বরিশাল-ভোলা-চট্রগ্রাম রুটে যান চলাচল বন্ধ বরিশাল-ভোলা-চট্রগ্রাম রুটে যান চলাচল বন্ধ - ajkerparibartan.com
বরিশাল-ভোলা-চট্রগ্রাম রুটে যান চলাচল বন্ধ

3:35 pm , March 3, 2024

বেইলী ব্রীজ ভেঙ্গে ট্রাক খালে

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশাল সদর উপজেলার টুঙ্গীবাড়িয়া ইউপিতে একটি বেইলী ব্রিজ ভেঙ্গে ট্রাক উল্টে খালে পড়েছে। শনিবার দিনগত গভীর রাতে ইউপির সাহেবের হাট ¯œুইচ গেট এলাকায় এ ঘটনার পর বরিশাল-ভোলা-চট্রগ্রাম রুটে যান চলাচল বন্ধ রয়েছে।
টুঙ্গী বাড়িয়া ইউপির ৫ নম্বর ওয়ার্ডের সদস্য অমর দেবনাথ জানান, বরিশাল-ভোলা-চট্রগাম মহাসড়কের সদর উপজেলার টুঙ্গীবাড়িয়া ইউপির মেমানিয়া খালের উপর বক্স কালভার্ট নির্মান করা হচ্ছে। এ সড়ক দিয়ে যানবাহন চলাচলের জন্য পাশে একটি বেইলী ব্রিজ নির্মান করে দেয়া হয়। বেইলি ব্রীজটি ছিলো ঝুকিপূর্ন। কোন পন্যবাহী যানবাহন পার হওয়ার সময় মাঝখান দেবে যেতো। বিষয়টি সড়ক ও জনপথ বিভাগকে এক সপ্তাহপূর্বে জানিয়ে ব্রীজটি মেরামতের প্রস্তাব দেয়া হয়। কিন্তু তারা কর্ণপাত করেনি। রাতে একটি পন্যবাহী ট্রাক পার হওয়ার সময় ব্রীজ ভেঙ্গে খালে পড়েছে। এতে ওই সড়ক থেকে যানবাহন চলাচল বন্ধ হয়েে পড়েছে।
বর্তমানে ব্রীজের দুই প্রান্তে পচনশীল ভোগ্যপন্যসহ লরী ও যাত্রীবাহী বাস আটকা পড়েছে। দুই প্রান্তে এক কিলোমিটার করে (বিকেল তিনটা) যানবাহনের সারি রয়েছে। দুর্ঘটনা কবলিত ট্রাক চালক মো. জাকির জানান, বেনাপোল থেকে লোহার কুচি নিয়ে চট্রগ্রামের উদ্দেশ্যে রওনা হয়। ট্রাকটি রাত একটার দিকে ব্রীজ পার হওয়ায় সময় উল্টে খালে পড়ে। এ সময় সেখানে থাকা একজন নিরাপত্তাকর্মী দুইজনকে টেনে হিচরে বের করেছে। তবে তারা অক্ষত রয়েছে। জাকির অভিযোগ করেন, বেইলী ব্রীজ ঝুকিপূর্ন কিংবা কতটুকু পন্য নিয়ে পার হওয়া যায়। সেই ধরনের কোন সতর্কতা বার্তা নেই। এমনকি কোন ঘটনাস্থলে ঠিকাদার ও সড়ক বিভাগের কোন লোকজন ছিল না। তারা যদি নিষেধ করতো তাহলে বেইলী ব্রীজ পার হওয়ার সময় সতকর্তা অবলম্বন করা হতো। কিন্তু নিজেদের দোষ ঢাকতে এখন উল্টো তাদের বিরুদ্ধে মামলা করার হুমকি দিচ্ছে।
খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাসুদ খান ও নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন। পরে তারা বিভিন্ন যানবাহন চালক ও স্থানীয়দের বলেছেন, অন্তত ৪৮ ঘন্টা সময় এখানে থাকার জন্য প্রস্তুতি নেন। কত সময়ের মধ্যে ব্রীজ চালু সম্ভব হবে সেই বিষয়ে কোন কিছুই বলেননি তিনি।
এ বিষয়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাসুদ খানের মোবাইল ফোনে কল করা হলে বলেন, অফিসে আসেন। কথা বলবো।
বন্দর থানার ওসি আব্দুর রহমান মুকুুল জানান, ট্রাকটি খালে উল্টে পড়ে যায়। এতে ট্রাকের ভেতরে থাকা চালক ও হেলপার ছিলো। কেউ গুরুতর আহত হয়নি। সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে বিকল্প ভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থা সচল করার চেষ্টা করে। কিন্তু তারা সফল হয়নি। বর্তমানে বরিশাল-ভোলা রুটে যান চলচল বন্ধ রয়েছে।
বরিশাল সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন জানান, এটা অস্থায়ীভাবে করা হয়েছে। এ বেইলী ব্রীজ দিয়ে প্রতিদিন অসংখ্য গাড়ি চলাচল করে। এ বেইলী ব্রীজ দিয়ে সর্বোচ্চ ১০ টন পন্য নিয়ে কোন যানবাহন পার হতে পারবে। কিন্তু ট্রাকটি ৩০ টনের কাছাকাছি লৌহজাত পন্য নিয়ে ব্রীজের রেলিংয়ে আঘাত করেছে। এতে ব্রীজ বাকা হয়ে ট্রাক উল্টে পড়েছে।
এটা বিকল্প একটা ব্যবস্থা। বক্স কালভার্ট নির্মানের কারনে অস্থায়ীভাবে করা হয়েছে জানিয়ে তিনি আরো জানান, ব্রীজের মেরামত কাজ শুরু হয়েছে। আগামীকাল (সোমবার) বিকেল নাগাদ যানবাহন চলাচল শুরু করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT