এক সপ্তাহের ব্যবধানে গরুতে বেড়েছে ৫০ টাকা মুরগী ৩০ এক সপ্তাহের ব্যবধানে গরুতে বেড়েছে ৫০ টাকা মুরগী ৩০ - ajkerparibartan.com
এক সপ্তাহের ব্যবধানে গরুতে বেড়েছে ৫০ টাকা মুরগী ৩০

3:56 pm , April 7, 2024

বরিশালের মাংসের বাজারে হঠাৎ উত্তাপ
নিজস্ব প্রতিবেদক ॥ অস্থির হয়ে ওঠেছে বরিশালের মাংসের বাজার। হঠাৎ করে বেড়েছে গরু, খাসি ও মুরগির দাম। সংশ্লিষ্টদের দাবি, উৎপাদন খরচ বৃদ্ধি ও সরবরাহ ঘাটতির কারণেই দাম বাড়তি। ব্যবসায়ীরা বলছেন গত এক সপ্তাহের ব্যবধানে গরুর মাংসে কেজিতে বেড়েছে ৩০ থেকে ৫০ টাকা। এছাড়া ব্রয়লারে কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা। হঠাৎ দাম বৃদ্ধির বিষয়টি কারসাজি নাকি অন্য কিছু তা তদারকিতে মাঠে নামার জানিয়েছে বরিশাল জেলা প্রশাসন।
রোববার নগরীর চৌমাথা পোর্ট রোড, নতুনবাজার ও বটতলা বাজার ঘুরে দেখা গেছে প্রকার বেধে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮০০ টাকা।
চৌমাথার একাধিক গরু ব্যবসায়ী বলেন হঠাৎ করে গরুর দাম বেড়ে বেড়ে গেছে। সপ্তাহ খানেক যে গরু ২ লাখ টাকায় কিনেছি সেই গরু কিনতে হচ্ছে ২০ থেকে ৩০ হাজার টাকা বেশী দরে। তাই কেজিতে ৩০ থেকে ৫০ টাকা বৃদ্ধি পেয়েছে দাম। পোর্ট রোডের ব্যবসায়ী জহির বলেন, মাঝারি সাইজের ষাড় গরুর দাম এখন সব চেয়ে বেশি। যে কারনে এই গরুর কেজি ৮০০ টাকার কম বিক্রি করা সম্ভব হচ্ছে না। গাভি গরুর কেজি ২০/৩০ টাকা কম বিক্রি করা সম্ভব হচ্ছে। তবে হঠাৎ দাম বৃদ্ধির বিষয়টিকে ¯্রফে কারসাজি বলছেন ক্রেতারা। তারা বলছেন দাম বৃদ্ধির বিষয়টি অযুহাত। ঈদ আসন্ন তাই ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম বাড়িয়েছে। পুরো রোজায় দাম কেন বাড়েনি প্রশ্ন রেখেছেন তারা।
এদিকে একই চিত্র ব্রয়লারের বাজারে। গত এক সপ্তাহের ব্যবধানে গরীরের এই মাংশে কেজিতে বেড়েছে ১০ থেকে ৩০ টাকা। ২০ রমজানের সময় প্রতি কেজি ব্রয়লারের দাম ছিলো ২৩০ থেকে ২৫০ টাকা। তা এখন বেড়ে গিয়ে হয়েছে ২৭০ থেকে ২৮০ টাকা।
নতুন বাজারের মুরগী ব্যবসায়ী মিজানুর রহমান বলেন আমরা প্রতি কেজি ব্রয়লার পাইকারী কিনছি ২৫০ টাকা কেজি ধরে। যা আমরা ২৬০ থেকে ২৭০ টাকা বিক্রি করছি। তিনি বলেন ধারনা করছি ঈদের পরবর্তী এক সপ্তাহ এ উর্ধ্বগতি অব্যাহত থাকবে। বরিশালের বাজারে প্রতি কেজি সোনালি মুরগি ৩৩০-৩৭০ টাকা, দেশি মুরগি ৬৫০-৭০০ টাকা, ব্রয়লার ২৩০-২৬০ টাকা, সাদা লেয়ার ২৯০ টাকা ও লাল লেয়ার বিক্রি হচ্ছে ৩৩০-৩৫০ টাকায়। খাসির কেজি বিক্রি হচ্ছে বাজারভেদে ১ হাজার ১০০ টাকা থেকে ১ হাজার ২০০ টাকা পর্যন্ত।
মাংসের দাম বৃদ্ধির নজরদারির বিষয়ে বরিশাল জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. সোহেল মারুফ বলেন হঠাৎ মাংসের দাম বৃদ্ধির বিষয়টি আমাদের নজরে এসেছে। এ বিষয়ে জেলা প্রশাসন দ্রুত তদারকি করবে। কোন ব্যবসায়ী যৌক্তিক কারন ছাড়া দাম বাড়ালে শাস্তির আওতায় চলে আসবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT