দূর্গা পুজায় বরিশাল থেকে ভারতে গেছে ৫২ টন ইলিশ দূর্গা পুজায় বরিশাল থেকে ভারতে গেছে ৫২ টন ইলিশ - ajkerparibartan.com
দূর্গা পুজায় বরিশাল থেকে ভারতে গেছে ৫২ টন ইলিশ

3:42 pm , September 11, 2022

সাইদ মেমন ॥ দুর্গা পুজা উপলক্ষ্যে বরিশাল থেকে ভারতে আরো ১৬ টন ইলিশ পাঠানো হয়েছে। রোববার রাতে মোট চারটি ট্রাকে এসব ইলিশ ভারতের উদ্দেশ্যে নগরীর পোর্ট রোড ইলিশ মোকাম থেকে পাঠানো হয় বলে রফতানীকারক প্রতিষ্ঠান জানিয়েছেন। এ নিয়ে নগরীর পোর্ট রোড ইলিশ মোকাম থেকে গত এক সপ্তাহে ৫২ টন ইলিশ ভারত গেছে বলে রফতানীকারক প্রতিষ্ঠান মাহিমা এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী নিরব হোসেন টুটুল জানিয়েছেন।
তিনি জানান, বানিজ্য মন্ত্রনালয় বরিশাল থেকে ৪ জন ব্যবসায়ীকে ভারতে ইলিশ মাছ রফতানির অনুমতি দিয়েছেন। তারা ২ হাজার ৪৫০ মেট্টিক টন ইলিশ রফতানী করবেন। এর মধ্যে প্রথম দিনে তিনি ৭ মেট্টিক টন ইলিশ মাছ পাঠিয়েছেন। এরপর পর্যায়ক্রমে মোট ৩৬ টন ইলিশ পাঠানো হয়েছে। নিরব হোসেন টুটুল বলেন, রোববার চার ব্যবসায়ীর মোট ১৬ টন ইলিশ মাছ ভারতের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। সোমবার সকালে বেনাপোল হয়ে ইলিশ মাছ ভারতে যাবে।
তিনি আরো জানান, চারটি ট্রাকে করে ৮০০ ককশিটের কার্টুন ভর্তি করে এসব মাছ পাঠানো হয়েছে। প্রতিটি কার্টুনে ২০ কেজি করে ১৬ হাজার কেজি পাঠানো হয়েছে। প্রতি কেজি ইলিশের দাম ধরা হয়েছে ১০ ডলার।
বরিশাল জেলার মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র মজুমদার বলেন, ভারতে ইলিশ রফতানী করার পরেও দেশের বাজারে চাহিদার ঘাটতি নেই। বরিশালের সকল খুচরা বাজারসহ ঢাকার বাজারেও যথেষ্ট ইলিশ রয়েছে। বর্তমানে ইলিশ আহরন বাড়ায় রফতানি হওয়ার পরেও কোন ঘাটতি নেই।
তার দাবি বর্তমানে দেশের বাজারে ইলিশের দাম ক্রয় সীমার নাগালেই রয়েছে। বিমল চন্দ্র বলেন, দ্রব্যে মুল্যের উর্ধ্বগতিতে ইলিশের দাম তেমন একটা বাড়েনি। বর্তমানে এক কেজি সাইজের ইলিশ প্রতিকেজি ১ হাজার ৩০০ টাকা দরে বিক্রি হয়েছে। যা বাজারের অন্যান্য পন্যের দাম বাড়ার চেয়ে অনেক কম। এর চেয়ে আর দাম পড়ে গেলে জেলে ও মাছ ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হবে বলে মন্তব্য করেন তিনি। সরকারের এ উদ্যোগের ইলিশ রপ্তানির কারনে জেলে থেকে শুরু করে ব্যবসায়ী সকলেই লাভবান হবেন বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT