মৃত ব্যক্তি জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋন নিয়ে আত্মসাতের মামলায় এক আসামীর কারাদন্ড মৃত ব্যক্তি জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋন নিয়ে আত্মসাতের মামলায় এক আসামীর কারাদন্ড - ajkerparibartan.com
মৃত ব্যক্তি জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋন নিয়ে আত্মসাতের মামলায় এক আসামীর কারাদন্ড

3:34 pm , October 16, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে প্রতারনার মাধ্যমে ব্যাংক থেকে ঋন নিয়ে আত্মসাতের মামলায় একজনকে ১২ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। একই সাথে ব্যাংক থেকে নেয়া ঋনের টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অর্থের পরিমান ৯ লাখ ৬০ হাজার টাকা। রোববার বরিশাল বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মেহেদি আল মাসুদ এ রায় দেন। রায় ঘোষনার সময় দন্ডিত আসামী পলাতক ছিলো। দন্ডিত গাজী সরোয়ার হোসেন নগরীর ফকিরবাড়ী সড়কের মো. হাতেম আলীর ছেলে। আদালতের বেঞ্চ সহকারী মো. হারুন অর রশিদ জানান, তথ্য গোপন করে অর্থ আত্মসাতের অভিযোগে আসামীকে ৭ বছর কারাদন্ড ও ঋন নেয়া সাড়ে ৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতারনার দায়ে পাঁচ বছর কারাদন্ড ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো তিন মাসের কারাদন্ড দেয়া হয়।
অভিযোগ প্রমানিত না হওয়ায় মামলার এক আসামীকে খালাস ও মারা যাওয়ায় অপর আসামী ব্যাংক কর্মকর্তাকে অব্যাহতি দেয়া হয়েছে।
মামলার বরাতে বেঞ্চ সহকারী জানান, গাজী সরোয়ার হোসেন রুপালী ব্যাংকের সদর রোড শাখা থেকে ২০০৩ সালের ১০ ফেব্রুয়ারী ৯ লাখ ৫০ হাজার টাকা ঋন নেয়। এ জন্য ফকির বাড়ি সড়কের মৃত সেকান্দার আলী তালুকদারকে জীবিত দেখিয়ে তার দলিল বন্ধক দেয়। এ ঘটনায় ২০১২ সালের ১৮ জুন দুদকের উপ-পরিচালক মো. শফিউল্ল্যাহ বাদী হয়ে তিনজনকে আসামী করে মামলা করেন। মামলার অপর দুই আসামী হলেন নগরীর অনামী লেনের বাসিন্দা মো. মনিরুজ্জামান ও ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপক এসএ খালেক। দুদকের সহকারী পরিচালক মো. নাজমুল হাসান তিনজনকে অভিযুক্ত করে ২০১৬ সালের ২১ নভেম্বর আদালতে চার্জশীট জমা দেয়। বিচারক ৬ জনের স্বাক্ষ্য নিয়ে রায় দিয়েছেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT