মসনদ ধরে রাখতে স্বাধীনতা বিসর্জন দিচ্ছে ক্ষমতাসীনরা মসনদ ধরে রাখতে স্বাধীনতা বিসর্জন দিচ্ছে ক্ষমতাসীনরা - ajkerparibartan.com
মসনদ ধরে রাখতে স্বাধীনতা বিসর্জন দিচ্ছে ক্ষমতাসীনরা

3:10 pm , March 31, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সচেতন নাগরিক ফোরাম, বরিশালের আয়োজনে ‘স্বাধীনতার ৫০ বছর: প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক অনলাইন সেমিনারে বক্তারা বলেছেন- বাংলাদেশের স্বাধীনতার অনেক অর্জন বর্তমান সরকার একে একে বিসর্জন দিয়ে যাচ্ছে। যে প্রত্যাশা নিয়ে বাংলাদেশের গণমানুষ নিজেদের জীবন দিয়ে স্বাধীনতা অর্জন করেছিলো- সেইসব অর্জন স্বাধীনতার ৫০ বছরেও বাস্তবায়িত হয়নি। মুক্তিযোদ্ধাদের প্রত্যাশা ছিলো পরাধীনতার শৃংখল ভেঙে দেশে গণতন্ত্র ফিরে আসবে, জনগণ তাদের ভোটাধিকার ফিরে পাবে, দুর্নীতি ও শোষণমুক্ত সমাজ গঠন হবে কিন্তু এর কোনটিই এখন দেশে বিরাজমান নেই। বর্তমান সরকার নিজেদের ক্ষমতার মসনদ ধরে রাখার জন্য দেশের স্বার্থ জলাঞ্জলি দিতেও কুণ্ঠাবোধ করছে না।
২৯ মার্চ রাত সাড়ে আটটায় জুম ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত এই সেমিনারে সভাপতিত্ব করেন সরকারি গৌরনদী কলেজের সাবেক অধ্যক্ষ ও সচেতন নাগরিক ফোরাম বরিশালের আহবায়ক প্রফেসর মোসলেম উদ্দিন শিকদার। ফোরামের সদস্য সচিব সাংবাদিক আযাদ আলাউদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আবদুল লতিফ মাসুম। প্রধান অতিথি ছিলেন দেশীয় সাংস্কৃতিক সংসদের আহবায়ক আবু জাফর মুহাম্মদ ওবায়েদুল্লাহ। আলোচনা করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন বিভাগের প্রফেসর ড. মামুন উর রশিদ, বরিশাল জননিরাপত্তা ট্রাইবুনাল আদালতের সাবেক স্পেশাল পিপি অ্যাডভোকেট মজিবুর রহমান নান্টু ও বরিশাল নাগরিক সমাজের সদস্য সচিব ডা. মিজানুর রহমান।
সেমিনারে আলোচকরা বলেন- বর্তমানে বাংলাদেশে স্বাধীনতার বিপক্ষে কোন মানুষ না থাকলেও বর্তমান সরকার অত্যন্ত সুকৌশলে স্বাধীনতার পক্ষে-বিপক্ষের ধূয়া তুলে জাতিকে বিভক্ত করে রাজনৈতিক ফায়দা নেয়ার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশে এখন গণতন্ত্র বিপন্ন, নির্বাচন ব্যবস্থা নির্বাসনে, আকুণ্ঠ দুর্নীতিতে নিমজ্জিত রাষ্ট্র পরিচালনার দায়িত্বপ্রাপ্ত রাজনৈতিক দল ও তাদের পদলেহনকারী আমলারা। এভাবে অপশাসন চলতে থাকলে দেশের সাধারণ মানুষের আশা-আকাংখা ও মুক্তিযুদ্ধের চেতনা কখনোই বাস্তবায়ন করা সম্ভব হবে না।
এসব অপশাসন থেকে জাতিকে মুক্ত করার জন্য দেশের ও জনগণের বৃহত্তর স্বার্থে রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হবার আহবান জানানো হয়। এক্ষত্রে দেশের বুদ্ধিজীবীদের দলীয় লেজুড়বৃত্তি পরিহার করে দেশের ও জনগণের স্বার্থে কথা বলার অনুরোধ জানান সেমিনারে অংশগ্রহণকারী আলোকরা।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT