নগরীতে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রচারণায় মুখরিত অলিগলি নগরীতে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রচারণায় মুখরিত অলিগলি - ajkerparibartan.com
নগরীতে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রচারণায় মুখরিত অলিগলি

4:08 pm , May 27, 2023

আরিফ আহমেদ, বিশেষ প্রতিবেদক ॥ প্রচার প্রচারণায় জমে উঠেছে বরিশাল নগরী। ৭ মেয়র প্রার্থী ও ১৫৮ জন কাউন্সিলর প্রার্থীর প্রচারণায় মুখরিত বরিশালের ৩০টি ওয়ার্ডসহ ৫৮ বর্গকিলোমিটার এলাকা। নৌকা, লাঙ্গল, হাতপাখা ও টেবিল ঘড়ি প্রতীকে চারজন মেয়র প্রার্থীর প্রচারণা ও প্রতিশ্রুতি নিয়ে আলোচনা চারিদিকে। সাধারণ মানুষের সম্পৃক্ততা খুব একটা চোখে না পড়লেও প্রার্থীদের প্রতিশ্রুতি ও কথা কাজের মিল খুঁজছেন অনেকেই। নগরবাসীর প্রথম ও প্রধান চাহিদা এখন ভোলার গ্যাস। ভোলার গ্যাস ঢাকা নেয়ার সংবাদে উদ্বিগ্ন নগরবাসী চান বরিশালের রাজনৈতিক নেতৃবৃন্দ এ নিয়ে সোচ্চার হোক। কিন্তু মেয়র প্রার্থীদের কারো প্রতিশ্রুতিতেই এ নিয়ে কোনো উচ্চবাচ্য নেই। নতুনবাজার, বাংলা বাজার ও ব্রাউন কম্পাউন্ডের কয়েকজন বাসিন্দা জানালেন, একমাত্র বাসদের মনীষা চক্রবর্তী ছাড়া আর কোনো রাজনৈতিক নেতৃবৃন্দ এ নিয়ে একটি কথাও বলেনি। অথচ ভোলার গ্যাস ভোলাবাসী ও বরিশালের ন্যায্য দাবী। গ্যাস নিয়ে মনীষার বিষয়টি নিয়ে মানববন্ধন করার পরপরই টনক নড়েছে বরিশালের মেয়র প্রার্থীদের। অনেকেই তাদের প্রতিশ্রুতিতে ভোলা থেকে পাইপলাইনে গ্যাস আনার জন্য উদ্যোগী হবার বিষয়টিও যুক্ত করেছেন। নৌকা প্রতীকের প্রার্থী খোকন সেরনিয়াবাত বলছেন, আমাকে ভোট দিলে আমি কাজ দিয়ে ঋণ পরিশোধ করবো।
আবার লাঙ্গলের প্রার্থী ইকবাল হোসেন তাপস বলছেন, মেয়র হিরণের অসমাপ্ত কাজ সমাপ্ত করার সুযোগ দিন, লাঙ্গল মার্কায় ভোট দিন।
এদিকে প্রয়াত মেয়র আহসান হাবিব কামালের ছেলে কামরুল আহসান রুপন বলছেন, বাবার দায়িত্ব ছেলেকে দিন, টেবিল ঘড়িতে ভোট দিন। ইসলামী বাংলাদেশের প্রার্থী মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম  বলছেন, আমরা নির্বাচিত হলে কোনো দুর্নীতি থাকবেনা। আমরা প্রতিশ্রুতির বরখেলাপ করবোনা।
জনগণের দ্বারে দ্বারে ঘুরে প্রার্থীরা এ সব প্রতিশ্রুতি দিচ্ছেন গত ২৬ মে শুক্রবার সকালে প্রতীক বরাদ্দ হওয়ার পরপরই। এছাড়াও দিনভর বিভিন্ন কাউন্সিলর প্রার্থীর মোটরসাইকেল শোডাউন, নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন, কার্যালয়ে জনসভা, মাইকিংতো চলছেই।
নৌকা প্রতীক হাতে পেয়ে নগরীর ৩০ নং ওয়ার্ডের কাজীবাড়ি থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। ২৬ মে শুক্রবার সকালে বরিশালের রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবীর নৌকা প্রতীকসহ সব প্রার্থীর হাতে তাদের প্রতীক তুলে দেন। সকালে প্রতীক হাতে পেয়ে সন্তোষ প্রকাশ করেন খোকন সেরনিয়াবাত। এরপর তিনি রূপাতলী হাউজিং এলাকার একটি নির্বাচনী অফিস উদ্বোধন করেন এবং ওখানেই জুম্মার নামাজ আদায় করেন তিনি। বিকেল চারটায় বিসিসির ৩০ নং ওয়ার্ডের কলাডেমা কাজি বাড়ী থেকে উঠান বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন খোকন সেরনিয়াবাত। ২৭ মে শনিবার তিনি ঢাকায় অবস্থান করলেও তার প্রচারণা চলছে শহরজুড়ে।
লাঙ্গল প্রতীক হাতে নিয়ে জাতীয় পার্টির মেয়র প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস নগরীর ৩ নং ওয়ার্ড কাউনিয়া হাউজিং থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন। তিনি নগরবাসীর কাছে প্রয়াত মেয়র শওকত হোসেন হীরণের অসমাপ্ত কাজ সমাপ্ত করার সুযোগ চেয়ে লিফলেট বিতরণ করেন। এখানে মোনতাশা মসজিদে জুম্মার নামাজ আদায় শেষে প্রচারণা নামেন প্রকৌশলী ইকবাল ও তার জাতীয় পার্টির নেতৃবৃন্দ। শনিবার সকালে অক্সফোর্ড মিশন রোড থেকে বের হয়ে ব্রাউন কম্পাউন্ড পর্যন্ত পদযাত্রা ও লিফলেট বিতরণ করেন তাপস। এসময় তিনি মনীষা চক্রবর্তীর মানববন্ধনের দাবীর সাথে সহমত পোষণ করেন। তিনি বলেন, ভোলার গ্যাস বরিশাল বিভাগের জন্য আগে চাই। নির্বাচন শেষে এটাই আমার প্রধান দাবী হবে।
স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান রুপন প্রতীক বেছে নিয়েছেন ‘টেবিল ঘড়ি’। সাবেক মেয়র আহসান হাবিব কামালের ছেলে রুপন নগরবাসীর কাছে  বাবার দায়িত্ব ছেলেকে দেয়ার অনুরোধ নিয়ে ছুটে বেড়াচ্ছেন। নগরীর কালুশাহ সড়কের আলেকান্দা জামে মসজিদে জুম্মার নামাজ আদায় শেষে গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে নির্বাচন কার্যক্রম শুরু করেন তিনি। বিকেল সাড়ে চারটা থেকে ১৪ নম্বর ওয়ার্ড রিফিউজি কলোনি, কাজিপাড়া ও আশেপাশের এলাকায় গণসংযোগ করেন রুপন।
হাতপাখা প্রতীক বরাদ্দ পেয়ে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র প্রার্থী মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম। শুক্রবার বাদ জুম্মা নগরীর সদর রোডস্থ টাউন হল চত্বর থেকে নেতাকর্মীদের সাথে নিয়ে প্রচারণা শুরু করেন তিনি। এসময় প্রার্থীর সাথে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কেন্দ্রীয়, জেলা-মহানগর ও স্থানীয় তৃণমূল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এরআগে গত ২৬ মে শুক্রবার সকাল থেকে নগরীর নথুল্লাবাদে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে মেয়র পদে ৭, সাধারণ কাউন্সিলর পদে ১১৬ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪২ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।
সহকারী রিটার্নিং কর্মকর্তা ও মিডিয়া সমন্বয়ক মো. মনিরুজ্জামান জানান, সকাল ১০টায় প্রথমে মেয়র প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। পরে প্রতীক দেওয়া হয় সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরদের মাঝে। তবে সাধারণ কাউন্সিলর পদে একই প্রতীক একাধিক প্রার্থী দাবি করায় লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানান সহকারী রিটার্নিং কর্মকর্তা।
এদিকে এই নির্বাচন থেকে নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন ২১ প্রার্থী। তারা সকলেই সাধারণ কাউন্সিলর প্রার্থী বলে জানিয়েছেন সহকারী রির্টানিং কর্মকর্তা ও মিডিয়া সমন্বয়ক মো. মনিরুজ্জামান। ২৫ মে বৃহস্পতিবার শেষ দিন পর্যন্ত প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করেন।
মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন, নগরীর ১ নম্বর ওয়ার্ড থেকে সৈয়দ সাইদুল হাসান মামুন ও জিহাদুল ইসলাম জিহাদ, ২ নম্বর ওয়ার্ড থেকে নাসিমা নাজনীন ও তার ছেলে এসএম মাকীন আবেদীন, ৫ নং ওয়ার্ড থেকে মো. মাইনুল হক, ৭ নম্বর ওয়ার্ড থেকে শেখ মো. আলম, ১৩ নম্বর ওয়ার্ডের মেহেদি হাসান, ১৪ নম্বর ওয়ার্ড থেকে বর্তমান কাউন্সিলর তৌহিদুর রহমান ছাবিদ, ১৬ নম্বর ওয়ার্ড থেকে মো. জায়েদ খান, ১৭ নম্বর ওয়ার্ড থেকে নুরুল ইসলাম সরদার, ১৯ নম্বর ওয়ার্ড থেকে শেখ ফেরদৌস ইসলাম, ২১ নম্বর ওয়ার্ড থেকে মোহাম্মদ ইউসুফ আলী হাওলাদার ও ওয়াহিদুর রহমান সবুজ, ২২ নম্বর ওয়ার্ড থেকে আনম সাইফুল আহসান আজিম ও মো. হাবিবুল্লাহ, ২৪ নম্বর ওয়ার্ড থেকে মো. কাউসার হোসেন শিপন ও মনির হোসেন গাজী, ২৫ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ আলামিন মৃধা, ২৬ নম্বর ওয়ার্ড থেকে মো. জিয়াউর রহমান, ২৭ নম্বর ওয়ার্ডের আব্দুল আলীম বাবুল এবং ২৯ নম্বর ওয়ার্ডের মিজানুর রহমান মিজান।
এসময় বরিশালের রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে ১০ জুন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী প্রচার চালাতে পারবেন। ১২ জুন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ শুরু হবে।
তিনি আরো বলেন, সিটির মধ্যে প্রতিটি থানা এলাকায় একটি করে নির্বাচনী ক্যাম্প স্থাপন করতে পারবেন মেয়র প্রার্থীরা। দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকিং করতে পারবেন। নির্বাচন বিধি লংঘন হলে অভিযুক্ত প্রার্থীর প্রার্থীতা বাতিলসহ কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন রিটার্নিং কর্মকর্তা। উল্লেখ্য : বরিশাল সিটি করপোরেশনের মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার। নারী ১ লাখ ৩৮ হাজার ৮০৯জন পুরুষ ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন। নির্বাচনে ৩০টি ওয়ার্ডে ১২৬ কেন্দ্র ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT