দখল ও দূষণকে চিহ্নিত করে নদীর জায়গা নদীর কাছে ফিরিয়ে দেব -নৌপরিবহন প্রতিমন্ত্রী দখল ও দূষণকে চিহ্নিত করে নদীর জায়গা নদীর কাছে ফিরিয়ে দেব -নৌপরিবহন প্রতিমন্ত্রী - ajkerparibartan.com
দখল ও দূষণকে চিহ্নিত করে নদীর জায়গা নদীর কাছে ফিরিয়ে দেব -নৌপরিবহন প্রতিমন্ত্রী

3:30 pm , May 23, 2022

বিশেষ প্রতিবেদক ॥ নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, নদ-নদীর নাব্যতা ফিরিয়ে আনা সহ অবৈধ দখল ও দূষণের বিরুদ্ধে বর্তমান সরকার সঠিক লক্ষ্য নিয়ে কাজ করছে। আমরা নদীমাতৃক বাংলাদেশের অতীত ঐতিহ্যকে ধরে রাখতে চাই। আর নদ-নদীর প্রবাহ ঠিক রাখতেই বরিশাল সহ দেশের ৫টি স্থানে ড্রেজার বেইজ স্থাপন করা হচ্ছে। তিনি বলেন, ‘প্রাচ্যের ভেনিস’ খ্যাত বরিশাল এখন আগের জায়গায় নাই। এখানকার নদীনালা খালগুলো পুনরুদ্ধার করতে হবে। তিনি সোমবার নগরীর কীর্তনখোলা নদীর তীরে মেরিন ওয়ার্কসপ এলাকায় ড্রেজার বেজ-এর উদ্বোধনী অনুষ্ঠানে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এ সময় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী আরো বলেন, বরিশালে অত্যাধুনিক নদী বন্দর স্থাপন সহ দক্ষিণাঞ্চলের অন্যান্য বন্দরগুলোর আধুনিকায়ন করা হবে। প্রশিক্ষিত জনবল ও নিরাপদ নৌযানের মাধ্যমে নৌঝুঁকি ধীরে ধীরে শূণ্যের কোঠায় নিয়ে আসার কথাও বলেন তিনি। তিনি বলেন, নদীর দখল ও দূষণ নিয়ে দেশের ১৭ কোটি মানুষ এখন কথা বলে- এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সফলতা । আমরা মানুষকে দখল ও দূষণ সম্পর্কে সচেতনতা করতে পেরেছি। নদীর দখল ও দূষণকে চিহ্নিত করে নদীর জায়গা নদীর কাছে ফিরিয়ে দেব।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর নৌ-পথ খননের জন্য ৭টি ড্রেজার এনেছিলেন। এরপর দীর্ঘ সময় সরকারী ড্রেজার আসেনি। নৌ-পথ খননের লক্ষ্যে আওয়ামী লীগ সরকার ৪০টি ড্রেজার সংগ্রহ করেছে উল্লেখ করে তিনি বলেন, আরো ৩৫টি ড্রেজার সংগ্রহের কার্যকম চলমান রয়েছে। দুটি উদ্ধারকারী নৌ-যান সংগ্রহ করা হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার পর ২১ বছর দেশের কোন উন্নয়ন হয়নি। তিনি বলেন, গত ৪০ বছরে দেশে যে উন্নয়ন হয়েছে, তার চেয়ে অনেকগুণ বেশি হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৩ বছরের শাসন আমলে। বঙ্গবন্ধুর রক্তের যোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দেশের মানুষের উন্নয়নে কাজ করছেন বলে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক-বিএন’এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল সিটি কর্পোরেমনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যাড. তালুকদার মো.ইউনুস, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. ওয়াহিদুর রহমান, সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, অতিরিক্ত পুলিশ কমিশনার মো.এনামুল হক, পুলিশ সুপার মো.মারুফ হোসেন ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শহীদুল ইসলাম। প্রতিমন্ত্রী বলেন, বিএনপি’র কষ্ট হচ্ছে কেন বাংলাদেশ শ্রীলংকা, আফগানিস্তান, সিরিয়া ও লিবিয়ার মতো মতো হচ্ছেনা তাদের মনের চিন্তা বাংলাদেশ দুর্ভিক্ষ পীড়িত দেশ হবে। তাদের কাজ আতংক সৃষ্টি করা। তারা বাংলার মানুষকে বিপদে ফেলতে ষড়যন্ত্র করছে। এসব ষড়যন্ত্র থেকে সজাগ থাকারও আহবান জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী। নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১শ বছরের পরিকল্পনা নিয়ে ডেল্টা প্লান হাতে নিয়েছেন। এ প্রকল্পে ব্যয় হবে ১৪শ বিলিয়ন ডলার। উল্লেখ্য, দ্রুত ও স্বল্প সময়ে বিআইডব্লিউটিএর ড্রেজারসমূহ মেরামত, সংরক্ষণ ও অপারেশনাল সহায়তার লক্ষ্যে সরকার দেশে পাঁচটি ড্রেজার বেইজ স্থাপন করছে। ২০১৮ সালের নভেম্বরে বরিশাল ড্রেজার বেইজ-এর নির্মাণ কাজ শুরু হয়। প্রায় ২৪ কোটি টাকা ব্যায়ে নির্ত এ ড্রেজার বেইজে ছয়তলা অফিস ভবন, পাঁচতলা স্টাফ ডরমেটরি ও মসজিদ সহ বিভিন্ন অবকাঠামো নির্ত হয়েছে। বরিশালের ড্রেজার বেইজটি থেকে সমগ্র দক্ষিণাঞ্চলের নৌপথ খনন সহ তদারকি সহজতর হবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT