তামাশার নির্বাচন বয়কটের আহ্বান মনীষার তামাশার নির্বাচন বয়কটের আহ্বান মনীষার - ajkerparibartan.com
তামাশার নির্বাচন বয়কটের আহ্বান মনীষার

4:28 pm , May 25, 2023

বিশেষ প্রতিবেদক ॥ ১২ জুন অনুষ্ঠিতব্য বরিশাল সিটি করপোরেশনসহ এই নির্বাচন কমিশনের অধীনে সব নির্বাচন বয়কট করার আহ্বান জানিয়েছেন বরিশালের বাসদ নেত্রী মনীষা চক্রবর্তী। তিনি বলেছেন, খোকন সেরনিয়াবাতকে মনোনয়ন দিয়ে এ সরকার আগেই এ নির্বাচনের ফলাফল নির্ধারণ করে দিয়েছেন। তার চারপাশে সরকারি লোকজনের উপস্থিতি, তার চলাফেরা ইত্যাদি পর্যবেক্ষণ করে একথা নিশ্চিত বলা যায় যে জনগণের ভোটের অধিকার আরো একবার হরণ হতে যাচ্ছে।  এর আগেই বরিশাল মহানগরের বাসিন্দাদের ভোট বয়কট করার আহ্বান জানান তিনি।
বৃহস্পতিবার নগরীর বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে বরিশাল সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে ভোটারদের প্রতি সতর্কবার্তা দিয়েছেন বাসদ নেত্রী মনীষা চক্রবর্তী। তিনি দ্বারে দ্বারে লিফলেট বিতরণ করে এই ভোট প্রদানে অংশ নিতে নিষেধ করছেন জনগণকে। লিফলেটে শিরোনাম হয়েছে – প্রহসনের পাতানো নির্বাচনে অংশ নিয়ে ভোট চুরিকে বৈধতা দেবেন না । ফ্যাসিবাদী দুঃশাসন উচ্ছেদ এবং গণতন্ত্র, ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় আন্দোলন গড়ে তুলুন। এসময় মনীষা বলেন, নিয়ম রক্ষার জন্য আবারো বরিশালসহ ৫টি সিটি কর্পোরেশন নির্বাচনের সিডিউল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সে অনুযায়ী আগামী ১২ জুন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। আপনারা সবাই জানেন যে নির্বাচন গণতান্ত্রিক ব্যবস্থার অঙ্গ। নির্বাচনের মধ্য দিয়ে জনগণ রাজনৈতিক বক্তব্য ও ব্যক্তি দুটোই যাচাই করে এবং ভোট প্রদানের মাধ্যমে তাদের সিদ্ধান্ত প্রকাশ করে। কিন্তু গণতান্ত্রিক চর্চা এবং সংস্কৃতি-মূল্যবোধ না থাকলে নির্বাচন হয়ে পড়ে নিছক আনুষ্ঠানিকতা। বিগত বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন এবং তাঁর পরবর্তীতে কথিত নির্বাচিত ব্যক্তির ভূমিকা দেখে এটা বিশ্বাস করতে কারো পক্ষেই কষ্টকর হবার কথা নয়। তিনি বলেন,  আপনারা তো এর আগের নির্বাচন দেখেছেন। ২০১৮ সালের ঐ নির্বাচনের অভিজ্ঞতা কি বলে? ঐ সময় নির্বাচনের দিন সকাল থেকে সমস্ত কেন্দ্রে প্রকাশ্যে ভোট ডাকাতির ঘটনা কিভাবে ঘটেছিল? সাধারণ মানুষ যখন এই দৃশ্য দেখে হতবাক ও হতাশ তখন এই জঘন্য ভোট ডাকাতির বিরুদ্ধে কেন্দ্রে কেন্দ্রে আমরাই রুখে দাঁড়িয়েছিলাম। ক্ষমতাসীন দলের হামলার শিকার হয়েছিলাম। আমরা ভোটকেন্দ্র পরিদর্শনকালে একটি কেন্দ্রে জাল ভোট দেয়া হাতেনাতে ধরেছিলাম।
প্রহসনের নির্বাচন নয়, চাই ভাত ও ভোটের অধিকার। আমাদের দল বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ এবং আমাদের রাজনৈতিক জোট বর্তমান পরিস্থিতি যেখানে জনগণ পছন্দমতো প্রার্থীকে ভোট দিতে পারেনা সেই ধরনের প্রহসনের নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT