জাতীয় শিশু দিবস পালনে বরিশালে বিভিন্ন কর্মসুচী গ্রহণ জাতীয় শিশু দিবস পালনে বরিশালে বিভিন্ন কর্মসুচী গ্রহণ - ajkerparibartan.com
জাতীয় শিশু দিবস পালনে বরিশালে বিভিন্ন কর্মসুচী গ্রহণ

3:32 pm , March 16, 2022

 

নিজস্ব প্রতিবেদক ॥ আজ ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি উদযাপনে বরিশাল জেলা প্রশাসন, জেলা ও মহানগর আওয়ামীলীগ, সিটি করপোরেশনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে দিনভর বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে গুরুত্ব প্রতিষ্ঠান অফিস আদালতে আলোকসজ্জা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া মিলাদ ও আলোচনা সভা।বরিশাল জেলা প্রশাসন ঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন উপলক্ষে বরিশাল জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শিশু-কিশোর সমাবেশ, আনন্দ র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা। ১৭ মার্চ সকাল সাড়ে নয়টায় বরিশাল সার্কিট হাউজ থেকে শিশু-কিশোর সমাবেশ ও আনন্দ র‌্যালি, সকাল ১০টায় বঙ্গবন্ধু উদ্যানে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এর পরে জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে জাতীয় শিশু দিবসের আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান । দুপুরে হাসপাতাল, কারাগার, শিশু পরিবার এবং এতিমখানাসহ অনুরূপ প্রতিষ্ঠানে মিষ্টান্ন বিতরণ ও বিশেষ খাবার পরিবেশন, বাদ জোহর নগরীর মসজিদ, মন্দির গির্জাসহ সকল উপাসনালয়ে দোয়া ও মোনাজাত করা হবে। দিবসের কর্মসূচির মধ্যে আরও রয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবন, মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা সভা, কুইজ, চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও আনন্দভোজ। এছাড়া নগরের গুরুত্বপূর্ণ স্থানে জাতির জনকের জীবনী ও মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র প্রদর্শন, ভ্রাম্যমাণ পুস্তক প্রদর্শনী এবং ৭ মার্চের ভাষণ প্রচার করা হবে। এছাড়াও সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত এবং ব্যক্তিমালিকানাধীন ভবনসমূহে সৌন্দর্যবর্ধণ, সাজসজ্জা ও আলোকসজ্জা করা হবে।
জেলা ও মহানগর আওয়ামীলীগ ঃ ১৭ মার্চ সূর্যদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৯ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। বাদ যোহর দোয়া মোনাজাত এবং মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা। বিকাল ৩ দলীয় কার্যালয়ে আলোচনা সভা। এছাড়া আওয়ামী লীগের জেলা ও মহানগর কার্যালয়সহ ৩০ টি ওয়ার্ডের সকল কার্যালয়ে আলোকসজ্জা করা।
বরিশাল সিটি করপোরেশন ঃ সূর্য উদয়ের সাথে নগর ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯ টায় বঙ্গবন্ধু ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন। বাদ জোহর নগর ভবনে দোয়া মোনাজাত এছাড়া সিটি করপোরেশনের সকল ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়,গুরুত্বপূর্ন স্থাপনা,পার্ক বিনোদন কেন্দ্র এবং বরিশাল ঢাকাগামী লঞ্চ সমূহে আলোকসজ্জা করা।
বরিশাল বিশ^বিদ্যালয় ঃ সকাল ৯ টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। সকাল ৯:৩০ টায় শিশুদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতা। সকাল ১০:৩০ টায় শিশুদের নিয়ে জন্মদিনের কেক কাটা। বাদ যোহর মসজিদ ও দুপুর ১টায় মন্দিরে বিশেষ প্রার্থনা। বিকাল ৪:৩০ টায় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান।
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ঃ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও মিষ্টি বিতরণ। সকাল সাড়ে ৮ টায় অশ^ী কুমার হল চত্তরে শুরু হবে সংগঠনটির কার্যক্রম।
বাংলাদেশ বেতার ঃ বেতারের অনুষ্ঠান মালার মধ্যে রয়েছে আলোচনা/সাক্ষাৎকার, গীতিনকশা, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ইত্যাদি।গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের মধ্যে রয়েছে সকাল ০৭:৩০ মিনিটে শিশু-কিশোরদের অংশগ্রহণে গীতিনকশা ‘হৃদয়পটে খোকা’; সকাল ০৮:১৫ মিনিটে সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ও আজকের বাংলাদেশ’; সকাল ০৮:৩০ মিনিটে কবিতা আবৃত্তির অনুষ্ঠান ‘রাজনীতির কবি বঙ্গবন্ধু’; সকাল ১০:৩৫ মিনিটে সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান ‘ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু’; বিকেল ০৪:০৫ মিনিটে বঙ্গবন্ধুকে নিবেদিত গানের অনুষ্ঠান ‘হে বিজয়ী বীর বঙ্গবন্ধু’; বিকেল ০৪:২০ মিনিটে জারিগান; বিকেল ০৫:১৫ মিনিটে আলোচনা অনুষ্ঠান ‘মহাকালের মহানায়ক বঙ্গবন্ধু’; বিকেল ০৫:৪৫ মিনিটে জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত সম্পাদকীয় অবলম্বনে উদ্ধৃতাংশ পাঠের অনুষ্ঠান ‘সম্পাদকীয়’; রাত ০৯:০৫ মিনিটে বিশেষ গীতি নকশা ‘কীর্তিতে তুমি মহিয়ান’; রাত ১০:০০ মিনিটে গোষ্ঠীভিত্তিক অনুষ্ঠান ‘চির অম্লান বঙ্গবন্ধু’; রাত ১০:৩০ মিনিটে বিশেষ ‘বেতার বিবরণী’। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর অনুষ্ঠানমালা রীলে করা হবে সকাল ০৯:০০ মিনিট, সকাল ০৯:৩০ মিনিট, দুপুর ১২:৩০ মিনিট, দুপুর ০২:২৫ মিনিট এবং বিকেল ০৩:৪০ মিনিটে। অনুষ্ঠান শোনা যাবে মিডিয়াম ওয়েভ ১২৮৭ কিলোহার্জ, এফ এম ১০৫.২ মেগাহার্জ এবং ইধহমষধফবংয ইবঃধৎ অঢ়ঢ় এর মাধ্যমে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT