সহি শুদ্ধ নামাজীর প্রার্থনা আল্লাহ সাথে সাথে কবুল করেন সহি শুদ্ধ নামাজীর প্রার্থনা আল্লাহ সাথে সাথে কবুল করেন - ajkerparibartan.com
সহি শুদ্ধ নামাজীর প্রার্থনা আল্লাহ সাথে সাথে কবুল করেন

3:35 pm , August 19, 2022

= জুম্মাবার =
বিশেষ প্রতিবেদক ॥ হে মুসলমান নামাজে মনযোগী হও। হাশরের ময়দানে প্রথম হিসাব হবে নামাজের। সহী শুদ্ধ নামাজীর প্রার্থনা আল্লাহ সাথে সাথে কবুল করেন। এই বলে সূরা ফাতেহা বিশ্লেষণের মাধ্যমে নিজের বক্তব্য শুরু করেন জামে বায়তুল নুর, ল কলেজ মসজিদের ইমাম ও খতিব আলহাজ্ব মাওলানা মোখলেছুর রহমান। তিনি বলেন, পবিত্র গ্রন্থ তাওরাত, যবুর, ইঞ্জিল বা বাইবেল এবং কোরআনের সার সংক্ষেপ হচ্ছে এই সূরা ফাতেহা। এই সূরাটি ছাড়া নামাজ হবে না। এরপর ইমাম মোখলেছুর রহমান মুসল্লীদের বিনীত অনুরোধ জানিয়ে সবাইকে সহি শুদ্ধ এবং তিন নম্বর নামাজী হতে বলেন। তিনি সূরা আল মাঊন আয়াত:৪, ৫ ও ৬ পাঠ করেন, অতএব সেই নামাজ আদায়কারীদের জন্য দুর্ভোগ এবং এরা সবসময় ক্ষতিগ্রস্ত – যারা নিজেদের নামাজে অমনোযোগী, যারা লোক দেখানোর জন্য নামাজ আদায় করে – একথা স্বয়ং আল্লাহ বলেছেন উল্লেখ করে ইমাম বলেন, সমাজে পাঁচ প্রকারের নামাজী রয়েছে। প্রথম প্রকারের নামাজী মনের খেয়াল খুশিতে নামাজ পড়েন আবার ছেড়ে দেন। এরা মাঝে মধ্যে নামাজি। এই প্রকার নামাজি আমাদের সমাজে সবচেয়ে বেশী। দ্বিতীয় প্রকারের নামাজী পাঁচ ওয়াক্ত নামাজই সে পড়েন, তবে সে নামাজের বিষয়ে উদাসীন থাকেন। নামাজের ভিতর সে দুনিয়ার চিন্তায় মগ্ন থাকেন। কখনো আবার তাড়াহুড়ো করেন। এদের জন্য সূরা মাউনে আল্লাহ কঠিন শাস্তির উল্লেখ করেছেন।
এরপর তৃতীয় প্রকারের নামাজী বিষয়ে ইমাম মোখলেছুর রহমান বলেন, এই নামাজীরা আল্লাহকে হাজির নাজির জেনে নামাজে দাঁড়ায় ও শয়তানের সাথে যুদ্ধ চালায়। সে নামাজে মনোযোগী হতে চায়। শয়তান তাকে দুনিয়ার দিকে টেনে নেয়, সে একটু দুনিয়ায় ঢুকে আবার আল্লাহর ভয়ে দ্রুত ফিরে আসে। এই ধরনের নামাজীকে হয়তো আল্লাহ ক্ষমা করবেন ইনশাআল্লাহ।
ইমাম বলেন, এই অমনোযোগীতা, উদাসীনতা একটা মানসিক রোগ। আর এ রোগের সুচিকিৎসার পথ নবী সাঃ দিয়ে গেছেন। নামাজীদের আল্লাহকে হাজির নাজির জেনে নামাজ আদায় করতে বলেছেন নবী করিম সাঃ। এ সময় ইমাম বুখারী ও মুসলিম শরীফের হাদিসের উদ্ধৃতি তুলে ধরেন।
এক লোক (জীবরাঈল আঃ) ও নবী সাঃ কে প্রশ্ন করেছিলেন – এহসান সম্পর্কে ধারণা দিন। নবী করিম সাঃ বলেছিলেন, যখন তুমি নামাজে দাঁড়াবে, তখন মনে করো তুমি আল্লাহকে দেখছো অথবা আল্লাহ তোমাকে দেখছেন। এই নামাজীর নামাজ তাঁকে দুনিয়ার যাবতীয় গুনাহ থেকে হেফাজত করেন। (সহিহ বুখারীর হাদিস)।তিনি চার নম্বর নামাজীর বর্ণনা দিয়ে বলেন, এই নামাজীর সমস্ত ইবাদতের মধ্যেই আল্লাহ হাজির নাজির থাকেন। তিনি বিনা হিসাবে জান্নাতি। পাঁচ নম্বর নামাজী প্রিয় নবী সাঃসহ তাবৎ নবী রাসুল গণ। আম্বিয়া একরাম গণ।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT