবুকে তাদের স্ব স্ব প্রার্থীকে নগর পিতা হিসেবে দেখতে চেয়ে পোষ্ট দিচ্ছেন। সবমিলিয়ে নির্বাচনের তফসিল ঘোষনার সাথে সাথে নগর জুড়ে ছড়িয়ে পড়েছে নির্বাচনী আমেজ।

খোঁজ নিয়ে জানাগেছে, বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষনার দুই বছর আগে থেকেই মেয়র পদে দলীয় মনোনয়ন পেতে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি সহ অন্যান্য দলের সম্ভাব্য প্রার্থীরা দলীয় কার্যক্রম ও প্রচার প্রচারনায় সরব হয়ে ওঠে। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে দলীয় প্রচার প্রচারনায় এগিয়ে আছেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। তাকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দিতে কেন্দ্রের কাছে প্রস্তাবনা পাঠিছে মহানগর আওয়ামী লীগ। তাছাড়া বর্ধিত সভা করে অনেক আগেই মহানগর আওয়ামী লীগ সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে সমর্থন জানানো হয়েছে। বরিশালের সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদও তাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন জানিয়েছে। তাকেই সিটি নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়ার দাবী তৃনমুল থেকে শুরু করে আওয়ামী লীগের সর্বোচ্চ মহল ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। অবশ্য বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন আরো প্রায় অর্ধ ডজন নেতা। যার মধ্যে রয়েছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম। যিনি বিগত ৯ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে বিএনপি মনোনিত প্রার্থী বর্তমান দলের যুগ্ম মহাসচিব এ্যাড. মজিবর রহমান সরোয়ার এর নিকট মাত্র ৫ হাজার ভোটে পরাজিত হন।

এছাড়াও আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীর তালিকায় উল্লেখ্যযোগ্য হিসেবে রয়েছেন মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন।

এছাড়া বিএনপি’র সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব ও মহানগর বিএনপি’র সভাপতি আলহাজ্ব এ্যাড. মজিবর রহমান সরোয়ার, বিসিসি’র বর্তমান মেয়র মো. আহসান হাবিব কামাল, বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিছ আক্তার জাহান শিরিন, জেলা (দক্ষিণ) বিএনপি’র সভাপতি এবায়েদুল হক চান, মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক আফরোজা খানম নাসরিন প্রমুখ। এদের মধ্যে আহসান হাবিব কামালের নির্বাচনে অংশগ্রহন করতে হলে আগামী ১৩ জুনের মধ্যে মেয়র পদ থেকে পদত্যাগ করতে হবে।

এদিকে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সম্ভাব্য মেয়র প্রার্থীও রয়েছেন কয়েকজন। যার মধ্যে উল্লেখ্যযোগ্য হিসেবে রয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ইকবাল হোসেন তাপস, মহানগর জাতীয় পার্টির সভাপতি ও বর্তমান কাউন্সিলর এ্যাড. একেএম মুরতজা আবেদীন, সদর উপজেলা জাতীয় পার্টির সভাপতি ও জেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক বশির আহমেদ ঝুনু।

এদিকে তফসিল ঘোষনার আগেই বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী ঘোষনা করেছেন জামায়াতে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি-সিপিপি। এর মধ্যে জামায়াতে ইসলামী বাংলাদেশ এর প্রার্থী চূড়ান্ত হয়েছেন এ্যাড. মোয়ায্যম হোসেন হেলাল, সিপিবি’র দলীয় মেয়র প্রার্থী চূড়ান্ত হয়েছেন এ্যাড. একে আজাদ এবং বাসদ’র মেয়র প্রার্থী মনোনিত হয়েছেন জেলা বাসদ এর সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT