হারানো ও চোরাই ২১টি মোবাইল উদ্ধার হারানো ও চোরাই ২১টি মোবাইল উদ্ধার - ajkerparibartan.com
হারানো ও চোরাই ২১টি মোবাইল উদ্ধার

3:36 pm , February 13, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ বাকেরগঞ্জ উপজেলার সিমলা আক্তারের মোবাইল ফোন দুই মাস পূর্বে হারানো যায়। সোমবার সেই মোবাইলটি তিনি ফিরে পেয়েছেন। হারানো মোবাইল ফোনটি উদ্ধার করে তার কাছে ফিরিয়ে দিয়েছে বরিশাল জেলা পুলিশ। তার মতো আরো ২০ জনের হারানো ও চুরি করা মোবাইল ফোন সেট উদ্ধার করে ফিরিয়ে দেয়া হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার বেলা সাড়ে ১১টায় বরিশাল জেলা পুলিশ সুপার কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বিপিএম জানান, মোবাইল চুরির পর জেলার ১০ থানায় জিডি হয়। সেই জিডির কপি জেলা পুলিশের আইসিটি বিভাগের পুশপল শাখায় পাঠানো হয়। তারা মোবাইল ফোন সেটের আইএমই নম্বর পর্যবেক্ষন করেন। গত ৭/৮ দি ধরে তাদের পুশপল টিম অভিযান করে ২১টি মোবাইল ফোন সেট উদ্ধার করেছে। এসব মোবাইল সেট ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার করা হয়েছে।
পুলিশ সুপার বলেন, মোবাইল ফোন সেট পেয়ে কিংবা চুরি করে সাথে সাথে ব্যবহার করে না। দীর্ঘদিন বন্ধ রাখে বা দূরে পাঠিয়ে দেয়। দ্বিতীয় বা তৃতীয় পক্ষের কাছ থেকে মোবাইল ফোন সেট উদ্ধার করার ঘটনা বেশি। পুলিশ সুপার বলেন, যোগদানের পর থেকে এর আগে ৫১টি মোবাইল সেট উদ্ধার করা হয়েছে। এ নিয়ে মোট ৭২ টি সেট উদ্ধার করা হয়েছে।
পুলিশ সুপার বলেন, একটি মোবাইল দাম দিয়ে মূল্যায়ন করা যায় না। মোবাইল ফোন সেটে অনেক স্মৃতি থাকে। অনেকের তথ্য থাকে। অনেকের ব্যক্তিগত ছবি থাকে। ওই তথ্য বা ছবি দুষ্ট লোকের হাতে চলে যায়, সে ব্ল্যাক মেইল করে। ভার্চুয়াল যুগ তাই ভয়ভীতি দেখিয়ে প্রতারণা করে।
তিনি বলেন, মোবাইল হারিয়ে কিংবা চুরি হলে পুলিশকে জানাবেন। কারন মোবাইলটি নিয়ে চক্র বসে থাকে না। মোবাইল থেকে প্রয়োজনীয় তথ্য বের করে। বিভিন্নভাবে হয়রানি করে।
বরিশাল জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন বলেন, চুরি যাওয়া অধিকাংশ মোবাইলই বিভিন্ন ফেসবুক গ্রুপ ও অনলাইন সাইডের মাধ্যমে হাতবদল হয়। তিনি সকলের প্রতি পুরাতন মোবাইল ক্রয় করে তা ব্যবহারে সতর্ক হওয়ার পরামর্শ দিয়ে বলেন, প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া ক্রয় করবেন না।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT