গরমে তৃষ্ণা নিবারনে তালশাঁসের কদর বেড়েছে গরমে তৃষ্ণা নিবারনে তালশাঁসের কদর বেড়েছে - ajkerparibartan.com
গরমে তৃষ্ণা নিবারনে তালশাঁসের কদর বেড়েছে

3:24 pm , June 5, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ তাল গাছ শুধু পরিবেশ ও প্রকৃতি বন্ধুই নয়। মানুষের কল্যাণেও এর জুড়ি নেই। সুমিষ্ট ফল দেয়া ছাড়াও প্রাকৃতিক দুর্যোগ থেকে তালগাছ মানুষকে রক্ষা করে। যেকারণে বর্তমান সরকার তাল গাছ রোপণের উপর ব্যাপক জোর দিয়েছে।
বর্তমানে গরমে হাসফাস করছে মানুষ। এ প্রচন্ড গরমে তৃষ্ণা নিবারণে বেড়েছে তালশাঁসের কদর। তাই শহরের মানুষদের চাহিদা পূরণে বরিশালের গ্রামীণ জনপদ থেকে পাইকারী ব্যবসায়ীরা এসে গ্রামঘুরে গাছ চুক্তিতে তালশাঁস ক্রয় করে ট্রাক ভর্তি করে নিয়ে যাচ্ছেন ঢাকাসহ বিভিন্ন শহরে। তালের ভিতরে থাকা শাঁস মিষ্টি ও সুস্বাদু। প্রতি পিস তাল খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১০ টাকায়।
তালের শাঁস খুব জনপ্রিয় একটি খাবার। তালের শাঁসকে নারিকেলের মতোই পুষ্টিকর বলে বিবেচনা করা হয়। গরমের এইদিনে অনেকের হাতে পৌঁছে যায় কচি তালের শাঁস। এ তালশাঁসে রয়েছে প্রচুর পরিমান উপকারী উপাদান। যা মানুষের শরীরকে নানারোগ থেকে রক্ষা করাসহ রোগ প্রতিরোধে সহায়তা করে। এছাড়াও কচি তালের শাঁস লিভারের সমস্যা দূর করতে সহায়তা করে। এটি রক্তশূন্যতা দূরীকরণে দারুণ ভূমিকা রাখে। তাল শাঁসে থাকা ক্যালসিয়াম হাঁড় গঠনেও দারুণ ভূমিকা রাখে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT