সড়ক নৌ ও আকাশ পরিবহন বিলম্বিত, বোরো সহ কৃষি ক্ষেত্রে ক্ষতির আশংকা সড়ক নৌ ও আকাশ পরিবহন বিলম্বিত, বোরো সহ কৃষি ক্ষেত্রে ক্ষতির আশংকা - ajkerparibartan.com
সড়ক নৌ ও আকাশ পরিবহন বিলম্বিত, বোরো সহ কৃষি ক্ষেত্রে ক্ষতির আশংকা

3:01 pm , January 6, 2022

কনকনে ঠান্ডার সাথে ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের জনজীবন বিপর্যস্ত

বিশেষ প্রতিবেদক ॥ পৌষের কনকনে ঠান্ডার সাথে ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের জনজীবনে বিপর্যয় নেমে আসার সাথে বোরো বীজতলা ‘কোল্ড ইনজুরী’তে আক্রান্তের সাথে শীতকালীন শাক-সবজির গুনগত মান ক্ষতিগ্রস্থ হচ্ছে। গোল আলুর জমিও লেট ব্লাইট রোগে আক্রান্ত হচ্ছে। সর্বশান্ত হতে চলেছে দক্ষিণাঞ্চলের কৃষকরা। ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের নৌ ও আকাশ পরিবহনও বৃহস্পতিবার ভয়াবহ বিপর্যয়ের কবলে পরে। ফেরি পারাপার বন্ধ থাকায় সড়ক যোগাযোগও বিপর্যস্ত হয়ে পরে। শিশু ও বৃদ্ধদের ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হবার প্রবনতাও যথেষ্ঠ বেড়েছে। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতাল সহ এ অঞ্চলের সবগুলো জেলা ও উপজেলার হাসপাতালে প্রতিদিন এধরনের সহশ্রাধীক রোগী চিকিৎসকের স্মরনাপন্ন হচ্ছে। দরিদ্র ও ছিন্নমূল মানুষের দূর্ভোগ চরমে। বৃহস্পতিবার বরিশালে প্রথম সূর্যের দেখা মেলে সকাল সোয়া ১০টারও পরে। ঘন কুয়াশায় সকালের দিকে অপারেশন বন্ধ থাকায় প্রথম ফ্লাইট প্রায় ৪ঘন্টা বিলম্বে বরিশাল বিমান বন্দরের রানওয়ে স্পর্ষ করে। ফলে অপর ফ্লাইটগুলোও কম বেশী বিলম্বিত হওয়ায় দিনভরই আকাশ পথের যাত্রীরাও চরম ভোগান্তিতে পরেন।
বুধবার সন্ধা থেকে রাত ১০টার মধ্যে ঢাকা থেকে বরিশাল,ভোলা ও পাটুয়াখালী নদী বন্দর সহ এ অঞ্চলের বিভিন্ন রুটের প্রায় ৭০টি নৌযান অর্ধ লক্ষাধীক যাত্রী নিয়ে মেঘনা ও এর অববাহিকায় ঘন কুয়শায় চরম বিড়ম্বনার শিকার হয়। তবে বিলম্বে গন্তব্যে পৌছলেও কোন ধরনের অঘটন ছাড়াই সবগুলো নৌযানই নিরাপদে গন্তব্যে পৌছেছে।
খুলনাÑবরিশালÑভোলাÑচট্টগ্রাম মহাসড়কের লাহারহাট ও ইলিশা সেক্টরের ফেরিগুলোও মধ্যরাতের পরে বন্ধ হয়ে যায়। বরিশাল ও পিরোজপুরের মধ্যে বেকুটিয়া ফেরিও শেষ রাত থেকে কয়েক ঘন্টা বন্ধ ছিল।
আবহাওয়া বিভাগের পূর্বাভাসে মেঘলা আকাশ সহ শুষ্ক আবহাওয়া অব্যাহত থাকার কথা জানিয়ে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে বলে জানান হয়েছে। তবে তা কোন কোন স্থানে কুয়াশা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়ে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধির সুখবর দেয়া হলেও দিনের তাপমাত্রা হ্রাসের কথাও বলা হয়েছে। বরিশালের তাপমাত্রা ইতোমধ্যে ১০ ডিগ্রী সেলসিয়াসের নিচে নেমে গেলেও বৃস্পতিবার সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১১.৫ ডিগ্রী সেলসিয়াস। তবে এমাসে বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা থাকার কথা ১১.৯ ডিগ্রী সেলসিয়াস।
পৌষের শেষভাগে ঘন কুয়াশার সাথে তাপমাত্রার পারদ স্বাভাবিকের নিচে নেমে যাওয়ায় বোরো বীজতলার যথেষ্ঠ ক্ষতির আশংকা প্রবল হচ্ছে। বরিশাল কৃষি অঞ্চলে চলতি মৌসুমে প্রায় ৩ লাখ ৪০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের মাধ্যমে প্রায় ১৫ লাখ টন চাল উৎপাদনের লক্ষ্য থাকলেও ডিসেম্বরের প্রথম সপ্তাহে নি¤œচাপ ‘জাওয়াদ’এর প্রভাবে একদফা ক্ষতির পরে এখন ঘন কুয়াশার সাথে তাপমাত্রা স্বাভাবিকের নিচে নেমে যাওয়ায় বীজতলা ব্যাপক ক্ষতির কবলে। ফলে বোরো আবাদ লক্ষ্য অর্জন নিয়েও সংশয় বাড়ছে। সাথে গোল আলুও ‘লেট ব্লাইট’ রোগে আক্রান্ত হবার সম্ভবনা বাড়ছে বলে জানিয়েছেন কৃষিবীদগন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT