এসএসসি পরীক্ষার সমাপ্তি ॥ পরীক্ষার্থী অনুপস্থিতির হারে অস্বাভাবিকতা এসএসসি পরীক্ষার সমাপ্তি ॥ পরীক্ষার্থী অনুপস্থিতির হারে অস্বাভাবিকতা - ajkerparibartan.com
এসএসসি পরীক্ষার সমাপ্তি ॥ পরীক্ষার্থী অনুপস্থিতির হারে অস্বাভাবিকতা

3:06 pm , November 23, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ শেষ হয়েছে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। গতকাল মঙ্গলবার ব্যবসায় উদ্যোগ বিষয় দিয়ে সংক্ষিপ্ত পরিসরের এ পরীক্ষার সমাপ্তি ঘটে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রশাসনের কঠোর পদক্ষেপের কারনে সুষ্ঠু ও নকল মুক্ত পরিবেশে হয়েছে। সার্বিক দিক বিবেচনায় পরীক্ষাজুড়ে কোন অসংগতি পরিলক্ষিত না হলেও পরীক্ষার্থীদের অনুপস্থিতির বিষয়টি ছিলো লক্ষনীয়। তিন বিভাগে (বিজ্ঞান,মানবিক ও ব্যবসায় শিক্ষা) মোট ৯ টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু অল্প সংখ্যক এই পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিলো ৪ হাজার ৯৩৬ জন পরীক্ষার্থী। পরীক্ষার সংখ্যাগত বিচারে এই অনুপস্থিতির হার তুলনামূলক বেশী বলে মন্তব্য করেছেন শিক্ষা সংশ্লিষ্টরা। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে অনুপস্থিতির সংখ্যা বিগত বছরগুলোর তুলনায় স্বাভাবিক।
বোর্ডের পরীক্ষা সংশ্লিষ্ট পরিসংখ্যানে দেখা গেছে বিভাগের ৬ জেলার মধ্যে বরিশাল জেলায় অনুপস্থিতির সংখ্যায় প্রথম অবস্থানে রয়েছে। এই জেলায় মোট অনুপস্থিতির সংখ্যা ১ হাজার ৬৪৩ জন। দ্বিতীয় অবস্থানে থাকা পটুয়াখালী জেলায় অনুপস্থিত ছিলো ৮৬৬ জন। এছাড়া ভোলায় ৮৩২, পিরোজপুরে ৬০২,বরগুনায় ৫৯২ এবং ঝালকাঠি জেলায় অনুপস্থিত ছিলো ৪০১ জন। এ বিষয়ে জানতে চাইতে চাইলে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন এ বছর স্বল্প পরিসরে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় অনুপস্থিতির সংখ্যা সঠিক নিরুপন করা সম্ভব নয়। কারন হিসাবে তিনি বলেন দেখা গেছে যে পরীক্ষার্থী এক বিষয়ে অনুপস্থিত ছিলো, সে অন্য বিষয়গুলোতে উপস্থিত ছিলো। এছাড়া অনেক পরীক্ষার্থী আছে যারা শুধু এক বিষয়ে পরীক্ষা দিয়েছে। তাদেরকে অন্য পরীক্ষাগুলোতে অনুপস্থিত দেখানো হয়েছে। তাই আমরা অনুপস্থিতির এই সংখ্যাকে অস্বাভাবিক বলছি না। নিয়ম অনুযায়ী এবারও এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে বলে জানান তিনি।
এবছর বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে পরিক্ষার্থী ছিলো ১ লাখ ১৫ হাজার। গত ১৪ নভেম্বর পরীক্ষা শুরু হয়। অসৎ উপায় অবলম্বন করার দায়ে বোর্ডে মোট ৭ জন পরীক্ষার্থী ও ৩ জন পরীক্ষককে বহিস্কার করা হয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT