হঠাৎ বরিশালজুড়ে ডাকাত আতঙ্ক ॥ জনগনের নির্ঘুম রাত ॥ মসজিদে মসজিদে মাইকিং হঠাৎ বরিশালজুড়ে ডাকাত আতঙ্ক ॥ জনগনের নির্ঘুম রাত ॥ মসজিদে মসজিদে মাইকিং - ajkerparibartan.com
হঠাৎ বরিশালজুড়ে ডাকাত আতঙ্ক ॥ জনগনের নির্ঘুম রাত ॥ মসজিদে মসজিদে মাইকিং

3:40 pm , December 7, 2022

মানুষের মধ্যে আতংক ছড়াতে একটি চক্র গুজব রটিয়েছে -পুলিশ কমিশনার
নিজস্ব প্রতিবেদক ॥ বরিশাল নগরীসহ জেলার বিভিন্ন স্থানে মঙ্গলবার রাতে মাইক যোগে গভীর রাতে হঠাৎ ঘোষণা আসে এলাকায় ডাকাত ঢুকেছে। আপনি এবং আপনার পার্শ্ববর্তী লোকদের সতর্ক করুন। মসজিদের ইমাম বা মোয়াজ্জিদের এ ঘোষণায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ছে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) গভীর রাতে নগরীসহ জেলা উপজেলার বিভিন্ন স্থানে একযোগে ডাকাত প্রবেশ করার খবর ছড়িয়ে যায়। নগরীর নতুন বাজার, কাউনিয়া, মহাবাজ, কালুশাহ্ সড়ক, আলেকান্দা, কাশিপুর, বাবুগঞ্জ এলাকার চাঁদপাশা, দেহেরগতি, সদর উপজেলার রায়পাশা কড়াপুর ইউনিয়নসহ আগৈলঝাড়া, গৌরনদী, উজিরপুর ও বানাড়ীপাড়ার বিভিন্ন ইউনিয়নের নানা গ্রামে ডাকাত প্রবেশ হবার খবর মাইকে একযোগে ঘোষণা দেয়া হয়। নগরীর ভাটিখানা এলাকার বাসিন্দা মাঈনুল হাসান বলেন, মসজিদের মাইক থেকে রাত ২টার দিকে এলাকায় ডাকাত প্রবেশ করার খবর প্রচার করা হয়। মূহুর্তের মধ্যে আতংক ছড়িয়ে পরে গোটা এলাকায়। কিছুক্ষণ পরে আশেপাশের মসজিদের মাইক থেকেও একই ঘোষণা দেয়া হয়। আমানতগঞ্জ এলাকার মাছুম শরীফ বলেন, রাত দুইটার দিকে মসজিদের মাইকে ঘোষণা দেওয়া হয় এলাকায় ডাকাত প্রবেশ করেছে। সকলে সতর্ক থাকুন। কাশিপুরের মাসুদ রানা জানায়, হঠাৎ করেই বরিশালে ছড়িয়েছে ডাকাত আতঙ্ক। আর এর ফলে নির্ঘুম রাত কেটেছে বরিশাল নগরবাসীর। শুধু বরিশাল নগরীই নয়, আশেপাশের ককটি উপজেলায়ও এমন ঘটনা ঘটেছে।
নগরীর জিয়া সড়ক এলাকার মনির বলেন, রাতে চারদিকের মসজিদে মাইকিং করা হলো যে ডাকাত পড়েছে। মসজিদের আতঙ্কের ফলে এক প্রকার নির্ঘুম রাত কেটেছে নগরবাসীর।
৫নং ওয়ার্ডের বাসিন্দা বারেক মিয়া বলেন, রাতে শুনলাম, এলাকায় নাকি ডাকাত পড়েছে, সেই মধ্যরাত থেকে ভয়ে না ঘুমিয়ে বসে ছিলাম। আমার মতো আশে-পাশের অনেক বাসার মানুষও না ঘুমিয়ে বসে ছিলো।
নগরীর পশ্চিম কাউনিয়া এলাকার বাসিন্দা শামসুল আলম জানান, মসজিদের মাইক থেকে রাত ২টার দিকে এলাকায় ডাকাত প্রবেশের খবর প্রচার করা হয়। এতে কিছুক্ষণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আশপাশের মসজিদের মাইক থেকেও একই ঘোষণা দেয়া হয়।
ওই এলাকার আরেক বাসিন্দা মোহাম্মদ আলী বলেন, ‘সোয়া দুইটা থেকে মসজিদের মাইকে ঘোষণা দেয়া হয় ডাকাত এলাকায় প্রবেশ করেছে; সবাই যেন সতর্ক থাকে। এতে কিছুক্ষণের মধ্যে এলাকায় হইচই পড়ে যায়। শহরে এমন খবর তো প্রথম শুনলাম।’
নগরীর ৪ নং ওয়ার্ডের ভাটিখানার বাসিন্দা শামীম হোসেন বলেন, রাত সোয়া ১টার দিকে সেনিয়া মসজিদ থেকে ডাকাত পড়েছে এমন ঘোষণা শুনতে পাই। এর পরক্ষণেই জোড় মসজিদ, ইসলামিয়া কলেজসহ বাসার আশপাশের বেশ কয়েকটি মসজিদ থেকে এই ঘোষণা দেওয়া হয়।
৩ নং ওয়ার্ডের বাসিন্দা জুয়েল মাহমুদ বলেন, মসজিদের মাইকে ডাকাত পড়ার ঘোষণার পরপরই ওয়ার্ডের টেক্সটাইল মোড়, পুরাতন ময়লাখোলা এলাকায় মানুষ লাঠিসোঁটা হাতে রাস্তায় নেমে পড়ে।
ভাটিখানার জোড় মসজিদ এলাকার মীর মোহাম্মদ মাইনুল বলেন, মসজিদ থেকে ডাকাত পড়ার ঘোষণার পরই এই এলাকার মানুষ জোড় মসজিদ এলাকার চৌরাস্তায় জড়ো হয় এবং সারা রাত পাহারা দেয়।
৩০ নং ওয়ার্ডের বাসিন্দা কামরুজ্জামান বলেন, ১টার দিকে বাসার আশপাশের সব মসজিদ থেকে ডাকাত পড়েছে বলে ঘোষণা আসে। এ ঘোষণায় কিছুটা আতঙ্কিত হয়ে যাই।
এ বিষয়ে বরিশাল মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা আব্দুল মন্নান বলেন, “আমি সকালে শুনেছি। উত্তর দিক দিয়া, বাবুগঞ্জ থেকে শুরু হইছে। পরে খবর নেবো।”
বরিশাল জেলা ইমাম সমিতির সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা রুহুল আমিন বলেন, “আমার মসজিদের ক্যাশিয়ার ফোন দিয়ে আমাকে জাগিয়েছে। উঠার পর আমিও একটি মসজিদের মাইক থেকে বলছে ‘এলাকায় ডাকাত পড়ছে, আপনারা সতর্ক থাকুন’ এমন ঘোষণা শুনেছি। “বাবুগঞ্জ, নবগ্রাম রোডসহ বিভিন্ন এলাকায় শুনেছি। কিন্তু কথাটার বাস্তবতা কতটুকু বলতে পারবো না।” তবে মাইকিং করেছে, এমন কোনো মসজিদের কারো সঙ্গে কথাও হয়নি বলে জানিয়ে তিনি বলেন, “সকালে কয়েকজনকে ফোন দিয়েছি। তারা বলছে জানেন না।”
নগরীর ৪ নম্বর ওয়ার্ড মহাবাজ পঞ্চায়েত বাড়ি জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা আল-আমিন বলেন, “রাতে তিনিও ফেসবুকে ডাকাত আতঙ্কে দেখেছেন। তিনিও মাইকে সতর্ক থাকার কথা প্রচার করবেন বলে ভেবেছিলেন। কিন্তু কিছু নিশ্চিত হতে না পারায় আর করেননি।”
কোতয়ালি মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আজিমুল করিম বলেন, এখন পর্যন্ত বরিশাল নগরীতে ডাকাতির বিষয় তেমন কোনো সঠিক তথ্য পাওয়া যায়নি। অনেকে আতংকিত হয়ে ফেইসবুকে পোস্ট করেছেন। আমরা শুনেছি কেউ কেউ মসজিদে মাইকিং করেছে। সর্বত্র পুলিশের টহল জোরদার করা হয়েছে। আতংকিত হওয়ার কিছু নাই।
অতিরিক্ত পুলিশ উপ-কমিশনার ফজলুল করিম বলেন, সম্ভবত গুজব ছড়ানো হয়েছে। প্রতিটি এলাকায় টহল দিচ্ছে পুলিশ। গুজব থেকে সকলে সতর্ক থাকুন।
অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল মারুফ বলেন, জেলা পুলিশের সাথে কথা হয়েছে। তারা মোড়ে মোড়ে টহল দিচ্ছে। মাইকিং সম্পর্কে পুলিশের কাছে পরিস্কার মেসেজ নেই, তবে মাইকিং হচ্ছে বলে তারা জানিয়েছেন। মাইকিং এর বিষয়টি পরিকল্পিত হতে পারে। বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার সাইফুল ইসলাম বলেন, মধ্যরাতে মসজিদের মাইকে ডাকাত পরার যে ঘোষণা দেওয়া হয়েছে তার কোন ভিত্তি নেই। মানুষের মধ্যে আতংক ছড়াতে একটি চক্র স্রেফ এটি গুজব রটিয়েছে। এতে কান দিয়ে নগরবাসী যেন আতংকিত না হয়। আমরা বিষয়টি গভীর ভাবে পর্যবেক্ষণ করছি । কে বা কারা এই গুজব ছড়িয়েছে। তাদের চিহ্নিত করার জন্য পুলিশ কাজ করছে। পাশাপাশি নগরীতে রাতে পুলিশ টহল বৃদ্ধি করা হয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT