চালু হয়েছে বাস আজ থেকে চলবে লঞ্চ চালু হয়েছে বাস আজ থেকে চলবে লঞ্চ - ajkerparibartan.com
চালু হয়েছে বাস আজ থেকে চলবে লঞ্চ

3:06 pm , August 10, 2021

পরিবহন সেক্টরে উৎসবের আমেজ

হেলাল উদ্দিন ॥ সরকার ঘোষিত নির্দেশনা মেনে আজ সকাল থেকে পরিবহন চলাচলের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বাস ও লঞ্চ পরিবহন মালিক সমিতি। স্বাস্থ্য বিধি মানা থেকে শুরু করে বাড়তি ভাড়া না নেয়া ও অতিরিক্ত যাত্রী বহন থেকেও বিরত থাকার কথা জানিয়েছেন তারা। দীর্ঘ দিন পর চলাচল স্বাভাবিক হওয়ায় পরিবহন সেক্টরে চলছে উৎসবের আমেজ।
অফিসগামীদের সুবিধার জন্য মঙ্গলবার বরিশাল থেকে ঢাকা লঞ্চ ছাড়ার বিষয়টি বিবেচনা করা যেত যেত বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ সভাপতি সুন্দরবন লঞ্চের মালিক আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু। তবে মঙ্গলবার রাত ১০ টায় দুরপাল্লার বাস ( পরিবহন) ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বরিশাল কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস মালিক সমিতি। কেন্দ্রীয় বাস মালিক সমিতির সাধারন সম্পাদক ফরিদ হোসেন বলেন, রাত ১০ টার পর থেকে ঢাকাসহ উত্তর অঞ্চলে বাস চলাচল শুরু করবো। সেক্ষেত্রে সরকার নির্দেশিত অর্ধেক সংখ্যার বিষয়টি অবশ্যই মানা হবে। এছাড়া বাড়তি ভাড়া নেওয়া হবে না বলেও জানান তিনি।
সাধারন সম্পাদক আরো বলেন, স্বাভাবিক সময়ে প্রতিদিন নথুল্লাবাদ থেকে দেশের বিভিণœ স্থানে ৩ শতাধিক বাস চলাচল করে। এখন তার অর্ধেক বাস চলবে। প্রতিদিনের তালিকা মালিক সমিতি নির্ধারন করে দেবে।
রুপাতলী বাস মালিক সমিতির সাধারন সম্পাদক কাওসার হোসেন শিপন বলেন, রুপাতলী থেকে ২১ টি রুটে স্বাভাবিক সময়ে দৈনিক ৬ শতাধিক বাস চলাচল করে। এখন অর্ধেক চলবে। তবে আগে যে নিয়মে (নির্দিষ্ট সময়) ছাড়া হতো, হয়তো এখন তাতে পরিবর্তন আসবে। কারন বাসের সংখ্যা কম এবং যাত্রীর সংখ্যাও কম হবে। মালিক সমিতি ছাড়ার সময় নির্ধারন করে দেবে।
এদিকে, সুন্দরবন লঞ্চের মালিক আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু বলেন, লগডাউনের কারনে অনেক কর্মজীবী ঢাকাসহ বিভিণœ স্থানে যেতে পারেন নি। দক্ষিনাঞ্চলে এ সংখ্যা কয়েক হাজার হবে। তাদেরকে বুধবার সকালে অফিস করতে হবে। তাই তাদের কথা বিবেচনা করে আজ মঙ্গলবার থেকে লঞ্চ ছাড়ার অনুমতি দিতে পারতো। কারন লঞ্চ রাত ৯ টায় ছেড়ে ভোরে ঢাকা পৌছে। তবে লগডাউন শিথিল করে লঞ্চ চলাচলের অনুমতি দেওয়ায় মালিক সমিতির পক্ষ থেকে সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এতে শ্রমিকদের দীর্ঘ সময়ের মানবেতর জীবনের অবসান ঘটবে।
বরিশাল নৌ বন্দর কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, পূর্বের স্বাভাবিক নিয়মেই লঞ্চ চলাচল করবে। আসন সংখ্যার সম পরিমান যাত্রী বহন করতে পারবে। তবে কোন রুটেই ভাড়তি ভাড়া নেওয়া যাবে না। এছাড়া লঞ্চের সংখ্যাও কমানো হবে না।
অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) রকিবুর রহমান খান বলেন, বাস ও লঞ্চ চলাচলের বিষয়ে মালিক সমিতির নেতৃবৃন্দের কাছে চিঠি প্রেরন করা হয়েছে। তারা সে নিয়মে চলাচল চলাচল পরিচালনা করবেন। স্বাস্থ্য বিধি সহ অতিরিক্ত ভাড়া আদায় ও অতিরিক্ত যাত্রীবহন করছে কিনা সে বিষয়টি তদারকি করা হবে।
জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার বলেন, প্রজ্ঞাপনে চলাচলের বিষয়গুলো স্পষ্ট করে বলা আছে। তাই বৈঠকের প্রয়োজন পড়েনি। তবে বাস চলাচলের সংখ্যা নির্ধারনের বিষয়টি প্রজ্ঞাপনে স্পষ্ট করে কিছু বলা হয়নি। তাই এ বিষয়ে তার কোন সিদ্ধান্ত দেয়ার এখতিয়ার নেই।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT