নলছিটিতে লোকসানের আশঙ্কায় তরমুজ চাষীরা ॥ পাচ্ছেনা কৃষি অফিসের পরামর্শ নলছিটিতে লোকসানের আশঙ্কায় তরমুজ চাষীরা ॥ পাচ্ছেনা কৃষি অফিসের পরামর্শ - ajkerparibartan.com
নলছিটিতে লোকসানের আশঙ্কায় তরমুজ চাষীরা ॥ পাচ্ছেনা কৃষি অফিসের পরামর্শ

3:34 pm , March 28, 2023

নলছিটি প্রতিবেদক ॥ চলতি মৌসুমে লাভের আশায় ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার রানাপাশা ইউনিয়নের হদুয়ার চর ও মোল্লাহাট ইউনিয়নের কাটাখালি গ্রামে প্রায় ৩০ একর জমিতে কৃষকরা তরমুজের চাষ করেছেন। শুরুতে মাঠ সবুজে ভরে উঠলেও গোঁড়া পঁচা রোগ ও পোকার আক্রমণে এখন মারা যাচ্ছে তরমুজের গাছ।
জানা যায়, নলছিটি তরমুজ চাষিদের স্বপ্ন ভাঙতে শুরু করেছে। লাভের আশায় মাঠের পর মাঠ তরমুজের চাষ করেছিলেন কৃষকরা। তবে অতিমাত্রায় পোকার আক্রমনে পঁচা রোগ দেখা দিয়েছে। তরমুজ গাছ মারে যাওয়ায় বেশ চিন্তায় পড়েছেন স্থানীয় কৃষকরা। ফলে উৎপাদন খরচ উঠবে কিনা এ নিয়ে চিন্তায় দিন পার করছেন চাষিরা। নলছিটি কৃষি অফিসের কর্মকর্তাদের কাছে গেলেও কোন পরামর্শ পাচ্ছেন না বলে অভিযোগ কৃষকদের।
তরমুজ চাষি হানিফ জানান, আগের বছরে তরমুজ চাষ করে খুব একটা লাভ করতে পারিনি। এবারও অনেক টাকা খরচ করে তরমুজ চাষ করেছি। তবে পোকা আর রোগের আক্রমণের কারণে ফলন নিয়ে চিন্তায় আছি। সময় তিনি উপজেলা কৃষি অফিসারদের কোন পরামর্শ পাচ্ছ না বলেও জানান।
কৃষক মারুফ জানান, আমি এবার প্রথম তরমুজ চাষ করেছি। তিন একর জায়গায় আমার প্রায় আড়াই লক্ষ টাকা খরচ হয়েছে। ফলন ভালো না হলে লোকসান হবে। যে হারে জমিতে পোকার আক্রমণ হয়েছে তাতে চাষের খরচ উঠবে কিনা তা নিয়ে চিন্তায় আছি।
কৃষকদের অভিযোগ নলছিটি উপজেলার নতুন এই কৃষি কর্মকর্তা প্রায় ৫ মাস হয়েছে যোগদান করার পর থেকে আমাদের কৃষকদের কোন খোঁজখবর নেয় না। এমন কি তার কাছে ফোন দিলেও ফোন রিসিভ করেনা বলে অভিযোগ কৃষকদের।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সানজিদ আরা শাওন এ বিষয়ে বক্তব্য দিতে রাজি হননি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT