যাত্রী সেবা সম্প্রসারণে বিআরটিসি নিস্ক্রিয় যাত্রী সেবা সম্প্রসারণে বিআরটিসি নিস্ক্রিয় - ajkerparibartan.com
যাত্রী সেবা সম্প্রসারণে বিআরটিসি নিস্ক্রিয়

3:52 pm , August 31, 2022

বিশেষ প্রতিবেদক ॥ গেলো ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর আগামী রোববার বরিশালÑখুলনা/মোংলা মহাসড়কের ‘৮ম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু’ চালু হতে চললেও দ্রুত এবং নিরাপদ ও যাত্রীবান্ধব সেবা সম্প্রসারণে রাষ্ট্রীয় সড়ক পরিবহন সংস্থা বিআরটিসির কোন ইতিবাচক পদক্ষেপ নেই। অথচ সংস্থাটির বরিশাল বাস ডিপোই মুনাফায় দেশের প্রায় শীর্ষে রয়েছে। গত ২৬ জুন পদ্মা সেতু চালুর ফলে বরিশালসহ দক্ষিনাঞ্চল থেকে রাজধানী ঢাকার দূরত্ব একশ থেকে দেড়শ কিলোমিটার পর্যন্ত কমলেও বিআরটিসি যাত্রী সেবার কাঙ্খিত সম্প্রসারণ করতে পারেনি। ফলে রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের পরিবহন ব্যবসা এবং যাত্রী সেবায় কোন প্রতিযোগীতা ও জবাবদিহীতা না থাকায় বেসরকারী পরিবহন ব্যবসায়ীরা যাত্রীদের গলা কাটলেও তা থেকে পরিত্রান নেই। শুধুমাত্র বরিশাল থেকে ঢাকার ১৬৫ কিলোমিটার সড়ক পথে বেসরকারী পরিবহন ব্যবসায়ীরা বাতানুকুল বাসে জনপ্রতি সাড়ে ১২শ টাকা পর্যন্ত আদায় করছে। অথচ বিআরটিসি’র বাতানুকুল বাসে ভাড়া ৬শ টাকা হলেও প্রয়োজনীয় গাড়ীর অভাবে সেখানে যাত্রীদের ভ্রমনে সুযোগ সীমিত।
এদিকে ৪ সেপ্টেম্বর বরিশালÑখুলনা/মোংলা মহাসড়কের বেকুটিয়ার কঁচা নদীর উপর নির্মিত ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেচ্ছা ৮ম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে বরিশাল ও খুলনা বিভাগের ১১টি জেলার মধ্যে ফেরি বিহীন সরাসরি সড়ক যোগাযোগ চালুর পাশাপাশি চট্টগ্রাম বিভাগের সাথেও খুলনা, যশোর, বেনাপোল ও ভোমড়া বন্দরের সড়ক যোগাযোগ সহজতর হচ্ছে। বরিশাল ও খুলনার মধ্যে মাত্র ১০৫ কিলোমিটার দূরত্বের মহাসড়ক পাড়ি দিতে দুই ঘন্টাও লাগার কথা নয়।
কিন্তু বেসরকারী মিনিবাস নামের নি¤œমানের গাড়ীগুলোতে বর্তমানে একটি ফেরি পার হয়ে সময় লাগছে সাড়ে ৪ ঘন্টা থেকে ৫ ঘন্টা। বিআরটিসি বর্তমানে বরিশাল থেকে সকালÑবিকেল মাত্র ৩টি ও কুয়াকাটা থেকে বরিশাল হয়ে খুলনায় আরো দুটি বাস সার্ভিস পরিচালন করলেও তার ৩টি গাড়ীই দীর্ঘ দিনের পুরনো। এছাড়া এক সময়ের বরিশালÑখুলনাÑযশোরÑবেনাপোল রুটেও সংস্থাটির কোন বাস সার্ভিস আর অবশিষ্ট নেই।
অপরদিকে আগামী মাসের মধ্যেই বরিশালÑগোপালগঞ্জ-নড়াইলÑযশোর মহাসড়কের ‘কালনা সেত’ু চালু হলে দক্ষিণাঞ্চল থেকে যশোর ও বেনাপোলের ফেরি বিহীন সরাসরি সড়ক যোগাযোগ চালু হচ্ছে। কিন্তু এ রুটেও যাত্রী বান্ধব সেবা প্রদানের মত কোন বাস রাষ্ট্রীয় সংস্থাটির বরিশাল ডিপোতে অবশিষ্ট নেই।
দক্ষিণাঞ্চলের সাধারন যাত্রীদের পক্ষ থেকে বরিশাল ছাড়াও কুয়াকাটাসহ এ অঞ্চলের প্রতিটি জেলা সদর থেকে পদ্মা সেতু হয়ে সরাসরি ঢাকার পাশাপাশি খুলনা ও বেনাপোলের সরাসরি বাতানুকুল বাস সার্ভিস চালুর দাবী জানানো হয়েছে।
এ ব্যাপারে বিআরটিসি’র বরিশাল বাস ডিপোর ব্যবস্থাপক জাহাঙ্গীর আলমের সাথে আলাপ করা হলে তিনি জানান, ঢাকা, খুলনা ও বেনাপোলসহ সব গুরুত্বপূর্ণ স্থানের সাথে যাত্রীবান্ধব সেবা প্রদানের লক্ষ্য আমাদের রয়েছে। এজন্য সদর দপ্তরের কাছে এসি বাস চেয়ে আবেদন করা হয়েছে। কর্তৃপক্ষ গাড়ী বরাদ্ধ দিলেই যাত্রী সেবা সম্প্রসারণ সহ মান উন্নত করার কথাও জানান তিনি। উল্লেখ্য, বরিশালে বিআরটিসি’র বাস ডিপোতে ৭০টি নতুন ও পুরনো বাসের মধ্যে গড়ে চালু আছে ৪০টি। এরমধ্যে এসি ও নন এসি মিলিয়ে নতুন গাড়ীর সংখ্যা মাত্র ২০টি। নতুন ও পুরনো এসব বাসের সাহায্যে দক্ষিনে সাগর পাড়ের কুয়াকাটা থেকে উত্তরবঙ্গের রংপুর পর্যন্ত বিআরটিসি’র বরিশাল বাস ডিপো যাত্রী পরিবহন করছে।
কিন্তু প্রতি মাসে প্রায় ২ কোটি টাকা পরিচালন মুনাফার এ ডিপোটিতে দীর্ঘদিন ধরেই আরো এসি বাস দেয়ার দাবীর বিষয়টি বিবেচনায় নেয়া হচ্ছেনা বলে অভিযোগ যাত্রীদের। বরিশালে এ ডিপোটির মাত্র ১৪টি এসি বাসের মধ্যে ১১টির সাহায্যে বরিশাল থেকে পদ্মা সেতু হয়ে ঢাকায় যাত্রী পরিবহন করা হচ্ছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT