‘২৫ সালের মধ্যে শিশু শ্রম শূন্যের কোটায় আনা হবে’ ‘২৫ সালের মধ্যে শিশু শ্রম শূন্যের কোটায় আনা হবে’ - ajkerparibartan.com
‘২৫ সালের মধ্যে শিশু শ্রম শূন্যের কোটায় আনা হবে’

4:13 pm , April 23, 2024

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন

নিজস্ব প্রতিবেদক ॥ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন বরিশালে বলেছেন, ২৫ সালের মধ্যে শিশু শ্রম শূন্যের কোটায় আনা হবে। এ লক্ষ্য পূরণে ৮শ কোটি টাকার প্রকল্প অনুমোদন করা হয়েছে। সেই প্রকল্প চালু হলে আমাদের কর্মপরিধি আরও বাড়বে। এর মাধ্যমে আমরা লক্ষ্য পূরণে এগিয়ে যাবো। প্রধানমন্ত্রী একা সব কিছু করতে পারবেন না। প্রধানমন্ত্রী পলিসি দেবেন, আমরা সবাই মিলে তা বাস্তবায়ন করবো।
বরিশাল সার্কিট হাউজে মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে অনুষ্ঠিত শিশুশ্রম নিরসন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে ইউনিসেফের সহযোগিতায় এ কর্মশালা হয়েছে। বরিশাল বিভাগীয় প্রশাসন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তর এ কর্মশালা বাস্তবায়ন করেছে।
সচিব মাহবুব হোসেন আরও বলেন, বরিশালে শিশুশ্রমের হার শতকরা ৭.৩ ভাগ। জাতীয়ভাবে শিশু শ্রমের হার ৬.৮ ভাগ। বরিশালে দারিদ্র মানুষের সংখ্যা বেশি থাকায় শিশু শ্রমের হার বেড়েছে। আজকের কর্মশালায় যে মতামত পেয়েছি, তা কাজে লাগিয়ে আরও দ্রুত গতিতে কাজ করা হবে।
বরিশাল বিভাগীয় কমিশনার শওকত আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সচিব হাজেরা খাতুন, বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলাম ও ইউনিসেফ’র বরিশালের চীফ ফিল্ড অফিসার আনোয়ার হোসেনসহ বিভিন্ন এনজিও’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এ সময় উপস্থিত বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিরা শিশুশ্রম নিরসনে পরামর্শ ও উন্মুক্ত আলোচনা করেন। একই সাথে মাঠ পর্যায়ে শিশু আইন বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT