শ্রমিক পরিবারে এক মাসের খাবার ও অর্থ সহায়তার দাবীতে সংবাদ সম্মেলন শ্রমিক পরিবারে এক মাসের খাবার ও অর্থ সহায়তার দাবীতে সংবাদ সম্মেলন - ajkerparibartan.com
শ্রমিক পরিবারে এক মাসের খাবার ও অর্থ সহায়তার দাবীতে সংবাদ সম্মেলন

3:33 pm , April 15, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ যে শ্রমজীবী মানুষের পরিশ্রমে দেশের অর্থনীতির চাকা সচল থাকে, সেই মানুষরা করোনা ভাইরাসে আক্রান্ত হলে তাদের চিকিৎসার জন্য কোন বরাদ্ধ নেই। শ্রম শক্তির ৮৫ শতাংশ মানুষ যারা দিন আনে দিন খায়, তাদের নিয়ে কোন চিন্তাই নেই সরকারের। শুধু সম্মুখ সারির করোনা যোদ্ধা নয়, শ্রমিকদের জন্য বরাদ্দসহ ৫ দফা দাবীতে সংবাদ সম্মেলন করেছে শ্রমিক কর্মচারী ঐক্য ঐক্য পরিষদ (স্কপ)। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় ফকিরবাড়ি রোড সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হয়। লিখিত বক্তব্য তুলে ধরেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ও স্কপ’র সমন্বয়কারী অ্যাডভোকেট একে আজাদ। তিনি বলেন, ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সদস্যরা করোনায় আক্রান্ত হলে চিকিৎসায় ৫ থেকে ১০ লাখ টাকা ইন্স্যুরেন্স সুবিধা এবং মারা গেলে ৫ গুণ বাড়িয়ে করে ২৫ থেকে ৫০ লাখ টাকা দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্ধও দিয়েছেন। কিন্তু দেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি শ্রমজীবি মানুষ সীমাহীন শোষণ বঞ্চনায় জর্জরিত। করোনার মহামারি দেশের শ্রমজীবি মানুষকে আরো বেমি অসহায় করে তুলেছে। শিল্প মালিকদেরকে সরকার বিভিন্ন ধরণের প্রণোদনা দেয়া হলেও শ্রমিকদের মজুরি বকেয়া রয়েছে এবং রাষ্ট্রায়াত্ব পাট কলসহ সারাদেশে বিপুল সংখ্যক প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। কোন কোন প্রতিষ্ঠান থেকে শ্রমিক ছাঁটাই করা হয়েছে। এর ফলে লাখ লাখ মানুষ কাজ হারিয়েছেন, অনেকের মজুরি হ্রাস পেয়ে শ্রমজীবি মানুষের আয় কমেছে; কিন্তু ব্যয় বেড়েছে কয়েক গুণ।
গত বছর দেশে করোনা ভাইরাস শুরু হলে প্রধানমন্ত্রী ২৫ মার্চ জাতির উদ্দেশ্যে ভাষণে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে সকলকে ঘরে থাকার নির্দেশ দিয়ে নি¤œœ আয়ের মানুষদের খাদ্য ও সহায়তার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু যে পরিমাণ খাদ্য ও আর্থিক সহায়তা দেয়া হয়েছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
আমরা সুনির্দিষ্ট তালিকার ভিত্তিতে কর্মহীন মানুষের জন্য নগদ সহায়তার দাবী করলে সরকার ৫০ লাখ পরিবারকে ২ হাজার ৫০০ টাকা করে দেয়ার ঘোষণা করেছিল। কিন্তু তালিকা তৈরিতে অনিয়ম দুর্নীতির কারনে শ্রমজীবি মানুষ নগদ আর্থিক সহায়তা থেকে বঞ্চিত হয়েছে। অসংগঠিত খাতের শ্রমজীবি মানুষসহ দরিদ্র ও নি¤œ আয়ের মানুষের জন্য পূর্ণ রেশনিং ব্যবস্থা চালু করা এবং সামাজিক সুরক্ষা দেয়ার জন্য আমরা দাবী করে আসছি। চলতি অর্থ বছরে সামাজিক সুরক্ষা খাতে সরকারের বাজেটে বরাদ্দ বৃদ্ধি করে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা বাজেটে বরাদ্দ দেয়া হয়েছিল। সরকারের স্বদিচ্ছা থাকলে এ খাতে বরাদ্ধকৃত টাকা থেকে সারা বছরই শ্রমজীবি মানুষকে রেশন সুবিধা দেয়া সম্ভব। কিন্তু দেয়া হচ্ছে না। আমাদের দেশের সাধারণ মানুষ প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত।
করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের পর ইতিমধ্যে প্রথম দফার লকডাউন শেষে গত ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের ঘোষণা দেয়া হলেও কোন রকম স্বাস্থ্য সুরক্ষা ছাড়াই গার্মেন্টসসহ শিল্প কারখানা চালু রাখা হয়েছে। আর দেশের শ্রম শক্তির ৮৫ শতাংশ মানুষ যারা দিন আনে দিন খায় তারা কিভাবে বেঁচে থাকবে তার নির্দেশনা দেয়া হয়নি। অনিশ্চিত ভবিষ্যতের আশংকায় শ্রমজীবি মানুষ জীবনের ঝুঁকি নিয়ে গ্রামে ছুটে যাচ্ছেন। এজন্য লকডাউন কালীন সময়ে মাসে কর্মহীন মানুষদেরকে চাল, ডাল, তেল, আলু, চিনি লবণ সহ খাদ্য ও নগদ ৫ হাজার টাকা প্রদান করা এবং স্থায়ী ব্যবস্থা হিসেবে রেশনিং ব্যবস্থা চালু, বিনামূল্যে করোনা পরীক্ষা, চিকিৎসা, ভ্যাক্সিন এবং এর জন্য দেশের সকল হাসপাতালে প্রয়োজনীয় সেন্ট্রাল অক্সিজেন, বেড ও আইসিইউ বেড় স্থাপন, শিল্প কারখানায় যারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে তাদেরকে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা, বন্ধ ও আংশিকভাবে চালু প্রতিষ্ঠানের শ্রমিকলের পূর্ন মজুরী ও বোনাস প্রদান, ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সদস্যদের মত শ্রমজীবি মানুষের জন্য বীমা সুবিধা প্রদান করার দাবী জানানো হয়। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক ফেডারেশন বরিশাল জেলার সভাপতি এস.এম জাকির হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি প্রকৌশলী ইমরান হাবিব রুমন, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল বরিশাল মহানগরের যুগ্ম-সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT