খাঁটি মুসলমান হবার আহবান খাঁটি মুসলমান হবার আহবান - ajkerparibartan.com
খাঁটি মুসলমান হবার আহবান

3:57 pm , March 24, 2023

= জুম্মাবার =
বিশেষ প্রতিবেদক ॥ ২৪ মার্চ ছিলো পহেলা রমজান। একইসাথে রমজান মাসের প্রথম শুক্রবার হওয়ার কারণে বরিশাল নগরীর  সব মসজিদে জুম্মা আদায়ের জন্য মুসুল্লীদের ঢল নেমেছিলো। যে কারণে মুসুল্লীদের উপস্থিতি দেখে নগরীর ব্রাউন কম্পাউন্ডের দারুল মোকাররম জামে মসজিদের ইমাম মাওলানা মোহাম্মদ সোহরাব হোসেন বলেন, রমজান আমাদের শুদ্ধতা শিক্ষা দেয়, আমাদের খাঁটি মুসলমান হবার পথ সহজ করে দেয়।  জুম্মার এই ভীড় খাটি মুসলমানের ভীড় নয়, খাঁটি মুসলমান ফজরের জামাতেও ভীড় করবে।
২৪ মার্চ শুক্রবার বেলা দেড়টায়  জুম্মার নামাজ আদায়ের জন্য নগরীর অনেক ব্যস্ত সড়কের যানবাহন চলাচল বন্ধ করে দিতে হয়। মসজিদ থেকে মুসল্লীদের ভীড় সড়কে এসে দাঁড়ায়। মাইক্রো সাউন্ডবক্স ও মসজিদের মাইক থেকে ভেসে আসে খুতবার শব্দ – হে মুমিনগণ! তোমরা যথার্থভাবে আল্লাহর তাকওয়া অবলম্বন কর এবং তোমরা মুসলিম (পরিপূর্ণ আত্মসমর্পণকারী) না হয়ে কোন অবস্থায় মৃত্যুবরণ করো না (সূরা আল ইমরান, আয়াত ১০২)।
নগরীর উল্লেখযোগ্য মসজিদে পবিত্র রমজানের পবিত্রতা, শুদ্ধতা নিয়ে আলোচনার কোনো না কোনো অংশে একই আহ্বান জানান জামে কসাই মসজিদের ইমাম মাওলানা আব্দুল মান্নান, জামে এবাদুল্লাহ মসজিদের ইমাম মাওলানা আলহাজ্ব মাওলানা মীর্জা নুরুর রহমান বেগ, স্টিমারঘাট জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা মীর্জা শরফুদ্দিন বেগসহ প্রায় সবাই। এর কারণ সম্পর্কে জেলা মডেল মসজিদের ইমাম মুফতি মুনির হোসেন বলেন, আলহামদুলিল্লাহ। এটা অন্তত আমার কাছে শুভ সংবাদের মতোই। কেননা অত্যাধুনিক যুগের চাপে এখনো মানুষ নিজেকে মুসলমান মনে করেন এবং জুম্মার নামাজ আদায়ের জন্য বীড় করেন। রমজানের প্রথম কয়েকদিন তারাবির নামাজেও এই ভীড় দেখা যাবে। এটা শুধু বরিশালে নয়, সারাদেশেই একই চিত্র।
জুম্মার বয়ানে মুনির হোসেন বলেন,  সম্মানিত এই মাসে রোজদার ব্যক্তিদের পুরস্কার আল্লাহ নিজ হাতে দেবেন বলে ঘোষণা দিয়েছেন। তিনি পবিত্র কোরআনের সূরা বাকারা থেকে তেলওয়াত করেন ও বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কুরআনেন ঘোষণা দিয়ে এ মাসের বিশেষ ফজিলত বর্ণনা করতেন। আর তা ছিল এমন-হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা রাখা ফরজ (বাধ্যতামূলক) করা হয়েছে। যেভাবে তোমাদের আগের লোকদের (নবি-রাসুলের উম্মতের) ওপর ফরজ করা হয়েছিল। যাতে তোমরা মুত্তাকি হতে পার।’ (সুরা বাকারা : আয়াত ১৮৩)
রমজান মাস-ই হল সেই মাস; যে মাসে পবিত্র কোরআন নাজিল করা হয়েছে। যা মানুষের জন্য হেদায়েত এবং সত্যপথ যাত্রীদের জন্য সুষ্পষ্ট পথ নির্দেশ আর ন্যায় ও অন্যায়ের মাঝে পার্থক্য বিধানকারী। (সুরা বাকারা : আয়াত ১৮৫)
ইমাম মুনির রমজান মাসের ফজিলত বর্ণনা করেন ১. ফরজ রোজা পালন ২. কুরআন নাজিল ৩. জান্নাতের দরজা খুলে দেওয়ার মাস ৪. জাহান্নামের দরজা বন্ধ ৫. শয়তানকে শৃঙ্খলাবদ্ধ করা ৬. লাইলাতুল কদর পাওয়া ৭. দোয়া কবুল হওয়া ৮. জাহান্নাম থেকে মুক্তি ৯. ক্ষমা পাওয়া ১০. সৎ কাজের প্রতিদান বহুগুণে বেড়ে যাওয়া ১১. হজের সাওয়াব পাওয়া ১২. রোজাদারের বিশেষ সম্মান হিসেবে নিজের ও আশেপাশের মানুষের উপকার ছাড়াও আল্লাহর হাত থেকে বিশেষ পুরস্কার পাওয়ার সুযোগ রয়েছে। এরপর ইমাম মডেল মসজিদে দানবাক্স চালু এবং নতুন কমিটির নাম জানিয়ে আলোচনা শেষ করেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT