নার্সিং পুকুর ভরাট বন্ধে হাইকোর্টের নির্দেশ নার্সিং পুকুর ভরাট বন্ধে হাইকোর্টের নির্দেশ - ajkerparibartan.com
নার্সিং পুকুর ভরাট বন্ধে হাইকোর্টের নির্দেশ

4:13 pm , February 5, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ নগরীর হাসপাতাল রোডের নার্সিং পুকুর ভরাট কার্যক্রম বন্ধ রাখতে বরিশাল জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এবং জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (নিপোর্ট) অধ্যক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) রীটের প্রেক্ষিতে সোমবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম এবং বিচারপতি মো: আতাবুল্লাহকে নিয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দিয়েছেন বলে বেলার বরিশাল বিভাগীয় সম্বয়ক এ্যাড. লিংকন বায়েন জানিয়েছেন।
এছাড়াও ভরাট কার্যক্রম থেকে পুকুর রক্ষায়, পুনরুদ্ধারে ও সংরক্ষণে ওই তিনজনের ব্যর্থতা সংবিধান ও প্রচলিত আইনের পরিপন্থী হওয়ায় তা কেনো অবৈধ, আইনী কর্তৃত্ববিহীন এবং জনস্বার্থ বিরোধী ঘোষণা করা হবেনা তা জানতে চেয়ে রুল জারি করেছেন।
একইসাথে ভরাট কার্যক্রম থেকে পুকুরটি রক্ষায়, ভরাটকৃত অংশকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে এবং পুকুরটিকে জনসাধারণের জন্য সংরক্ষণে উল্লেখিত বিবাদগণের উপর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ কেনো প্রদান করা হবে না তাও জানতে চেয়েছে বেঞ্চ।
বেলার বরিশাল বিভাগীয় সম্বয়ক এ্যাড. লিংকন বায়েন বলেন, নগরীর হাসপাতাল রোডে ৩২.২ শতাংশ আয়তনবিশিষ্ট একটি পুকুর রয়েছে। যা “নার্সিং কোয়াটার” পুকুর নামে পরিচিত। শতাধিক বছরের পুরাতন এ পুকুর গার্হস্থ্য কাজের জন্য সাধারণের ব্যবহার্য হিসেবে রেকর্ডীয়। নগরীর পরিবেশ রক্ষায় ও জলাবদ্ধতা নিরসনে পুকুরটির ভূমিকা অপরিসীম। অগ্নিকা- মোকাবেলায় এ পুকুরের রয়েছে বিশেষ ভূমিকা। সম্প্রতি রাতের আধাঁরে জনগুরুত্বপূর্ণ এ পুকুরের হাসপাতাল রোড সংলগ্ন দেয়াল ভেঙে শতাধিক ট্রাকের মাধ্যমে বালু ফেলে ভরাট করে। এতে পুকুরের প্রায় অর্ধেক ভরাট হয়েছে।
পুকুর ভরাট বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে বরিশাল বিভাগের পরিবেশ অধিদপ্তরের পরিচালক পরিদর্শনপূর্বক পুকুর ভরাট বন্ধ করতে ও ভরাটকৃত অংশের বালু অপসারণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানায়।
এছাড়াও বেলা হাইকোর্ট বিভাগের ডিভিশন বেঞ্চে রীট করে। রীটের প্রেক্ষিতে বেঞ্চ ওই আদেশ দিয়েছেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT