পাখির ছানার আকুতি আমরাও বাঁচতে চাই প্রকৃতি বাঁচলে মানুষ বাঁঁচবে পাখির ছানার আকুতি আমরাও বাঁচতে চাই প্রকৃতি বাঁচলে মানুষ বাঁঁচবে - ajkerparibartan.com
পাখির ছানার আকুতি আমরাও বাঁচতে চাই প্রকৃতি বাঁচলে মানুষ বাঁঁচবে

3:25 pm , April 11, 2021

ক্ষেতের ধান খাওয়ার অপরাধে উঁচু তালগাছে বানানো বাবুই পাখির ছোট্ট নীড়ে আগুন দিয়ে অন্তত ৩৩টি পাখির ছানা পুড়িয়ে ফেলেছে, পুড়ে ফেলেছে ১১টি পাখির বাসা। পাখির ছানার বাঁচার আকুতি, আর বাবা, মা বাবুই এর ভয়ার্ত আর্তচিৎকার পরিবেশকে ভারী করে তুললেও পাখি হত্যাকারীর কোন অনুশোচনার কথা কোন মাধ্যমে শোনা যায় নি।
পিরোজপুর জেলার ইন্দুরকানীতে ধান খাওয়ার অপরাধে বাসা ভেঙ্গে শতাধিক বাবুই পাখি হত্যা করার কথাও জানতে পারলাম।
ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার ভৈরবপাশা গ্রামের জালাল শিকদারের ০৯ এপ্রিলের এই অমানবিক কান্ড এলাকার পাখিপ্রেমী যুবকদের কল্যানে স্যোশাল মিডিয়ায় এখন ভাইরাল।
বরগুনার পাথরঘাটায় ফসলের ক্ষেতে বিষ মিশিয়ে এক পাষন্ড খাবার ছিটিয়ে দেওয়ায় সেই খাবার খেয়ে শতাধিক কবুতর, ঘুঘু, বাবুই পাখি মারা গেছে।
বন্যপ্রানী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ভঙ্গের অপরাধে তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণের কথা শোনা যায় নাই। জানা যায়, বরিশাল বিভাগে বন ও বন্যপ্রাণী সংক্রান্ত কোন সরকারি দপ্তর নাই। ঘটনাস্থল খুলনা অফিসের আওতাধীন। এই সকল অমানবিক হত্যাকারী সহ জালাল শিকদারের আইনানুগ শাস্তির দাবী জানাচ্ছি।
গ্রামের মেঠো পথে হাটলে এখনও উঁচু তালগাছে বাবুই এর বাসা ঝুলতে দেখা যায়।বাতাসে তালপাতার সাথে সাথে বাবুই পাখির বাসা দোলানোর দৃশ্য মনোহর। অবশ্য নারিকেল, খেজুর, শিমুল, আম, জাম এবং আরো কিছু গাছে বাবুই বাসা বানায়।
বাবুই এর বাসা নিঁখুত ও অনেক পরিশ্রম করে মজবুত ও কারিগরি শৈলীতে পূর্ন। বাবুই পাখির বড় এবং ঝুলন্ত বাসা বানাবার কাজটি করে পুরুষ বাবুই। বাসা পরীক্ষা করে পছন্দ হলেই তবে স্ত্রী পাখি ওই বাসা গ্রহণ করে সংসার শুরু করে ডিম পাড়ে।
একবারে ২ থেকে ৪টি ডিম পাড়ে। ডিম ফুটতে লাগে ১৪ – ১৫ দিন। ১৫ দিনে পাখির ছানা উড়তে পারে।
বাবুইপাখি একই বা পাশাপাশি গাছে বাসা বাঁধে ও কাছাকাছি থাকতে পছন্দ করে। বাবুই খেজুর, তাল, নারিকেল, নলখাগড়ার পাতা, ঘাস দিয়ে বাসা বানায়।
সুনিপুণতার কারনে এদেরকে বলা হয় শিল্পের কারিগর, প্রকৃতির বয়ন শিল্পী।আমাদের দেশে ৩ প্রজাতির বাবুই দেখা যায়।
এরা ঘাসবিচি, পোকামাকড় খায় তবে মানুষের চাষ করা শস্যের বীজ খায়, প্রায়ই ধানের ক্ষেতে হামলা করায় কৃষক কূল এদের পছন্দ করে না। এদের তাড়াবার জন্য কৃষক শব্দ করে টিন পিটানোর ব্যবস্থা রাখে।
‘অতিথি’ সিনেমায় সাবিনা ইয়াসমিনের কন্ঠে একটি জনপ্রিয় গান, “ও পাখি তোর যন্ত্রনা, আর তো প্রানে সয়না” অনেকের মনে থাকতে পারে। এর বাইরে
অনেকে ছেলে বেলায় ফিরে যেতে পারেন এই কারনে কালজয়ী ৮ লাইনের অমর কবিতা কবি রজনীকান্ত এর “স্বাধীনতার সুখ “ কবিতা খানি তুলে দিলাম।
স্বাধীনতার সুখ
রজনীকান্ত সেন
বাবুই পাখিরে ডাকি, বলিছে চড়াই,
কুঁড়ে ঘরে থাকি কর শিল্পের বড়াই,
আমি থাকি মহাসুখে অট্টালিকা পড়ে
তুমি কত কষ্ট পাও রোদ, বৃষ্টি, ঝড়ে।”
বাবুই হাসিয়া কহে, সন্দেহ কি তায়?
কষ্ট পাই, তবু থাকি নিজের বাসায়।
পাকা হোক, তবু ভাই, পরের ও বাসা,
নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর, খাসা।”
তখনকার দিনে এই কবিতাখানি শিশুদের মনে গভীর দাগ কাটত, সততা ও নৈতিকতাবোধ জাগিয়ে তুলত। নিজের কাজকে ভালবাসা ও সম্মানের এক প্রকৃষ্ঠ উদাহরণ এই কবিতা।
ওদের প্রতি ভালবাসার জায়গা তৈরি হয়েছিল মানুষের মনে।
সময়ের পরিক্রমায় উঁচু তালগাছ এখন আর তেমন দেখা যায় না।বাসা বানানোর নিরাপদ উঁচু গাছের অভাব, মানুষের নির্মম আচরন এবং পরিবেশ বিপর্যয়ের কারনে প্রকৃতির সন্তান বাবুই পাখি হারিয়ে যেতে বসেছে। সৃষ্টির এই নিপুণ কারিগরদের রক্ষা করা আমাদের দায়িত্ব।
প্রকৃতি বাঁচলে মানুষ বাঁঁচবে। ভুলে গেলে চলবেনা পৃথিবী শুধু মানুষের জন্য নয়, প্রানীকূলেরও বাঁচার অধিকার আছে। প্রকৃতির ভারসাম্য রক্ষায় এদেরও অবদান আছে। আর স্রষ্টা সকল প্রাণীর আহারের ব্যবস্থা করেছেন তাঁর নিজস্ব কারিশমায়, হয়তো আপনার মাধ্যমেই। আর নিশ্চয়ই আপনি এর প্রতিদান পাবেন।
লেখক : কাজী মিজানুর রহমান (ফিরোজ),পরিবেশ কর্মী।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT