বরিশালে নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা বরিশালে নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা - ajkerparibartan.com
বরিশালে নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

3:35 pm , January 1, 2023

বিশেষ প্রতিবেদক ॥ নতুন বছরের প্রথম সকালে নতুন বইয়ের ঘ্রাণ নিয়ে শিক্ষার্থীদের যাত্রা শুরু হয়েছে বরিশাল অঞ্চলে। বিভাগের প্রায় ২ কোটি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার এই চেষ্টায় শিশু কিশোরদের চোখেমুখে ছিলো আনন্দের জোয়ার। তবে সবাই পায়নি এই আনন্দ।  কিছু কিছু শিক্ষার্থীদের ফিরে যেতে হয়েছে শূন্য হাতেই। ১ জানুয়ারি রবিবার সকাল সাড়ে দশটায় বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে চমৎকার মনোমুগ্ধকর বই উৎসবের আয়োজন করে কর্তৃপক্ষ। এতে প্রধান অতিথি ছিলেন বরিশালের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন। উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের উপপরিচালক  আনোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মনদীপ ঘরাই, জেলা শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গীর হোসাইন। সকাল ৯ টায় বরিশাল কালেক্টরেট স্কুল এন্ড কলেজে বই উৎসব শুরু হয়। নতুন বই নিয়ে আনন্দিত শিক্ষার্থীদের বই হাতে জয়বাংলা শ্লোগান দিতে শোনা যায়। তবে বই খুলে বইয়ের ঘ্রাণ নিতে গিয়ে কিছু শিক্ষার্থীর মুখে মলিনতা ফুটে ওঠে। দেখা যায় খুবই নি¤œমানের নিউজপ্রিন্ট কাগজে নি¤œমানের কালিতে ছাপানো বই এগুলো।
এদিকে একই সময়ে কোনো রকম জাকজমক ছাড়াই পিরোজপুরের স্বরূপকাঠিতে বই উৎসব করেছেন ইউপি সদস্য ও শিক্ষকরা। কোনো ডিজিটাল ব্যানার ছাড়াই চক পেন্সিলে ব্লাক বোর্ডে বই উৎসব লিখে ৪৪ জন শিক্ষার্থীর হাতে বই তুলে দেন একজন ইউপি সদস্য। আনন্দ আন্তরিকতায় পিরোজপুর জেলার স্বরুপকাঠী উপজেলার ৪৪ নং ধলহার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৪৪ জন শিক্ষার্থীর হাতে এভাবেই পৌঁছে গেছে নতুন বছরের নতুন বইয়ের উপহার।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের উপপরিচালক আনোয়ার হোসেন জানান, সারাদেশে একযোগে ৩৭ কোটি বই বিতরণ করা হচ্ছে নতুন বছরের প্রথম সকালে । শিক্ষার্থীরা নতুন বইয়ের ঘ্রাণ নিয়ে তাদের নতুন বছরের দিনটি শুরু করবেন এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক চেষ্টা ও ভালোবাসার প্রকাশ। এরমধ্যে বরিশাল অঞ্চলে বই দেয়ার চাহিদা ১কোটি ৭৬  লাখ ৫ হাজার ২৩৯টি। বরিশালের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, বরিশাল অঞ্চলের জন্য ৮৫ ভাগ বই চলে এসেছে।  ছয় জেলায় একইসাথে এই বই বিতরণ করা হচ্ছে। কোমলমতি শিশুদের হাতে বই তুলে দিতে পেরে আমরা সত্যি আনন্দিত।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT