গৌরনদীতে হতদরিদ্র পরিবারের জমি দখল গৌরনদীতে হতদরিদ্র পরিবারের জমি দখল - ajkerparibartan.com
গৌরনদীতে হতদরিদ্র পরিবারের জমি দখল

4:36 pm , May 8, 2024

গৌরনদী প্রতিবেদক ॥ বরিশালের গৌরনদী উপজেলার সরিকল ইউনিয়নের উত্তর মিয়ারচর গ্রামের একটি হতদরিদ্র অসহায় পরিবারের জমি দখল করে গায়ের জোরে ভোগ দখল করছে কতিপয় প্রভাবশালী ব্যক্তি। জমি ফিরে পেতে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতাসহ প্রভাবশালীদের দ্বারে দ্বারে ঘুরছে পরিবারটি। কিন্তু কেউই সহায়তার হাত বাড়ায়নি। জমি ফেরত চাইলে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে। বর্তমানে অবশিষ্ট ভিটাটুকু দখলে নিতে পায়তারা করছে বলে ভুক্তভোগী পরিবার অভিযোগ করেছে।
সংশ্লিষ্টদের সঙ্গ কথা বলে জানা গেছে, উপজেলার মিয়ারচর গ্রামের সিরাজ হাওলাদারের মৃত্যুর সময় খোরশেদ আলম ও শরীরিক প্রতিবন্ধী লিয়াকত হাওলাদার নামে দুই পুত্র রেখে যান। পৈত্রিক সূত্রে দুই ভাই মিয়ারচর-কুড়িরচর মৌজার ৪০ শতাংশ জমির মালিক। ওই জমির ২৬ শতাংশ জমি একই গ্রামের মৃত সিদ্দিক হাওলাদারের পুত্র প্রভাবশালী বিল্লাল হাওলাদার ও সাইদুল হাওলাদার, মৃত রশিদ হাওলাদারের পুত্র সান্টু হাওলাদার ও নাসির হাওলাদার গায়ের জোরে জবর দখল করে ঘর বাড়ি নির্মান করে ভোগ দখল করছে। খোরশেদ আলম জমি উদ্ধার করার চেষ্টা করলেই  মিথ্যা মামলা দিয়ে হয়রানী, মারধরসহ বিভিন্ন ধরনের হুমকি দিয়ে আসছে বিল্লাল গং। সম্প্রতি সময়ে লক্ষাধিক টাকার গাছ বিক্রি করেন বেল্লাল গং।  বর্তমানে খোরশেদ আলমকে ভিটামাটি ছাড়া করার জন্য শারীরিক নির্যাতনসহ বিভিন্ন ধরনের ষরযন্ত্র করছে অবৈধ দখলদাররা।
অসহায় ভ্যানচালক খোরশেদ আলম অভিযোগ করে বলেন, মৃত সিদ্দিক হাওলাদারের পুত্র প্রভাবশালী বিল্লাল হাওলাদার ও সাইদুল হাওলাদার, মৃত রশিদ হাওলাদারের পুত্র সান্টু হাওলাদার ও নাসির হাওলাদার আমার পৈত্রিক সম্পত্তির ২৬ শতাংশ জমি গায়ের জোরে দখল করে ভোগ করছে। এমনকি আমার বসতঘরের সামনে
আমার জায়গা দখল করে ঘর তুলে আমার চলাচলের রাস্তা বন্ধ করেছে। গত এপ্রিল মাসে  আমার জমিতে থাকা ৬টি রেন্ট্রি ও চাম্বল গাছসহ প্রায় এক লক্ষ টাকার গাছ বিক্রি করে তা আত্মসাত করেছে। রাতের আধারে আমার জমির একটি বাগানের গাছ কেটে ধ্বংস করেছে বিল্লাল গংরা। জমি দখল করতে ২০১৫ সালে থানা পুলিশের সাথে যোগাযোগ করে আমাকে গৌরনদী উপজেলা সদরের একটি হত্যা মামলায় আসামি হিসেবে নাম অর্ন্তভূক্ত করে জেল পাঠায়। আমি আমার জমি ফেরত চাইলেই অবৈধ দখলদাররা আমাকে বিভিন্ন মামলায় জড়ানোসহ প্রাননাশের হুমকি দেন। বর্তমানে নতুন করে বিল্লাল গংরা আমার শেষ ভিটাটুকু দখল নিতে  আমাকে অস্ত্র মামলায় জড়ানোর হুমকি দিয়ে আসছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, অসহায় খোরশেদ আলম ও তার সহদর প্রতিবন্ধী লিয়াকত হোসেনের ২৬ শতাংশ জমি দখল করেছে বিল্লাল হাওলাদার, সাইদুল হাওলাদার, সান্টু হাওলাদার ও নাসির হাওলাদার।  তারা ওই জমিতে বাড়ি ঘর নির্মান করেছে। রাস্তার মাথায় খোরশেদ আলমের জমি দখল করে সেখানে একটি ঘর তুলে খোরশেদের চলাচলের রাস্তা বন্ধ করে দিয়েছে। এ সময় প্রতিবেশী  মিয়ারচর হাইস্কুলের সহকারী শিক্ষক ইমদাদুল হক (৬৭) বলেন, খোরশেদ আলমের পৈত্রিক ও বৈধ ২৬ শতাংশ জমি গায়ের জোরে দখল করে ভোগ করছেন বিল্লাল হাওলাদার, সাইদুল হাওলাদার, সান্টু হাওলাদার ও নাসির হাওলাদার।  দখলকারীদের জমির কোন কাগজপত্র নাই, শুধুমাত্র গায়ের জোরে জবর দখল করছে। এমন কি অসহায় খোরশেদ আলমকে একাধিক মিথ্যা মামলা দিয়ে হয়রানী করে জেলে পুড়ে জমি দখল করে নেন।
নুর আলম, মোঃ হালিম সিকদার বলেন, অসহায় একটি পরিবারকে নিজের বৈধ জমি থেকে বিতাড়িত করে পুরো জমি দখলের জন্য খোরশেদ আলমের উপর নির্যাতন ও হয়রানী করে আসছে। এই অসহায় পরিবারের পাশে সাহায্যের হাত বাড়িয়ে জমি অবৈধ দললমুক্ত করার জন্য প্রশাসনের প্রতি দাবি জানাচ্ছি। একই গ্রামের রেজাউল প্যাদা  ক্ষোভ প্রকাশ করে বলেন, ক্ষমতাধর বিল্লাল গংরা কোন বিচার মানছে না। তারা গায়ের জোরে একটি অসহায় পরিবারের  জমি দখল করে খাচ্ছে। এর প্রতিকার হওয়া উচিত। অভিযোগের ব্যাপারে জানতে চাইলে বিল্লাল হাওলাদার বলেন, আমরা কারো সম্পত্তি দখল করিনি। আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে।
গৌরনদী মডেল থানার পরিদর্শক (ওসি তদন্ত) মোঃ মাজাহারুল ইসলাম বলেন, লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT