দক্ষিণাঞ্চলে একমাসে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা প্রায় ৯ হাজার দক্ষিণাঞ্চলে একমাসে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা প্রায় ৯ হাজার - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে একমাসে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা প্রায় ৯ হাজার

2:49 pm , July 15, 2022

বিশেষ প্রতিবেদক ॥ দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতি কিছুটা স্থিতিশীল থাকলেও উন্নতির কোন লক্ষন নেই। চলতি মাসের প্রথম ১৫ দিনে এ অঞ্চলের ৬টি জেলা ও ৪২টি উপজেলা হাসপাতালে আরো ২ হাজার ১৪৪ জন ডায়রিয়া রোগী চিকিৎসার জন্য এসেছেন। বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের মতে, গত ১ মাসে দক্ষিণাঞ্চলে ৮ হাজার ৬৩০ জন ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর বাইরে আরো বিপুল সংখ্যক ডায়রিয়া আক্রান্ত বিভিন্ন বেসরকারী হাসপাতাল ও ক্লিনিক ছাড়াও চিকিৎসকদের চেম্বারে ব্যবস্থাপত্র নিয়ে ঘরে চিকিৎসা নিয়েছেন। যে হিসেব স্বাস্থ্য বিভাগের কাছে নেই। স্বাস্থ্য দপ্তরের হিসেবে শুক্রবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে প্রায় ৪৫ হাজার ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালগুলোতে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে গত এক মাসেই আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৬৩০ জন। আর গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা প্রায় দু হাজার।
গত বছরও মার্চ থেকে জুলাই পর্যন্ত দক্ষিণাঞ্চলে প্রায় ৭০ হাজার ডায়রিয়া আক্রান্ত বিভিন্ন জেলা ও উপজেলা হাসপাতালে চিকিৎসা গ্রহন করেন। গত বছর দক্ষিণাঞ্চলে ২৫ জন ডায়রিয়া আক্রান্তের মৃত্যু হলেও এবার এখন পর্যন্ত সে ধরনের কোন দুঃসংবাদ নেই বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। তবে গত এপ্রিলে পটুয়াখালীতে দু জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেলেও স্বাস্থ্য বিভাগের অনুসন্ধানে তারা ডায়রিয়ায় মৃত্যুবরন করেনি বলে জানান হয়েছে।
চলতি বছর এখন পর্যন্ত ভোলাতেই ডায়রিয়া আক্রান্তের সংখ্য বেশী। এ দ্বীপ জেলাটিতে এ পর্যন্ত ৯ হাজার ৮৭৪ জন ডায়রিয়া রোগী বিভিন্ন সরকারী হাসপাতালে চিকিৎসা গ্রহন করেছেন। এর পরের অবস্থান পিরোজপুরের। এ জেলাটিতেও ইতোমধ্যে ৯ হাজার ৩৫১ জন সরকারী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। পটুয়াখালীতেও প্রায় ৯ হাজার ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালগুলোতে চিকিৎসা নিয়েছেন। বিভাগীয় সদর বরিশালেও প্রায় ৭ হাজার ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালে এসেছেন চিকিৎসার জন্য। যারমধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্তের সংখ্যা অর্ধেকেরও বেশী। বরগুনার সরকারী হাসপাতালগুলোতেও আগত ডায়রিয়া রোগীর সংখ্যা প্রায় ৭ হাজারের কাছে। আর দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতে প্রায় ৫ হাজার ডায়রিয়া রোগী চিকিৎসার জন্য সরকারী হাসপাতালে এসেছেন গত কয়েক মাসে।
তবে ডায়রিয়া রোগীদের চিকিৎসায় দক্ষিণাঞ্চলের ৬টি জেলা ও ৪২টি উপজেলার সরকারী হাসপাতালগুলোতে সীমিত জনবলের মধ্যেও ৪১৩টি মেডিকেল টিম কাজ করছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। আর ডায়রিয়া রোগীদের চিকিৎসায় শুক্রবার সকাল পর্যন্ত দক্ষিনাঞ্চলের জেলা ও উপজেলাগুলোতে প্রায় ১ লাখ ৩০ হাজার ব্যাগ স্যালাইন মজুদের কথাও বলেছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর। যার মধ্যে প্রায় ৭০ হাজার ব্যাগই ১ হাজার সিসি’র স্যালাইন।
স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক ডা. হুমায়ুন শাহিন খান জানিয়েছেন, দক্ষিণাঞ্চলের ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রনে ও স্থিতিশীল রয়েছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় প্রতিটি জেলা ও উপজেলায় পর্যাপ্ত চিকিৎসা উপকরন সহ মেডিকেল টিম এ লক্ষ্যে হাসপাতালগুলোকেও সার্বক্ষনিক প্রস্তুত রাখার কথা বলেছেন তিনি। পাশাপাশি সকলকে বিশুদ্ধ পানি পান করা সহ সহজ পাচ্য খাবার গ্রহনেরও তাগিদ দিয়েছেন বিভাগীয় পরিচালক।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT