২৫০ শয্যায় উন্নীত হচ্ছে বরিশাল সদর হাসপাতাল ২৫০ শয্যায় উন্নীত হচ্ছে বরিশাল সদর হাসপাতাল - ajkerparibartan.com
২৫০ শয্যায় উন্নীত হচ্ছে বরিশাল সদর হাসপাতাল

3:20 pm , September 6, 2021

প্রতিষ্ঠার ১০৯ বছর পর

হেলাল উদ্দিন ॥ প্রতিষ্ঠার দীর্ঘ ১০৯ বছর পর বাড়ছে বরিশাল জেনারেল (সদর) হাসপাতালের শয্যা সংখ্যা। হাসপাতালের একশ’ শয্যা থেকে বাড়িয়ে ২৫০ শয্যা করার অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রনালয়। শয্যা বাড়ানোর চূড়ান্ত অনুমোদনের পর ভবন নির্মানের দরপত্র আহবান করা হয়েছে। হাসপাতালের জন্য ১২ তলা বিশিষ্ট ভবন নির্মানের দরপত্র আহবান করেছে বরিশাল গনপূর্ত বিভাগ। আগামী ১৬ সেপ্টেম্বর ঠিকাদার চুড়ান্ত করার দিনক্ষন নির্ধারন করা হয়েছে। ২৫০ শয্যার হাসপাতাল বাস্তবায়নে ভবন নির্মানে ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি টাকা।
বরিশাল জেলা সিভিল সার্জন তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, অনেক চেষ্টা ও চিঠি চালাচালির পর বরিশালবাসীর স্বপ্ন পূরন হতে যাচ্ছে। অফিসিয়াল সকল প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এখন দরপত্র আহবান করে কাজ শুরুর অপেক্ষা। তিনি বলেন, হাসপাতাল চত্বরে ২৫০ শয্যার জন্য একটি সু-বিশাল ভবন নির্মিত হবে। এ জন্য ৬ টি ভবন ভেঙে ফেলতে হবে। যে কাজ খুব শীঘ্রই শুরু হবে। বরিশাল গনপূর্ত বিভাগ সকল কাজ বাস্তবায়ন করবে। সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন আরো বলেন, ২৫০ শয্যার জন্য যে জনবল দরকার হবে তা আমাদের নেই। মন্ত্রনালয়ের অনুমোদন সাপেক্ষে ধাপে ধাপে জনবল নিয়োগ দেয়া হবে।
বরিশাল গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুডা বলেন, হাসপাতালের জন্য ১২ তলা বিশিষ্ট ভবনের অনুমোদন হয়েছে। তবে প্রথমে ২ তলা ভবন নির্মিত হবে। পরে পর্যায়ক্রমে বাকি কাজসহ অন্যান্য কাজ সম্পন্ন করা হবে। এদিকে দীর্ঘ আন্দোলন ও দাবীর পর ২৫০ শয্যার অনুমোদন হওয়ায় স্বাস্থ্য মন্ত্রনালয় ও সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন ২৫০ শয্যা আন্দোলন কমিটির অন্যতম সদস্য আনোয়ার হোসেন (ভিপি আনোয়ার)। তিনি বলেন, যুগ যুগ ধরে আমরা ২৫০ শয্যায় উন্নীতকরনের জন্য দাবী জানিয়ে আসছিলাম।
তিনি বলেন, এর ফলে বরিশালে স্বাস্থ্য সেবার আর এক ধাপ উন্নতি ঘটলো। একই সাথে শেবাচিম হাসপাতালের উপর ব্যাপক চাপ কমবে। রোগীরা মানসম্মত ও স্বাস্থ্য সম্মত সেবা পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।
তথ্য মতে ১৯১২ সালে ২০ শয্যা নিয়ে বরিশাল জেনারেল হাসপাতালের যাত্রা শুরু হয়। এর পর নব্বই দশকে ৮০ শয্যা এবং পরে ডায়রিয়ার ২০ শয্যা নিয়ে ১’শ শয্যায় রুপান্তরিত হয় বরিশাল জেনারেল হাসপাতাল। কিন্তু জেলা হাসপাতাল হিসাবে হাসপাতাল কর্তৃপক্ষ ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটি দীর্ঘ বছর ধরে ২৫০ শয্যায় উন্নীত করার জন্য মন্ত্রনালয়ে দাবী ও চিঠি চালাচালি করে আসছিলেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT