অমাবশ্যার জোয়ার আর উজানের ঢলে দক্ষিণাঞ্চলের ফসলী জমি প্লাবিত অমাবশ্যার জোয়ার আর উজানের ঢলে দক্ষিণাঞ্চলের ফসলী জমি প্লাবিত - ajkerparibartan.com
অমাবশ্যার জোয়ার আর উজানের ঢলে দক্ষিণাঞ্চলের ফসলী জমি প্লাবিত

3:23 pm , September 6, 2021

বিশেষ প্রতিবেদক ॥ ভাদ্রের বড় অমাবশ্যায় ভর করে ফুসে ওঠা সাগরের জোয়ারের সাথে উজানের বড় নদ-নদীগুলোর বণ্যার পানির ঢলে দক্ষিনাঞ্চল সহ সমগ্র উপকুলভাগে মারাত্মক প্লাবন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভরা জোয়ারে স্বাভাবিকের চেয়ে ৩ থকে ৫ ফুট প্লাবনে নিমজ্জিত হয়েছে দক্ষিণাঞ্চলের চরাঞ্চল সহ বিচ্ছিন্ন দ্বীপ। ফলে রোপা আমনের বিপুল জমি ছাড়াও পাকা আউশ ধানের জমিও নিমজ্জিত হয়েছে। বরিশাল কৃষি অঞ্চলের ১১টি জেলায় আমন থেকে এবার প্রায় ১৯ লাখ টন চাল উৎপাদনের যে লক্ষ্য রয়েছে কৃষি মন্ত্রনালয়ের তা নিয়ে শংকিত কৃষকগন। উপকুলীয় বন্যা নিয়ন্ত্রন বাঁধ সহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন এলাকায় ক্ষতিগ্রস্থ বাঁধ দিয়ে সাগরের জোয়ারের পানি প্রবেশ করে ফসলী জমিকে প্লাবিত করেছে। পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর এবং বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া বিভাগ।
তবে সোমবার সন্ধ্যা পর্যন্ত উপকুলভাগে তেমন কোন বৃষ্টি হয়নি। সোমবার সকালের পূর্ববর্তী ২৪ ঘন্টায় বরিশালে ১ মিলিমিটার, পটুয়াখালীতে ২ মিলি মিটার, কুয়াকাটা সংলগ্ন কলাপাড়াতে ৭ মিলিমিটার এবং ভোলাতে ২ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে সোমবার দিনরাতই বঙ্গোপসাগর থেকে সঞ্চালনশীল মেঘমালা উত্তরে ধেয়ে আসছিল।
আবহাওয়া বিভাগ থেকে ভারতের উড়িষ্যা উপকুলের অদুরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির কথা জানিয়ে মৌসুমী বায়ু দক্ষিণাঞ্চল সহ সারা দেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গেপসাগরে প্রবল অবস্থায় রয়েছে বলে জানানো হয়েছে। বরিশাল সহ উপকুলভাগ এবং সমগ্র দক্ষিণাঞ্চলে অস্থায়ী দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারী ধরনে বৃষ্টি বা বজ্র বৃষ্টির পাশাপাশি কোথাও কোথায়ও মাঝারী ধরনের ভারী বৃষ্টি সহ ভারী বর্ষনের কথাও বলেছে আবহাওয়া বিভাগ।
গত কয়েকটি বছরের মত এবারো ভাদ্রের অমাবশ্যা নিয়ে শংকিত ছিল দক্ষিণাঞ্চলের কৃষকগন। গত বছর ভাদ্রের বড় অমাবশ্যার ভরা কোটালে সাড়ে ৩শ মিলিমিটার বৃষ্টিপাতের সাথে ফুসে ওঠা সাগরের জোয়ার আর উজানের ঢলে দক্ষিণাঞ্চলে বিশাল এলাকা প্লাবিত হয়েছে। ফলে উঠতি আউশ সহ সদ্য রোপা আমনের যথেষ্ঠ ক্ষতিগ্রস্থ হওয়ায় দক্ষিণাঞ্চলে আমনের উৎপাদন ছিল লক্ষ্যমাত্রার দেড় লাখ টন কম।
এবার দক্ষিনাঞ্চলের ১১টি জেলায় ৭ লাখ ২৮ হাজার হেক্টরে আমন অবাদের লক্ষ্য নির্ধারন করা হয়েছে। ইতোমধ্যে বৃহত্তর ফরিদপুরের ৫টি জেলায় শতভাগ এবং বরিশাল বিভাগের ৬টি জেলায় প্রায় ৯০ ভাগ জমিতে রোপা আমনের আবাদ সম্পন্ন হলেও ভাদ্রের অমাবশ্যার দূর্যোগে বিপুল পরিমান জমির রোপা আমন প্লাবিত হয়েছে ইতোমধ্যে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT