দুই বছর ধরে অনিশ্চয়তার দোলাচলে ঝুলছে নগরীর পর্যটন মোটেল প্রকল্প দুই বছর ধরে অনিশ্চয়তার দোলাচলে ঝুলছে নগরীর পর্যটন মোটেল প্রকল্প - ajkerparibartan.com
দুই বছর ধরে অনিশ্চয়তার দোলাচলে ঝুলছে নগরীর পর্যটন মোটেল প্রকল্প

2:54 pm , January 2, 2022

বিশেষ প্রতিবেদক ॥ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর সাথে পর্যটন কর্পোরেশন প্রতিষ্ঠার ৫০ বছর অতিক্রম করলেও দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দুটি বিভাগীয় সদরে জাতীয় ভ্রমন সংস্থাটির হোটল-মোটেল সহ কোন স্থাপনা গড়ে ওঠেনি। অথচ দেশের অনেক গুরুত্বহীন স্থানেও শুধু রাজনৈতিক তদবিরে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের এমন সব স্থাপনা গড়ে উঠেছে, যা নুন্যতম পরিচালন মুনাফাও করতে পারছে না। কিন্তু সাগর সৈকত কুয়াকাটায় পর্যটনের বিশাল সম্ভাবনাকে কাজে লাগাতে ট্রানজিট পয়েন্ট হিসেবে নগরীতে একটি মোটেল নির্মানের পরিকল্পনা ঝুলে আছে গত পাঁচ বছর ধরে। অথচ এ লক্ষ্যে কীর্তনখোলা নদীর তীরে নগরীতে বিআইডব্লিউটিএ’র অধুনালুপ্ত মেরিন ওয়ার্কসপ এলাকার পরিত্যক্ত প্রায় এক একর জমি ৩০ বছরের জন্য পর্যটন কর্পোরেশনকে ইজারা দেয়া হয়েছে। এ জন্য গত ৫ বছরে পর্যটন কর্পোরেশন ইজারা মূল্য বাবদ বিআইডব্লিউটিএকে১০ লক্ষাধিক টাকা পরিশোধ করলেও সঠিক সিদ্ধান্তের অভাবে মূল প্রকল্পটি এখন চরম অনিশ্চয়তায়। অথচ ডিপিপি অনুযায়ী চলতি বছরের জুন মাসের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হবার কথা ছিল। কিন্তু তার বাস্তবায়নের কোন লক্ষন নেই এখনো।
দুই বছর পূর্বে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রনালয়ের অনুমোদনের পরে ১৫৩ কোটি টাকা ব্যয় সাপেক্ষে ‘বরিশাল পর্যটন মোটেল ও ট্রেনিং সেন্টার স্থাপন প্রকল্প’ প্রস্তাবনা (ডিপিপি) পরিকল্পনা কমিশনে জমা দেয়া হয়। সেখান থেকে তা অনুমোদনের আগে অর্থ মন্ত্রনালয়ের সম্মতি গ্রহনের কথা বলা হয়।
কিন্তু অর্থ মন্ত্রনালয় আশ্চর্যজনকভাবে এ প্রকল্পটির জন্য সরকারী অর্থ বরাদ্বের পরিবর্তে ৬৬.৬৬ ভাগ অর্থ সরকারী অনুদান এবং অবশিষ্ট ৩৩.৩৪% শতকরা পাঁচ ভাগ সুদে ১৫ বছরে পরিশোধ করার শর্তে ঋন গ্রহনের কথা বলেছে। এরপর থেকেই বিষয়টি অনিশ্চয়তার আবর্তে ঘুরপাক খাচ্ছে। ইতোপূর্বে সংস্থাটির কোন প্রকল্পে এ ধরনের শর্ত জুড়ে দেয়নি সরকার।
বিষয়টি নিয়ে পর্যটন করপোরেশনের জিএম ও পরিচালক পর্যায়ে যোগাযোগ করা হলে এর বাইরে কোন কথা বলতে রাজি হননি কেউ। গত মাসেই পর্যটন করপোরেশনের চেয়ারম্যান অবসরে চলে গেছেন। একজন অতিরিক্ত সচিব পর্যটন করপোরেশনের চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্বে থাকলেও তিনি নিয়মিত কাজের বাইরে কোন নীতিগত সিদ্ধান্ত গ্রহন করছেন না। ফলে নগরীতে পর্যটন মোটেল ও ট্রেনিং সেন্টারটির ভবিষ্যত কবে আলোর মুখ দেখবে তা বলতে পারছেন না কেউ।
নগরীতে প্রস্তাবিত ৮ তলা মোটেল ভবনটিতে ৮০টি কক্ষ থাকার কথা। একাধিক লিফট সম্বলিত এ ভবনে দুটি এক্সিকিউটিভ স্যুট, ৩৮টি দ্বৈত শয্যার কক্ষ ও ৪০টি তিন শয্যার কক্ষ নির্মানের প্রস্তাব করা হয়। এছাড়াও অত্যাধুনিক মানসম্মত রেষ্টুরেন্ট, পুল ক্যাফে, সুইমিং পুল, জিম ও স্পা সুবিধারও প্রস্তাব করা হয়েছে প্রকল্প প্রস্তাবনায়। মোটেলটির পাশের কীর্তনখোলা নদীতে ভবিষ্যতে রিভার ক্রুজ-এর ব্যবস্থা সম্বলিত আরো একটি প্রকল্প বাস্তবায়নেরও কথা ছিল। ফলে এখন থেকে পর্যটকগন মোটেলটির পার্শ্ববর্তী কীর্তনখোলা নদীতে নৌ-বিহারও করতে পারতেন।
নগরীতে এ পর্যটন মোটেল সংযুক্ত ট্রেনিং সেন্টারটিতে প্রতি ব্যাচে ৪০ জন করে হোটেল ম্যানেজমেন্ট ও ট্যুরিজম-এর উপর প্রশিক্ষন গ্রহনের প্রস্তাব ছিল। সাড়ে ৩ মাসের এ প্রশিক্ষন শেষে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত সার্টিফিকেট দেয়া হতো। ঢাকার বাইরে বরিশালে একটি ‘হোটেল ম্যানেজমেন্ট ও ট্যুরিজম ট্রেনিং সেন্টার’ স্থাপিত হলে বিদেশে বিপুল চাহিদার এ ধরনের দক্ষ কর্মী গড়ে তোলাও সম্ভব হত। উপকৃত হতে পারত এ অঞ্চলের শিক্ষিত বেকার তরুন সমাজ। এসব তরুনদের বেশীরভাগই ঢাকায় গিয়ে প্রশিক্ষন গ্রহনের সামর্থ্য নেই। পাশাপাশি ঢাকায় দেশের একটি মাত্র ট্রেনিং ইনস্টিটিউটে ভর্তি হওয়াও বেশীরভাগ বেকার যুবকের পক্ষে ভাগ্যের ব্যাপার।
খুলনাতে পর্যটন করপোরেশনের নিজস্ব প্রায় ৬ একর জমি থাকলেও সংস্থাটি প্রতিষ্ঠার ৫০ বছর পরেও সেখানে কোন হোটল বা মোটেল নির্মিত হয়নি। এমনকি বরিশাল ও খুলনাই একমাত্র বিভাগীয় সদর যেখানে এখন পর্যন্ত জাতীয় পর্যটন প্রতিষ্ঠানের কোন স্থাপনা গড়ে ওঠেনি। অথচ এ দুটি বিভাগীয় সদরে এ ধরনের আবাসন সুবিধা গড়ে উঠলে শুধু মহানগরী নয় সমগ্র দক্ষিণ ও দক্ষিণÑপশ্চিমাঞ্চলের পর্যটন সুবিধাই সম্প্রসারনের সুযোগ সৃষ্টি হবে। এমনকি এসব পর্যটন মোটেল কুয়াকাটা ও সুন্দরবন সহ এ অঞ্চলে ভ্রমনে আসা পর্যটকদের জন্য ‘নিরাপদ ও পর্যটন বান্ধব ট্রানজিট স্পট’ হিসেবেও কাজ করতো বলে মনে করছেন ট্যুর অপারেটরগনও।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT