বরিশাল-রাজশাহী সেক্টরে ফ্লাইট চালু করছে না বিমান! বরিশাল-রাজশাহী সেক্টরে ফ্লাইট চালু করছে না বিমান! - ajkerparibartan.com
বরিশাল-রাজশাহী সেক্টরে ফ্লাইট চালু করছে না বিমান!

3:19 pm , February 15, 2021

বিশেষ প্রতিবেদক ॥ করোনা সংকটে দেশের সব অভ্যন্তরীন সেক্টরে বাংলাদেশ বিমানের সকল ফ্লাইট বন্ধের প্রায় এক বছর পরেও বরিশাল, যশোর ও রাজশাহী সেক্টরে তা পূণর্বহালের কোন উদ্যোগ নেই। এতে এসব অঞ্চলের মানুষের মধ্যে সরকার সম্পর্কে ভুল বার্তা পৌছতে শুরু করেছে। অথচ বিমান-এর অভ্যন্তরীন সেক্টরের জন্য ইতোপূর্বে দুটি ‘ড্যাস-৮ কিউ-৪০০’ উড়োজাহাজের সাথে অতি সম্প্রতি জি টু জি চুক্তির আওতায় কানাডা থেকে একটি অনুরূপ জাহাজ বহরে যূক্ত হয়েছে। নতুন আরো দুটি চলতি মাসের শেষে দেশে আসছে। ৫টি নতুন পুরোনা মধ্যম মানের টার্বোপ্রপ উড়োজাহাজ দিয়ে আগামী মাসের শেষ ভাগে গ্রীষ্মকালীন সময়সূচীতে বিমান দেশের অভ্যন্তরীন সেক্টরে নতুনভাবে বানিজ্যিক ফ্লাইট পরিচালন শুরুর প্রস্তুতি গ্রহন করলেও সেখান থেকে বরিশাল ও রাজশাহীকে বাদ দেয়া হচ্ছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। তবে বিষয়টি নিয়ে বিমান-এর বিক্রয় ও বিপনন পরিদপ্তরের পরিচালক ও মহাব্যবস্থাপকের সাথে আলাপ করা হলে তারা কেউই এ ব্যাপারে পরিস্কার কিছু না বললেও বিষয়টি সংস্থার উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের উপর নির্ভরশীল বলে জানিয়েছেন। ২০১৫ সালে রাষ্ট্রীয় বিমান দেশের অভ্যন্তরীন সেক্টরে পূনরায় যাত্রী পরিবহন শুরুর লক্ষে কানাডা থেকে ৭৪ আসনের ৩টি ‘ড্যাস-৮ কিউ-৪০০’ এয়ারক্রাফট সংগ্রহ করে। সে সময়েও বরিশাল সেক্টরকে বাদ দেয়ার চেষ্টা করে বিমান কতৃপক্ষ। তবে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সুস্পষ্ট নির্দেশনা এবং তৎকালীন বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের ঐকান্তিক চেষ্টায় বরিশাল সেক্টরকে বাদ দিতে পারেনি বিমান কতৃপক্ষ। ২০১৫ সালের এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে বরিশাল সেক্টরে দুটি ফ্লাইট চালু করা হলেও ক্রমান্বয়ে তা ৫টিতে উন্নীত করা হয়। এমনকি যাত্রী পরিবহন ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় ২০১৮-১৯ অর্থ বছরে রাজস্ব আহরনে অভ্যন্তরীন সেক্টরের মধ্যে বরিশালে অবস্থান ছিল দ্বিতীয়। করোনা সংকটের কারনে গত বছর ২৪ মার্চ থেকে সারা দেশের সাথে বরিশাল সেক্টরেও ফ্লাইট বন্ধ করে বিমান সহ সব বেসরকারী এয়ারলাইন্স। সরকারী নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ায় গত জুলাই-এর প্রথম সপ্তাহ থেকে বেসরকারী দুটি এয়ারলাইন্স বরিশাল সহ সারা দেশে সব সেক্টরে ফ্লাইট পরিচালন শুরু করলেও বিমান বরিশাল, যশোর ও রাজশাহীতে আর ফ্লাইট শুরু করেনি। পরবর্তিতে যশোর সেক্টরে ফ্লাইট পরিচালন শুরু করলেও তাও নিয়মিত ছিল না।
এ অবস্থার মধ্যেই সম্প্রতি কানাডা থেকে একটি ড্যাস-৮ দেশে পৌছেছে। চলতি মাসের মধ্যে আরো দুটি অনুরূপ উড়োজাহাজ দেশে আসার সময় নির্ধারিত রয়েছে। ফলে ৫টি ‘ড্যাস-৮ কিউ-৪০০’ উড়জাহাজ নিয়ে আগামী মার্চের শেষ সপ্তাহ থেকে বিমান-এর গ্রীষ্মকালীন সময়সূচীতে সৈয়দপুর, সিলেট, চট্টগ্রাম, কক্সবাজার ও যশোর সেক্টরে বিমান ফ্লাইট চালু করতে যাচ্ছে। কিন্তু বরিশাল ও রাজশাহী সেক্টর নিয়ে কর্তৃপক্ষ নিরব। এমনকি মাস তিনেক আগে সিলেট-কক্সবাজার রুটেও বিমান ফ্লাইট চালু করেছে। গ্রীস্মকালীন সময়সূচীতে যশোরÑচট্টগ্রাম রুটেও ফ্লাইট পরিচালনের পরিকল্পনার কথা জানা গেছে।
কিন্তু দক্ষিনাঞ্চলের মানুষের দাবী ছিল নিয়মিত বরিশালÑঢাকা ছাড়াও যশোর-বরিশালÑচট্টগ্রাম রুটে ফ্লাইট পরিচালনা। বিষয়টি নিয়ে গতকাল সোমবার বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সাথে সেল ফোনে আলাপ করা হলে তিনি জানান, বরিশাল ও রাজশাহী সেক্টরে বিমান-এর ফ্লাইট চলাচল সম্পূর্ণ বন্ধের কোন সিদ্ধান্ত হয়নি। করোনা সংকটের আগে এ দুটি সেক্টরে রাজস্ব আয় কিছুটা কম থাকায় এখানে পুনরায় ফ্লাইট চালুর বিষয়টি নিয়ে আরো পরীক্ষা নিরিক্ষা করা হচ্ছে। বিষয়টি নিয়ে মন্ত্রী বিমান কতৃপক্ষের সাথে আলাপ করবেন বলেও জানিয়েছেন। পাশাপাশি বরিশালকে দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার হিসেবে উল্লেখ করে বিমান মন্ত্রী বলেন, পায়রা বন্দর ও কুয়াকাটা পর্যটন কেন্দ্রের সহজ যোগাযোগর মাধ্যম এ বিমান বন্দর। সুতরাং বরিশাল সেক্টরে বেসরকারী এয়ারলাইন্স-এর পাশাপাশি বিমান যাতে ফ্লাইট পরিচলানা করে সে বিষয়টি দেখবেন বলেও জানান তিনি। বরিশাল বিমান বন্দরের রানওয়ে ও টার্মিনাল ভবন সম্প্রসারনের লক্ষে প্রকল্প গ্রহন করার কথাও জানান মন্ত্রী। এ ব্যাপারে গতকাল সোমবার বিমান চলাচল ও পর্যটনের সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন এমপি’র সাথে আলাপ করা হলে তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, বিমানে বরিশাল সেক্টরে ইতিপূর্বে যাত্রী পরিবহন অন্যান্য সেক্টরগুলোর চেয়ে সন্তোষ জনক হলেও কি কারনে তা নিয়ে পূনরায় নেতিবাচক মনোভাব গ্রহন করা হচ্ছে তা বোধগম্য নয়। তিনি এক্ষেত্রে কোন ধরনে খোড়াযুক্তি বা অজুহাত দাড় না করিয়ে জনগনের টাকায় কেনা বিমান দক্ষিনাঞ্চলের মানুষের সেবায় নিয়োজিত করারও দাবি জানান।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT