বৃষ্টি উপেক্ষা করে বরিশালে বিশ্ব নাট্য দিবস উদযাপন বৃষ্টি উপেক্ষা করে বরিশালে বিশ্ব নাট্য দিবস উদযাপন - ajkerparibartan.com
বৃষ্টি উপেক্ষা করে বরিশালে বিশ্ব নাট্য দিবস উদযাপন

4:31 pm , March 28, 2024

বিশেষ প্রতিবেদক ॥ শিল্পই শান্তি এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব নাট্যদিবস পালন করা হয়েছে। বুধবার শব্দাবলী মিলনায়তনে দিনটি পালন করা হয়। বৃষ্টি উপেক্ষা করে তাদের সাথে উৎসবে মাতেন নাট্যকর্মীদের অনেকেই।
যতদূর জানা যায়, ১৯৬১ সালে ভিয়েনায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের (আইটিআই) নবম কংগ্রেসে বিশ্বনাট্য দিবস প্রবর্তনের প্রস্তাব গৃহীত হয়। পরের বছর ১৯৬২ সালে প্যারিসে অনুষ্ঠিত থিয়েটার অব নেশন্স উৎসবে দিনটির সূচনা। এরপর থেকে প্রতিবছর ২৭ মার্চ বিশ্ব নাট্য দিবস উদযাপনের সিদ্ধান্ত হয়। ১৯৮২ সালে প্রথমবারের মতো বাংলাদেশে বিশ্ব নাট্য দিবস উদযাপিত হয়। তারই ধারাবাহিকতায় নানা আয়োজনে প্রতিবছর দিবসটি পালিত হয় বাংলাদেশে। ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (বাংলাদেশ কেন্দ্র), বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ গ্রুপথিয়েটার ফেডারেশান এবং পথনাটক পরিষদ সম্মিলিতভাবে দিবসটি উদযাপন করে। চলতি বছর নাট্যজন আতাউর রহমান কে বিশ্ব নাট্য দিবস সম্মাননা প্রদান করা হয়েছে। একই ধারাবাহিকতায় বরিশালে বিশ্ব নাট্য দিবসের আলোচনা শুরু করেন নাট্যজন সৈয়দ দুলাল। শুধু আলোচনা নয়, এ উপলক্ষে শব্দাবলী মিলনায়তনে আনন্দ অনুষ্ঠানেরও আয়োজন করে নাট্য সংগঠনগুলো। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত নাট্যকর্মীদের মিলনমেলায় পরিণত হয় শব্দাবলী গ্রুপ স্টুডিও থিয়েটার প্রাঙ্গণ। এসময় অভিনয়, কবিতা, নৃত্য হাস্যরসে সময় কাটে সকলের। এতে নেতৃত্ব দেন আই টি আই বাংলাদেশ কেন্দ্রের নির্বাহী সদস্য নাট্যজন সৈয়দ দুলাল। গ্রুপ থিয়েটার ফেডারেশন বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বাসুদেব ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শুভংকর চক্রবর্তী, শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার হাসানুর রশিদ মাকসুদ, সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক শ্নেহাংশু বিশ্বাস সহ সাংস্কৃতিক কর্মীরা এতে উপস্থিত ছিলেন। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বাসুদেব ঘোষ বলেন, শিল্পই শান্তি” এই প্রতিপাদ্য নিয়ে বরিশালে বিশ্ব নাট্যদিবস ২০২৪ উদযাপন করেছি আমরা। বৃষ্টির কারণে দর্শকের উপস্থিতি কম ছিলো। আসলে এ দিনটি মুলত নাট্যকর্মীদেরই। তাই বৃষ্টি উপেক্ষা করে বরিশালের নাট্যকর্মীদের প্রায় সকলেই উপস্থিত ছিলেন। থিয়েটারই শক্তি এ হচ্ছে আমার ঐদিনের একান্ত উপলব্ধি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT