শিক্ষার মান উন্নয়নে জিইউবি ও বিটাকের যৌথ সমঝোতা চুক্তি সম্পন্ন শিক্ষার মান উন্নয়নে জিইউবি ও বিটাকের যৌথ সমঝোতা চুক্তি সম্পন্ন - ajkerparibartan.com
শিক্ষার মান উন্নয়নে জিইউবি ও বিটাকের যৌথ সমঝোতা চুক্তি সম্পন্ন

3:23 pm , March 11, 2023

বিশেষ প্রতিবেদক ॥ গ্লোবাল বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (জিইউবি) এর শিক্ষার মান উন্নয়নে বাংলাদেশ ইন্ডাষ্ট্রিরিয়াল টেকনিক্যাল অ্যাসিসট্যান্স সেন্টার (বিটাক) এর অধীনস্থ টুলস এ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট এর সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে সংশ্লিষ্ট প্রশাসন ও কর্তৃপক্ষ।
শনিবার সকাল দশটায় বরিশালের নথুল্লাবাদের নিজস্ব ভবনে এ চুক্তি সম্পন্ন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য  এবং গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা এ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। এসময় বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আইনজীবী সৈয়দা আরজুমান বানু নার্গিস, বিটাক পরিচালক ড. এহসানুল হক, টুলস এ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক ইকবাল হোসেন পাটোয়ারী,  জাহাঙ্গীর আলমসহ গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর শিক্ষক, শিক্ষার্থী এবং প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উপাচার্য ড. মোঃ আনিসুজ্জামান এর সভাপতিত্বে চুক্তিস্বাক্ষর পূর্ব আলোচনায় গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ ও বিটাকের টুলস এ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের মধ্যে সমঝোতা চুক্তির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন আলোচক বৃন্দ।
এসময় তারা শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশ্নের উত্তরে বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপরেখা নিয়ে কাজ করছে বর্তমান সরকার। মানসম্মত শিল্প কারখানা স্থাপন ও দক্ষ জনশক্তি তৈরি করতে হলে বাণিজ্য ও শিল্প নিয়ে পড়াশুনারত শিক্ষার্থীদের ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে টুলস এ্যান্ড টেকনোলজি সম্পর্কিত বাস্তব জ্ঞান থাকা জরুরী। এজন্য শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণা সহযোগী হবে বিটাকের টুলস এ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট।
গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ (জিইউবি) সরকারিভাবে অনুমোদিত একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান। যেখানে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিয়ে ত্রিপল ই পড়াশোনার আগ্রহ সৃষ্টি করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর একেএম এনায়েত হোসেন। তিনি জানান, বেসরকারি পর্যায়ের এই বিশ্ববিদ্যালয়টি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয় এবং  বরিশাল শহরে অবস্থিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় এটি।
সমঝোতা চুক্তি শেষে প্রধান অতিথি জাহাঙ্গীর কবির নানক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে হলে পরিবেশ বান্ধব শিল্প কারখানা স্থাপন করতে হবে। এজন্য প্রয়োজন হবে দক্ষ জনশক্তি। গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ এই দক্ষ জনশক্তি তৈরির প্রশিক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
এসময় গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য ড. মো. আনিসুজ্জামান বলেন, শিক্ষক ও শিক্ষার্থীদের আবেদনের ওপর ভিত্তি করে আমরা আমাদের শিক্ষার্থীদের টুলস এ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটে জ্ঞান অর্জনের জন্য পাঠাবো। সেখানে বাস্তব জ্ঞান অর্জন করে তারা ফিরে আসবে এবং সম্মৃদ্ধ বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে।
এসময় বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী বলেন, ১৯৭২ সাল থেকে বিটাক শিল্প কারখানায় মান উন্নয়নে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ডিজিটাল বাংলাদেশ রূপরেখার অংশ হিসেবে টুলস এ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট স্থাপন করেছেন। এ লক্ষ্যে বর্তমানে দেশের ছয়টি জেলায় ছয়টি টুলস এ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের নির্মাণ কাজ চলছে।
বিটাক মহাপরিচালক আরো বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের পাশেই ১১ একর জমিতে এই ইনস্টিটিউট নির্মাণ কাজ চলমান রয়েছে।
এতে নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৫শ কোটি টাকা। ২০২৫ সালের মধ্যে নির্মাণ শেষ হবে বলে জানান আনোয়ার হোসেন চৌধুরী।
সবশেষে আগত অতিথিদের স্মারক সম্মাননা ক্রেস্ট প্রদান করেন গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর প্রশাসন বিভাগের কর্মকর্তারা।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT