অবৈধ স্থাপনা ও মাদকে ভরাট কীর্তনখোলা পাড় : নীরব প্রশাসন  অবৈধ স্থাপনা ও মাদকে ভরাট কীর্তনখোলা পাড় : নীরব প্রশাসন  - ajkerparibartan.com
অবৈধ স্থাপনা ও মাদকে ভরাট কীর্তনখোলা পাড় : নীরব প্রশাসন 

3:55 pm , December 22, 2022

আরিফ আহমেদ, বিশেষ প্রতিবেদক ॥ বিভাগীয় শহর বরিশালের সৌন্দর্যের প্রধান আকর্ষণ কীর্তনখোলা নদী ও নদী তীরবর্তী পাঁচ কিলোমিটার এলাকা। অথচ নদী তীরবর্তী এই এলাকার পুরোটাই ক্রমশ বেদখল করে নিচ্ছে একটি প্রভাবশালী মহল। অবৈধ বিভিন্ন স্থাপনা, দোকান-পাটসহ মাদকের অভয়ারণ্য এখন কীর্তনখোলা নদীর লঞ্চঘাট থেকে দক্ষিণে কেডিসি হয়ে ত্রিশ গোডাউন পর্যন্ত পাঁচ কিলোমিটারের বেশি এলাকা। এখানে প্রায় ৮/১০ হাজার বস্তিঘরে স্থানীয় আওয়ামী লীগ নেতা শেখর দাসের রাজত্ব। অন্যদিকে অভিযোগের তীর নৌ পুলিশ ও মেরিন বিভাগের কর্মকর্তাদের দিকে। সরেজমিনে ২২ ডিসেম্বর নদী তীরবর্তী ডিসিঘাট থেকে মুক্তিযোদ্ধা পার্ক হয়ে কেডিসি বের হতে গিয়ে চোখে পড়ে নদীরক্ষা বাধের পায়েচলা পথও এখন দখল করে নিয়েছে অবৈধ ঘরবাড়ি। নদীর ভিতর খুঁটি গেড়ে গড়ে উঠেছে বিভিন্ন দোকান, রান্নাঘর, পশুদের জন্য গোয়ালঘরসহ আরো অনেক কিছু। শুধু তাই নয় নৌ পুলিশ, কোস্ট গার্ড, মেরিন বিভাগের কয়েকটি জেটি ছাড়াও রিভার ফায়ার স্টেশন তৈরি হয়েছে নদী দখল করেই। আর এ সুযোগ নিয়েই জেটির পিলার বরাবর নদী দখল করে নিচ্ছে একটি মহল। প্রশাসনের বিষয়টি জরুরী ও গুরুত্বপূর্ণ হওয়ায় এটিকে এড়িয়ে গিয়ে দোকানপাট ও পায়েচলা পথ আটকে দেয়া নিয়ে প্রশ্ন করলে স্থানীয় কয়েকজন বাসিন্দা তেড়ে আসেন ও বলেন, এগুলো আওয়ামী লীগ নেতা শেখর দাসের নিয়ন্ত্রণে বলে জানান তারা। সব মিলিয়ে কীর্তনখোলা নদী তীরবর্তী এই এলাকার উত্তরাংশে দোকানপাটসহ প্রায় তিন হাজার ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ শেখর দাসের।
শেখর দাস কে পাওয়া না গেলেও স্প্রীডবোট ঘাটে তার অনুসারীদের কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে জানালেন, নদী তীরবর্তী এই এলাকায় একচ্ছত্র আধিপত্য বিআইডব্লিউটিএর। নৌ পুলিশ, কোস্ট গার্ড, মেরিন বিভাগ ও ফায়ার সার্ভিস যৌথভাবে এই এলাকা নিয়ন্ত্রণ করছে। যে কারণে দেখবেন মাদকসহ বিভিন্ন অনিয়ম ধরা পড়লেও নৌ পুলিশের ভূমিকা নীরব। বিআইডব্লিউটিএর উচ্ছেদ অভিযান সবসময় লঞ্চঘাট থেকে এই স্প্রীডবোট বা ডিসিঘাট পর্যন্ত সীমাবদ্ধ।
এদিকে সিটি করপোরেশন ও বিআইডব্লিউটিএর আওতায় বলে এবিষয়ে কোনো কথা বলতে রাজী হয়নি জেলা প্রশাসনের কর্মকর্তারা। তবে বিআইডব্লিউটিএর নির্বাহী কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, সিটি করপোরেশনের সাথে সমন্বয় করে আমাদের উচ্ছেদ অভিযান খুব শীঘ্রই পুনরায় শুরু হবে। তার আগে সবাইকে নোটিশ দেয়া হচ্ছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT