আম্পানে দক্ষিনাঞ্চলের ফসল ও বাঁধের ক্ষতি ৬শ কোটি টাকা আম্পানে দক্ষিনাঞ্চলের ফসল ও বাঁধের ক্ষতি ৬শ কোটি টাকা - ajkerparibartan.com
আম্পানে দক্ষিনাঞ্চলের ফসল ও বাঁধের ক্ষতি ৬শ কোটি টাকা

2:48 pm , June 6, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ ঘূর্নিঝড় আমপানের জলোচ্ছ্বাস ও জোয়ারে দক্ষিণাঞ্চলের বণ্যা নিয়ন্ত্রন বাঁধ ছাড়াও বিভিন্ন ধরনের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। যার প্রভাব পড়েছে আর্থ-সামাজিক ব্যবস্থায়। দক্ষিণাঞ্চলের মাঠে থাকা বোরো ও আউশ সহ বিভিন্ন ধরনের রবি ফসলের ক্ষতি অনেক কৃষক সর্বশান্ত হয়েছে। আমপান হানার সময় দক্ষিণাঞ্চলে অন্তত ১ লাখ হেক্টর জমির উঠতি বোরো ধানে মাঠে ছিল। এছাড়া রোপা ও বোনা আউশ এর বীজতলারও ব্যাপক ক্ষতি হয়েছে। সাথে বিভিন্ন ধররনের শাক-সবজি সহ রবি ফসলের ক্ষতিও ছিল ব্যাপক। বরিশাল ও ফরিদপুর কৃষি অঞ্চলের ১১টি জেলায় ফসলের ক্ষতির পরিমান প্রায় ১শ কোটি টাকারও বেশী বলে প্রাথমিক ভাবে জানা গেছে।
অপরদিকে পানি উন্নয়ন বোর্ডের প্রাথমিক হিসেব অনুযায়ী দক্ষিণাঞ্চলের ৬টি উপকুলীয় জেলার প্রায় সাড়ে ৪শ স্থানে প্রায় ১শ কিলোমিটার নদী তীর রক্ষা বাঁধ সহ বণ্যা নিয়ন্ত্রন বাঁধের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমান অন্তত ৫শ কোটি টাকা বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।
তবে ক্ষয়ক্ষতির পরিপূর্ণ মূল্যায়ন ও পূণর্বাসনে অর্থের চাহিদা নিরূপনের কাজ চলছে। জলোচ্ছ্বাসের তোড়ে সম্পূর্ণ ভেঙে যাওয়া বাঁধগুলো অবিলম্বে পূণর্বাসন করতে না পাড়লে সমগ্র দক্ষিণাঞ্চলে ফসলহানি সহ জীববৈচিত্র মারাত্মক হুমকির মুখে পরতে পাড়ে বলে আশংকা প্রকাশ করেছেন পরিবেশবিদগন। পানি উন্নয়ন বোর্ড সম্পূর্ণ উন্মুক্ত বাঁধগুলো জরুরী ভিত্তিতে মেরামতে নিবিড় কর্মসূচী গ্রহন করেছে বলে জানিয়েছে। মাস দুয়েকের মধ্যে উন্মুক্ত বাঁধগুলো পূণর্বাসন সম্ভব হবে বলে আশাবাদী পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীল মহল। তবে এর মধ্যেই বর্ষা শুরু হয়ে যাওয়ায় সেকাজ কতটুকু মানসম্মতভাবে সম্পন্ন হবে তা নিয়েও সংশয় রয়েছে।
২০০৭-এর ১৫ নভেম্বর রাতে ভয়াল ঘূর্ণিঝড় ‘সিডর’এর ভয়াল থাবার পরে ২০০৯-এ মে মাসে ‘আইলা’ ও ২০১৩’র মে মাসে ঘূর্নিঝড় ‘মহাশেন’এর ছোবলে দক্ষিনাঞ্চল সহ দক্ষিনÑপশ্চিমের উপকুলীয় বণ্যা নিয়ন্ত্রন বাঁধ এবং বিভিন্ন নদী সংরক্ষন বাঁধের ব্যপক ক্ষতি চরম মানবিক বিপর্যয় সৃষ্টি করে। সেসব বাঁধের পরিপূর্ণ পূূণর্বাসন ও মেরামত সম্পন্ন হবার আগেই গত বছর নভেম্বরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ও ২০মে রাতে আরেক ঘূর্নিঝড় ‘আম্পান’ দেশের দক্ষিণ উপকুলে আছড়ে পড়ায় উপকুলীয় বণ্যা নিয়ন্ত্রন বাঁধ সহ বিভিন্ন নদী তীর সংরক্ষন বাঁধের ব্যপক ক্ষতি করল। যা গোটা উপকুল জুড়ে কৃষি, জনস্বাস্থ্য ও পরিবেশ সহ চরম মানবিক বিপর্যয় ডেকে আনতে পারে বলেও শংকিত কৃষিবিদ সহ পরিবশবিদ গন।
ক্ষয়ক্ষতির মধ্যে পটুয়াখালীর বিভিন্ন নদী তীর সংরক্ষন বাঁধের ১৯০টি স্থানে প্রায় ৩০ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। ভোলার প্রায় ৪৮টি পয়েন্ট প্রায় ১৩ কিলোমিটার বাঁধ আংশিক ও সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়েছে। বরগুনার ১২৫টি পয়েন্ট ৩৩ কিলোমিটার, বরিশালে ৩০টি স্থানে প্রায় ৩ কিলোমিটার, পিরোজপুরের ১৪টি স্থানে প্রায় ১৫ কিলোমিটার এবং ঝালকাঠী জেলার ৪০টি পয়েন্ট প্রায় ৬ কিলোমিটার বণ্যা নিয়ন্ত্রন ও নদী তীর সংরক্ষন বাঁধ সহ বিভিন্ন ধরনের অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। উপকুলীয় এসব এলাকার বিপুল সংখ্যক পানি নিয়ন্ত্রন অবকাঠামো সম্পূর্ণ ও আংশিক ক্ষতিগ্রস্থ্য হয়েছে। উপকূলীয় বণ্যা নিয়ন্ত্রন বাঁধ, নদী তীর সংরক্ষন বাঁধ, রেগুলেটর ও ফ্লাশিং স্লুইস সহ বিভিন্ন পানি নিয়ন্ত্রন অবকাঠামোর এ ক্ষয়ক্ষতি মেরামত পূণর্বাশনে যে অর্থের প্রয়োজন তা অবিলম্বে সংস্থানের তাগিদ দিয়েছেন ওয়াকিবাহল মহল। পাশাপাশি নিবিড় কর্মসূচী নিয়ে দেশের দক্ষিণাঞ্চল সহ উপকুলীয় এলাকার বাঁধসহ সব পানি অবকাঠামো মেরামত ও পূণর্বাসনের তাগিদ দেয়া হয়েছে।
তবে পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীল সূত্রের মতে, এ লক্ষ্যে মাঠ পর্যায়ে ক্ষয়ক্ষতির হিসেব করে বোর্ডে দাখিল করা হয়েছে। সরকারী সিদ্ধান্তের আলোকে সম্ভব স্বল্পতম সময়ে সবকিছু করতে মাঠ পর্যায়ে প্রস্তুতি রয়েছে বলেও জানান হয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT