বরিশাল-ঢাকা রুটে চলবে বিআরটিসির ১৫ টি বাস বরিশাল-ঢাকা রুটে চলবে বিআরটিসির ১৫ টি বাস - ajkerparibartan.com
বরিশাল-ঢাকা রুটে চলবে বিআরটিসির ১৫ টি বাস

3:40 pm , June 23, 2022

পদ্মা সেতু চালুর পর

সাইদ মেমন ॥ পুরনো বাস জোড়া তালি দিয়ে পদ্মা সেতু পারি দিয়ে ঢাকা যাবে বিআরটিসির বরিশাল ডিপোর বাস। আগামী ২৬ জুন থেকে বরিশাল-ঢাকার গুলিস্থান রুটে বাস চলাচল শুরু হবে বলে জানিয়েছেন ডিপো ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম। তিনি জানান, বরিশাল নগরের নথুল্লাহবাদ ডিপোসহ দক্ষিনাঞ্চলের তিনটি রুটে প্রতিদিন ১৫ টি বাস চলাচল করবে। এর মধ্যে নথুল্লাবাদ ডিপো থেকে সরাসরি গুলিস্থান রুটে চলাচল করবে ১১ টি বাস। বাকির চারটি বিভাগের পিরোজপুর উপজেলার ভা-ারিয়া, পটুয়াখালীর বাউফল ও কুয়াকাটা রুটে চলাচল করবে। তবে প্রত্যেকটি বাস বরিশাল ডিপোতে যাত্রা বিরতি দেবে।
ব্যবস্থাপক জানান, এসব রুটে চলাচলের ১৫ টি বাস আগে কাঠালবাড়ি পর্যন্ত যাত্রী পরিবহন করতো। সেই ১৫ টি বাস মেরামত ও সংস্কার করে যাত্রী পরিবহন করা হবে। বর্তমানে ডিপোতে এসব মেরামত, সংস্কার ও লাক্সারী বাসে রুপান্তরের কাজ সম্পন্ন হয়েছে। ১৫ টি বাসের মধ্যে ১৪ টিতে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র থাকবে। বাসের আসনসহ ভিতরের সৌন্দর্য বর্ধন করা হচ্ছে। প্রত্যেকটি বাসে ওয়াই-ফাই সুবিধা থাকবে বলে জানিয়েছেন ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম।
ভাড়া এখনও নির্ধারন করা হয়নি জানিয়ে তিনি বলেন, বেসরকারী বাসের চেয়ে কম হবে। তার ধারনা বাসের ভাড়া সাড়ে পাচশ’ থেকে সাড়ে ৬শ’ টাকার মধ্যে থাকবে। তিনি বরিশাল ঢাকা রুটের বাসের আসন সংখ্যা ৫১ টি। কয়েকটি বাসের আসন ৪৫ টি করে রয়েছে।
এক ঘন্টা পর ঢাকার উদ্দেশ্যে বাস ছেড়ে যাবে জানিয়ে জাহাঙ্গীর আলম বলেন, কখন থেকে ছাড়া শুরু করা হবে তার সময় এখনও চুড়ান্ত হয়নি। বরিশাল ডিপো থেকে বেলা ১২ টার মধ্যে বাস ছাড়া শেষ করা হবে। ওই বাস ফিরলে আবার শুরু করা হবে।
জাহাঙ্গীর আলম বলেন, সব কিছুই প্রাথমিক পর্যায়ে রয়েছে। বাস চলাচল শুরুর পর যাত্রী চাহিদা ও পরিবেশ নিয়ে পরবর্তি পরিকল্পনা চুড়ান্ত করা হবে।
বরিশাল-ঢাকা রুটে চলাচলের জন্য ঢাকার একটি ডিপোর সাথে কথা চুড়ান্ত হয়েছে জানিয়ে ব্যবস্থাপক বলেন, প্রয়োজনে আরো বাস বাড়ানো হবে।
বর্তমানে বরিশাল ডিপোর বাস ঢাকা থেকে ভাঙ্গা, বরিশাল, পটুয়াখালী হয়ে কুয়াকাটা যাবে একটি। আরেকটি ঢাকা থেকে একই রুটে কুয়াকাটা আসবে। বাউফল থেকে বরিশাল, ভাঙ্গা হয়ে যাত্রাবাড়ী যাবে।
অপরটি ভান্ডারিয়া থেকে বরিশাল ভাঙ্গা হয়ে যাত্রাবাড়ী।
এছাড়া ঢাকা (গুলিস্তান) থেকে যাত্রাবাড়ী, ভাঙ্গা হয়ে বরিশাল রুটে চলাচল করবে ১১টি। বিআরটিসি কুয়াকাটা-মাওয়া কাঠালবাড়ি রুটে চলাচলকারী বাসের যাত্রী এমিলি জানান, তিনি কুয়াকাটার বাসিন্দা। স্ত্রী ও সন্তানকে নিয়ে ঢাকায় চিকিৎসার জন্য যাচ্ছেন। পদ্মা সেতু চালুর পর বিআরটিসির সরাসরি বাস চালুর হওয়ায় খুশি জানিয়ে তিনি বলেন, ঢাকা-কুয়াকাটার সাথে ফেরিবিহীন যাত্রার সুচনা হবে। এতে এ অঞ্চলের মানুষ দ্রুত সময়ে ঢাকা-কুয়াকাটা যাওয়া আসা করতে পারবে। তাই বিআরটিসি বাসের সুবিধা আরো বাড়ানো উচিত বলে জানিয়ে বলেন, বর্তমানে বিআরটিসির বাসের ভেতরে পরিবেশ একটি অপরিচ্ছন্ন রয়েছে। এসির পানি ভিতরে পড়ে পরিবেশ স্যাত স্যাতে করে ফেলে। এছাড়াও ভিতরে কিছু সমস্যা রয়েছে। সেই সমস্যা সমাধান করলে কুয়াকাটা-ঢাকা রুটে বিআরটিসি বাস যাত্রীদের কাছে সেরা হয়ে উঠবে। বাসের ভাড়া ৬ থেকে ৭শ’ টাকার মধ্যে হলে যাত্রীদের জন্য সুবিধা হবে বলে জানিয়েছেন তিনি । এমিলি জানান, এখন কাঠালবাড়ি পর্যন্ত গিয়ে। লঞ্চ, ফেরি অথবা স্পীডবোর্ডে পদ্মা পাড়ি দিয়ে ঢাকা পৌছাতে হবে। পদ্মা সেতু চালু হলে এ ভোগান্তির অবসান হবে। বরিশাল ডিপো ব্যবস্থাপক আরো জানিয়েছেন, এ ডিপোতে থাকা ৭টি দ্বিতলসহ ৭০টি বাস রয়েছে। মধ্যে বিভিন্ন রুটে নিয়মিত চলছে ৪৩টি। ১৮টি বাস সম্পূর্ণ চলাচল অযোগ্য। এ বাস ভাঙ্গারী হিসেবে নিলামে বিক্রির অপেক্ষায় রয়েছে। ৭টি চলছে দীর্ঘ মেয়াদী ইজারায়। দুটি মেরামত করে যেকোন জরুরী প্রয়োজনে সার্বক্ষনিক প্রস্তুত রাখা হয়েছে। ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম বলেন, সব সময় লসে থাকা বরিশাল বাস ডিপো বর্তমানে মুনাফা অর্জন করছে। তিনি দায়িত্ব নেয়ার পর কর্মচারীদের বকেয়া বেতন দিয়ে কেন্দ্রীয় দপ্তরে আড়াই কোটি টাকা জমা দিয়েছেন। বর্তমানে বাসের প্রতিট্রিপে লাভ দুই থেকে তিনগুন করেছেন। পদ্মা সেতু চালুর পর ডিপোর মুনাফা আরো বাড়বে বলে জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT