তথ্য অধিকার আইন সঠিকভাবে প্রয়োগ করতে পারলে স্বচ্ছতা বৃদ্ধি পাবে : জেলা প্রশাসক তথ্য অধিকার আইন সঠিকভাবে প্রয়োগ করতে পারলে স্বচ্ছতা বৃদ্ধি পাবে : জেলা প্রশাসক - ajkerparibartan.com
তথ্য অধিকার আইন সঠিকভাবে প্রয়োগ করতে পারলে স্বচ্ছতা বৃদ্ধি পাবে : জেলা প্রশাসক

3:39 pm , September 28, 2022

ঝালকাঠি প্রতিবেদক ॥ ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী বলেছেন, ‘বৈষম্যহীন, ক্ষুধা, দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার জন্যই দেশ স্বাধীন হয়েছিল। সেই বৈষম্যহীন একটি দেশ প্রতিষ্ঠা করার জন্য তথ্য অধিকার আইন প্রনয়ন করা হয়েছে। যদি আমরা এই আইনটির সঠিকভাবে প্রয়োগ করতে পারি তাহলে বৈষম্য অনেকটা কমবে, আমাদের মধ্যে স্বচ্ছতা বৃদ্ধি পাবে।’ আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন।
সভায় জেলা প্রশাসক বলেন, ‘তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সকল দপ্তরের নাগরিক সনদ, তথ্য বাতায়নসহ সকল তথ্য স্ব-উদ্যোগে প্রকাশ ও নিয়মিত হালনাগাদ করতে হবে এবং তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে আইনের শাসন বাস্তবায়িত হবে। অনেক দপ্তরেরই তথ্য প্রদানে অনাগ্রহ দেখা যায়। কিন্তু বিদ্যমান আইন ও সরকারী বিধান লংঘন করা যাবে না, এ বিষয়ে সকলকে আরো সচেতন হতে হবে। অন্যদিকে তথ্য অধিকার সম্পর্কে সাধারণ জনগণ অনেকেই অবগত নয়। এজন্য তথ্য কমিশনসহ সংশ্লিষ্ট সকলকে আরো প্রচারণা বাড়াতে হবে।’ সভায় টিআইবি’র উপস্থাপিত ‘ওয়েব পোর্টাল পর্যবেক্ষণ-২০২২’ প্রতিবেদনের কথা উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, ‘টিআইবির গতবছরের ওয়েবপোর্টালের পর্যবেক্ষণ রিপোর্টে যে চিত্র পাওয়া গিয়েছিল তার তুলনায় এবারের ওয়েবপোর্টাল পর্যবেক্ষণ রিপোর্টে কিছুটা উন্নতি দেখা যাচ্ছে। পর্যবেক্ষণ প্রতিবেদন অনুযায়ী অনেক দপ্তরের ওয়েব পোর্টাল (তথ্য বাতায়ন) হালনাগাদ করা নেই। সকল দপ্তরের ওয়েবপোর্টাল দ্রুত হালানাগাদ করতে হবে। নির্দেশনা বাস্তবায়ন না করলে সংশ্লিষ্ট দপ্তরগুলোর তালিকা আমরা মন্ত্রনালয়ে প্রেরণ করা হবে।’
এর আগে সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন। সভায় ‘ওয়েব পোর্টাল পর্যবেক্ষণ-২০২২’ শিরোনামে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে একটি পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির এরিয়া কোঅর্ডিনেটর মিজানুর রহমান। প্রতিবেদনে ঝালকাঠি জেলা প্রশাসন ও এর ৪টি উপজেলা প্রশাসনের আওতাধীন সরকারি দপ্তরের ওয়েবপোর্টাল হালনাগাদের চিত্র তুলে ধরা হয়। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২২ উপলক্ষে টিআইবি থেকে প্রকাশিত ধারণাপত্র এবং সুপারিশসমূহ উপস্থাপন করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) ঝালকাঠির সভাপতি ড. কামরুন্নেছা আজাদ। এছাড়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে বিস্তারিত বিষয় উপস্থাপন করেন জেলা তথ্য কর্মকর্তা মো. আহসান কবীর।
সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) প্রশান্ত কুমার দে, জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ছিদ্দিকুর রহমান, সনাক সদস্য বীর মুক্তিযোদ্ধা সত্যবান সেন গুপ্ত প্রমুখ। সভায় আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) সাবেকুন নাহার, সহকারী কমিশনার সায়েম ইমরান, ঝন্টু বিকাশ চাকমা, ঝালকাঠি জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মানিক রায়, ব্র্যাকের জেলা সমন্বয়কারি মো. মোতাহার হোসেনসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ, সনাক ও ইয়েস সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT