শিক্ষানুরাগী শিল্পপতি অমৃত লাল দের ৩০তম মৃত্যুবার্ষিকী শিক্ষানুরাগী শিল্পপতি অমৃত লাল দের ৩০তম মৃত্যুবার্ষিকী - ajkerparibartan.com
শিক্ষানুরাগী শিল্পপতি অমৃত লাল দের ৩০তম মৃত্যুবার্ষিকী

4:25 pm , June 14, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ দানবীর, শিক্ষানুরাগী ও বরিশালের বিশিষ্ট শিল্পপতি অমৃত লাল দের ৩০তম মৃত্যুবার্ষিকী বুধবার। দিবসটি উপলক্ষে অমৃত লাল দে মহাবিদ্যালয় ও পরিবারের পক্ষ থেকে নানা আয়োজন করা হয়েছে। এদিকে অমৃত লাল দে মহাবিদ্যালয়ের আয়োজনে কলেজ প্রাঙ্গণে প্রায়ত অমৃত লাল দের সমাধি মন্দিরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে পরিবারের সদস্য শিল্পপতি বিজয় কৃষ্ণ দে ও তন্ময়  দেসহ প্রায় একশ সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন। পরে কুইজ প্রতিযোগিতা, স্মরণসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। কলেজ অধ্যক্ষ শুভাষ চন্দ্র পাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলেজ পরিচালনা পর্ষদ সদস্য এ্যাড. সামসুল আরিফিন, শিক্ষক পরিষদের সম্পাদক দেবাশীষ চক্রবর্তী। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় খ ইউনিটে ১ ম হওয়া অয়ন চক্রবর্তীকে সংর্বধনা প্রদান করা হয়।
১৯২৪ সালের ২৭ জুন শরীয়তপুরে আঙ্গারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন অমৃত লাল দে। তার পিতা ধর্মপ্রাণ রাসমোহন দে ও মা সারদা দেবী। ১৯৯৩ সালের ১৪ জুন পরলোকগমন করেন তিনি। অমৃত লাল শৈশব কৈশোরে দারুণ আর্থিক সংকটে লেখা-পড়ার আশানুরূপ সুযোগ পাননি বলেই তার শিক্ষার প্রতি অনুরাগ ছিল অসম্ভব রকমের। তার প্রচেষ্টায় বরিশালের বিভিন্ন অঞ্চলে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বন্ধু অনন্ত কুমার দাসের সঙ্গে নিজ হাতে গড়া বিড়ি বিক্রি শুরু করেন তিনি। পরে সেই বিড়ি কারখানা রূপ নেয় দক্ষিণ বাংলার সবচেয়ে বড় কারিকর বিড়ি কারখানায়। অমৃত লাল দের গড়া শিল্প প্রতিষ্ঠানে আজ হাজারো মানুষের কর্মসংস্থান হয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT