দেশ সেরা জেলা প্রশাসক হলেন জসীম উদ্দিন হায়দার দেশ সেরা জেলা প্রশাসক হলেন জসীম উদ্দিন হায়দার - ajkerparibartan.com
দেশ সেরা জেলা প্রশাসক হলেন জসীম উদ্দিন হায়দার

3:17 pm , November 22, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ ইনফো-সরকার ফেইজ-৩ প্রকল্পের আওতায় বর্তমান সরকারের আইসিটি ডিভিশনের বিচারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে উৎকর্ষ ও নতুনত্ব আনয়নের স্বীকৃতিস্বরূপ সারা দেশের মধ্যে শ্রেষ্ঠ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মনোনীত হয়েছেন বরিশাল জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দিন হায়দার। গতকাল প্রকল্পের সমাপনী দিনে ঢাকা শেরাটন হোটেলে এক আনন্দঘন অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার গ্রহন করেন তিনি। তার হাতে শ্রেষ্ঠত্বের পদক তুলে দেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে এম আবদুল মোমেন এমপি। এসময় যোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি উপস্থিত ছিলেন। ২২ নভেম্বর সমাপ্ত হল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক বাস্তবায়নাধীন “জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার ৩য় পর্যায়)” শীর্ষক প্রকল্প। এ উপলক্ষে রাজধানীর বনানীতে অবস্থিত শেরাটন হোটেলে প্রকল্পের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এমপি।
দেশের প্রান্তিক গ্রামীণ জনপদে দ্রুতগতির ইন্টারনেট সেবা সরবরাহের লক্ষ্য নিয়ে ২০১৭ সালে যাত্রা শুরু করে এই প্রকল্প। দেশে কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করার পাশাপাশি প্রকল্পটির উদ্দেশ্য ছিল ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন দপ্তর, বিদ্যালয়, কলেজ, গ্রোথসেন্টার ও অন্যান্য সরকারি কার্যালয় সমূহে নেটওয়ার্ক সংযোগ স্থাপনের জন্য, ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) এর নেটওয়ার্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি করা। এছাড়া, জাতীয় আইসিটি নীতিমালা ২০১৫ এর লক্ষ্য অর্জনের জন্য গ্রামীন জনগোষ্ঠীর ই-সার্ভিসে প্রবেশাধিকার নিশ্চিত করা এবং জাতীয় আইসিটি নেটওয়ার্কের সাথে বাংলাদেশ পুলিশ নেটওয়ার্ককে সংযুক্ত করতে জিওবি এর আওতায় পুলিশ ইউনিটের সর্বস্তরে অবাধ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা ছিল উক্ত প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।
উল্লেখ্য যে বাংলাদেশ ও চীন সরকারের যৌথ অর্থায়নে এ প্রকল্পটিতে দেশের ২৬০০ ইউনিয়নে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টিভিটি প্রদান করার পাশাপাশি এক হাজার পুলিশ অফিস ভিপিএন কানেক্টিভিটির মাধ্যমে সংযুক্ত করা হয়েছে। প্রকল্পের মাধ্যমে ইউডিসি থেকে গ্রামীণ জনগণকে প্রায় ৮০ কোটি সরকারি সেবা প্রদান করা সম্ভব হয়েছে। এর ফলশ্রুতিতে সাধারণ মানুষের প্রায় ৮০ হাজার কোটি টাকা সাশ্রয় হয়েছে যার একটি বিরাট অংশ এই প্রকল্পের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। এ প্রকল্পের আওতায় স্থাপিত নেটওয়ার্ক থেকে সারাদেশে ৮৪,২৪২টি শিক্ষা প্রতিষ্ঠানে ব্রডব্যান্ড সংযুক্ত হচ্ছে।
প্রকল্পের উপ পরিচালক প্রনব কুমার সাহা বলেণ প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ন ও অগ্রগামী ভূমিকা রাখেন বরিশালের জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দিন হায়দার। এ ছাড়া এক উপজেলা নির্বাহী কর্মকর্তা উদ্যোক্তা ফ্রিলান্সারদেরকে শ্রেষ্ঠত্বের স্বীকৃতি স্বরুপ পদক প্রদান করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT