দক্ষিণাঞ্চলে করোনায় আরো এক জনের মৃত্যু দক্ষিণাঞ্চলে করোনায় আরো এক জনের মৃত্যু - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে করোনায় আরো এক জনের মৃত্যু

3:15 pm , March 25, 2021

 

বিশেষ প্রতিবেদক ॥ মহানগরী সহ সমগ্র দক্ষিণাঞ্চলেই করোনা পরিস্থিতির উদ্বেজনক পরিস্থিতি অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তী ৪৮ ঘন্টায় নতুন করে ৮৩ জনের দেহে করোনা সংক্রমন শনাক্তের ফলে এ অঞ্চলে সরকারী হিসেবে মোট সংক্রমিতের সংখ্যা ১১ হাজার ১১ জনে উন্নীত হয়েছে। এ সময়ে ঝালকাঠিতে আরো ১ জনের মৃত্যুর ফলে দক্ষিণাঞ্চলে মোট মৃতের সংখ্যা ২০৯ জনে পৌছেছে। এ অঞ্চলে মৃত্যু হার এখন প্রায় ১.৯০%। কিন্তু এ উদ্বেগজনক পরিস্থিতিতেও দক্ষিণাঞ্চলে করোনা প্রতিষেধক টিকা গ্রহনকারীর সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। গত ৪৮ ঘন্টায় মাত্র ৫ হাজার ২৪৫ জন টিকা গ্রহন করেছেন। যার মধ্যে বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত মাত্র ২ হাজার ৫৪৫ জন টিকা নিয়েছেন। ফলে গত ৭ ফেব্রুয়ারী থেকে ২৫ মার্চ পর্যন্ত এ অঞ্চলে মাত্র ২ লাখ ২৮ হাজার ৫৭৭ জন টিকা গ্রহন করেছেন বলে জানা গেছে।
তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ১০ জন সহ সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ১০ হাজার ৫৫২ জন। সুস্থতার হার আগের চেয়ে হ্রাস পেয়ে এখন প্রায় ৯৬.৩০%। আর ছোট জেলা ঝালকাঠিতে গত এক সপ্তাহে ৩ জনের মৃত্যুর ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ১৯ জনে।
তবে এখনো করোনা সংক্রমনের ‘হট স্পট’ নগরী। গত ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুন সংক্রমিত ৮৩ জনের মধ্যে বরিশাল জেলায় সংক্রমনের সংখ্যা ৪১ হলেও এরমধ্যে নগরীতেই ৩২ জন আক্রান্ত হয়েছেন। বরিশাল জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত ৫ হাজার ৬০ জনের মধ্যে নগরীর সংখ্যাটা ৪ হাজার ৭৮২। আর সমগ্র দক্ষিণাঞ্চলে যে ২০৯ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমনে, তার মধ্যে বরিশাল জেলায় মৃতের সংখ্যা ৯০ হলেও নগরীতেই মারা গেছেন প্রায় ৫০ জন।
আর এ উদ্বেগজনক পরিস্থিতিতেও নগর প্রশাসন বিষয়টি নিয়ে খুব শক্ত অবস্থানে নেই বলে অভিযোগ সর্বমহলে। স্বাস্থ্য বিভাগ নগরীর পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন থাকলেও নগরবাসীর স্বাস্থ্য বিধি নিয়ে খুব কিছু করছেন না। জেলা প্রশাসন থেকে মাঝে মধ্যে সীমিত কিছু মাস্ক বিতরন করেই সব দায়িত্ব শেষ করছেন। কিন্তু নগর প্রশাসনের তেমন কোন পদক্ষেপ লক্ষণীয় নয়।
গত ৪৮ ঘন্টায় ভোলাতে ১৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৪৩ জনে উন্নীত হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ জনের। পিরোজপুরে এ সময়ে আক্রান্তের সংখ্যা ১০ জন সহ মোট আক্রন্তের সংখ্যা ১ হাজার ২২৭। মৃত্যু হয়েছে ২৫ জনের। বরগুনাতেও গত ৪৮ ঘন্টায় নতুন করে ৭ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ১০ জন। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ জনের। ছোট জেলা ঝালকাঠিতে গত ৪৮ ঘন্টায় ৬ জন আক্রান্তে হলেও মারা গেছেন একজন। জেলাটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮২৬ হলেও মৃত্যু হয়েছে ১৯ জনের। আর পটুয়াখালীতে গত ৪৮ নতুন করে ৫ জন সহ মোট আক্রন্তের সংখ্যা ১ হাজার ৭০৯। জেলাটিতে এ পর্যন্ত মারা গেছেন ৪১ জন।
দক্ষিণাঞ্চলে নমুনা পরীক্ষায় গড় শনাক্তের হার এখন প্রায় ১৩.৭৬%। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেনারেল হ্সাপাতালে দুটি আরটি-পিসিআর ল্যাব ছাড়াও পটুয়াখালী, বরগুনা ও বরিশাল মহানগরীর বাইরের ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা সনাক্তে এ্যন্টিজেন টেষ্ট শুরু হয়েছে ইতোমধ্যে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT