স্বরূপকাঠিতে বিদ্যালয়ের নতুন ভবন নির্মানের কার্যাদেশ বাতিলের প্রস্তাব উপজেলা প্রকৌশলীর স্বরূপকাঠিতে বিদ্যালয়ের নতুন ভবন নির্মানের কার্যাদেশ বাতিলের প্রস্তাব উপজেলা প্রকৌশলীর - ajkerparibartan.com
স্বরূপকাঠিতে বিদ্যালয়ের নতুন ভবন নির্মানের কার্যাদেশ বাতিলের প্রস্তাব উপজেলা প্রকৌশলীর

3:17 pm , November 18, 2021

দুই বছর ধরে দুর্ভোগে শিক্ষা কার্যক্রম

স্বরূপকাঠি প্রতিবেদক ॥ স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ বার বার তাগাদা দেয়ার পরেও স্বরূপকাঠির উত্তর ব্যাসকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের নির্মান কাজ শুরু করেনি ঠিকাদার। দুই বছর আগে পিরোজপুর সদরের মেসার্স চান এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া হলেও তারা নির্মান কাজ বন্ধ রেখেছেন। নতুন ভবনের নির্মান কাজ করার সুবিধার্থে একমাত্র পুরাতন ভবনটিও তখন ভেঙে ফেলা হয়। সে সময় ক্লাশ নেয়ার জন্য নিঁচু জমিতে বাঁশের খুঁটি দিয়ে একটি ঘর নির্মান করা হয়। বর্তমানে সেই টিনের ছাপড়া ঘরটিও ভেঙে পড়ার উপক্রম হয়েছে। বৃষ্টির পানি পড়াসহ নানা কারনে দুই বছর যাবত চরম ভোগান্তি পোহাচ্ছে শিক্ষক শিক্ষার্থীরা। এলজিইডির উপজেলা প্রকৌশলী মীর আলী শাকির বলেন,বহুভাবে চেষ্টা করার পরেও ঠিকাদারকে দিয়ে কাজ শুরু করাতে পারিনি। তাই বাধ্য হয়ে ঠিকাদারের চুক্তি বাতিলের জন্য প্রধান প্রকৌশলীর দপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। তিনি বলেন, চুক্তি বাতিলের প্রস্তাব অনুমোদন হলে নতুন করে দরপত্র আহবান এবং নির্মান কাজ শুরু করতে বেশ কিছুদিন সময় লাগবে। এ অবস্থায় শিক্ষক,শিক্ষার্থীদের আরো কিছুদিন দুর্ভোগ পোহানোর সম্ভাবনা রয়েছে।
জানাগেছে উত্তর ব্যাসকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন একটি ভবন নির্মানের জন্য ২০১৯ সনের ৯ অক্টোবর মেসার্স চান এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয় এলজিইডি। চুক্তিমতে ২০২০ সনের ১৩ জুলাই কাজ শেষ করার কথা। এ সময় নতুন ভবন নির্মানের সুবিধার্থে পুরোনো টিনসেট ভবনটি ভেঙে ফেলতে হয়। পরে শিক্ষার্থীদের ক্লাশ নেয়ার স্বার্থে বাঁশের খুঁটি দিয়ে পাশের নিচু জমিতে একটি ছাপড়া ঘর নির্মান করা হয়। ওই সময় ঠিকাদার কিছু ইট বালু এনে বিদ্যালয় মাঠে স্তুপাকারে রেখে দেয়। পরে করোনার অযুহাতে দীর্ঘদিন কাজটি ফেলে রাখা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিউটি রানী মন্ডল বলেন, বাঁশের খুঁটির ওপর টিনের ছাপড়া ঘরটি নড়বড়ে অবস্থায় রয়েছে। বৃস্টি হলে পানি পড়ে এমন তার মধ্যেই ক্লাশ নিচ্ছেন তারা। এছাড়াও মাঠ জুরে বালুর স্তুপের কারনে শিক্ষার্থীদের পড়া লেখা ও চলাচলও ব্যাহত হচ্ছে। একই সময় কার্যাদেশ দেয়া অন্যান্য বিদ্যালয়ের নির্মান কাজ শেষ পর্যায়ে থাকলেও ব্যাসকাঠি বিদ্যালয়টির কাজ শুরু করেননি চান এন্টারপ্রাইজ। উপজেলা প্রকৌশলী মীর শাকির বলেন,ঠিকাদারকে বেশ ক‘টি চিঠি দেয়া হয়। কিন্তু তিনি বার বার কাজ আরম্ভ করার কথা বলেও তা রক্ষা করছেন না।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT