ভুয়া আবেদনের ছড়াছড়ি ৩৫ ভাগ আবেদনই বাতিল ভুয়া আবেদনের ছড়াছড়ি ৩৫ ভাগ আবেদনই বাতিল - ajkerparibartan.com
ভুয়া আবেদনের ছড়াছড়ি ৩৫ ভাগ আবেদনই বাতিল

2:49 pm , February 7, 2021

হেলাল উদ্দিন ॥ বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে হচ্ছে নিয়োগ। অথচ ভোলা ব্যাতীত বরিশাল জেলাসহ বিভাগের ৫ জেলার প্রার্থীদের আবেদন করার অনুমতি নেই বিজ্ঞপ্তিতে। শুরু থেকেই এমন রহস্যময় বিজ্ঞপ্তি নিয়ে প্রশ্ন উঠে বিভিন্ন মহলে। সংশ্লিষ্ট অনেকেরই ধারনা ছিলো রহস্যময় এ বিজ্ঞপ্তি নিয়োগ দূর্নীতিরই আলামত হবে। কারন হাসপাতাল পরিচালকসহ প্রশাসনিক কর্মকর্তার বাড়ি ওই ভোলা জেলায়। যে জেলাকেই আবেদনের সুযোগ করে দেওয়া হয়েছে। শেষ পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া শুরুর প্রথম ধাপেই নিয়োগ দূর্নীতির প্রাথমিক গোমর ফাঁস হয়েছে। অবৈধ ভাবে আবেদন করে ম্যানেজ প্রক্রিয়ায় যারা চাকরি নামক সোনার হরিনটি সহজেই ধরতে চেয়েছিলেন প্রক্রিয়ার শুরুতে প্রথমেই ছিটকে পরলেন। আবেদন যাচাই বাচাই কমিটির কাছে বাতিল হয়েছে ৭৬০ টি আবেদন। যা মোট আবেদনের প্রায় ৩৫ ভাগ।
গত ২১ জানুয়ারী অনুষ্ঠিত জনবল নিয়োগ যাচাই বাচাই কমিটির সভায় এই আবেদন গুলো অবৈধ ও ত্রুটিযুক্ত চিহ্নিত করে বাতিল ঘোষনা করে। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইটে যাচাই বাচাই কমিটির দুই সদস্য ডাঃ সৌরভ সুতার, ডাঃ নুরন্নবী তুহিন এবং যাচাই বাচাই কমিটির সভাপতি হাসপাতালের উপ পরিচালক ডাঃ আবদুর রাজ্জাক স্বাক্ষরিত ওই তালিকা প্রকাশ করা হয়।
তাতে দেখা যায় বরিশাল শেবাচিম হাসপাতালে জনবল নিয়োগের তৃতীয় শ্রেনীর ১২ ক্যাটাগড়ির ৩২ টি পদের বিপরীতে মোট আবেদন জমা পরে ২ হাজার ২৩৬ টি। যা থেকে যাচাই বাচাই শেষে বাদ পড়ে ৭৬০ টি আবেদন। বাতিলের কারন হিসাবে বেশীর ভাগ ক্ষেত্রেই মন্তব্যের ঘরে অসম্পূর্ন আবেদন উল্লেখ করা হয়েছে।
অধিদপ্তরের তথ্যে দেখা গেছে সব চেয়ে বেশী আবেদন বাতিল হয়েছে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে। এই পদে বাতিল এবং সঠিক আবেদনের সংখ্যা প্রায় সমান। বাতিল হয়েছে ২০১ টি এবং সঠিক হয়েছে ২০৩ টি। এর পর দ্বিতীয় সর্বোচ্চ মেডিকেল টেকনোলজিস্ট ডেন্টাল পদে ১৭৭ টি এবং টেলিফোন অপারেটর পদে ১২৮ টি আবেদন বাতিল হয়েছে। মেডিকেল টেকনোলজিস্ট ডেন্টাল পদে সঠিক আবেদনের সংখ্যা ৩৭০ টি ও টেলিফোন অপারেটর পদে আবেদন সঠিক হয়েছে ১২৫ টি। সব চেয়ে কম আবেদন পড়েছে ইন্সট্রুমেন্ট কেয়ারটেকার পদে। এ পদে ১১ টি আবেদনের মধ্যে ৮ টি বাতিল এবং ৩ টি সঠিক হয়েছে। লোভনীয় পদ স্টোর কিপারে সঠিকের চেয়ে বাতিল আবেদনের পাল্লা ভারী হয়েছে। এ পদে বৈধ আবেদন কারী ২০ জন হলেও অবৈধ বা বাতিল হয়েছে ২৯ টি আবেদন। তবে বাতিল ও সঠিক তালিকায় সমানে সমান রয়েছে সহকারী হিসাব রক্ষক ও ড্রাইভার পদে । সহকারী হিসাব রক্ষক পদে বাতিল ও সঠিক আবেদনের সংখ্যা ১৮ টি আর ড্রাইভার পদে ৫৬ টি সঠিক আবেদনের বিপরীতে বাতিল হয়েছে ৫৭ টি। তবে সর্বোচ্চ আবেদন সঠিক হয়েছে ফার্মাসিষ্ট পদে। এ পদে ৫৩৩ টি আবেদন সঠিক হয়েছে সেখানে বাতিল হয়েছে মাত্র ৫৭ টি।
এছাড়া ওয়ার্ড মাষ্টার পদে সঠিক ৪১ টি বাতিল হয়েছে ৩৮ টি,টেইলর পদে সঠিক ২১ টি বাতিল ১৬ টি, মেডিকেল টেকনোলজিস্ট ল্যাব পদে ৩০ টি বাতিল সঠিক ৭০ টি এবং লিলেন কিপার পদে ২১ টি সঠিক আবেদনের বিপরীতে বাতিল হয়েছে ১৭ টি।
এ বিষয়ে জানতে চাইলে আবেদন যাচাই বাচাই কমিটির সভাপতি হাপসপাতালের উপ পরিচালক ডাঃ আবদুর রাজ্জাক বলেন স্বচ্ছ ভাবে আবেদন যাচাই বাচাই করা হয়েছে এখানে কত টি বাদ পড়লো বা সঠিক হলো তা বিবেচ্য বিষয় নয়। নিয়োগ সম্পন্ন করতে এখনো অনেক ধাপ বাকি আছে। যা সুষ্ঠু ভাবে সম্পন্ন করা হবে বলে জানান তিনি।
গত বছরের ২৩ ডিসেম্বর এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে হাসপাতাল কর্তৃপক্ষ। যে বিজ্ঞতিতে ভোলা ব্যাতীত বরিশাল বিভাগের ৫ জেলা ও সাথে মাদারীপুর,বাগেরহাট জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে না বলে উল্লেখ করা হয়। হাসপাতালের একাধিক সুত্র জানায় চতুরতার আশ্রয় নিয়ে বিতর্ক এড়াতে বরিশালের ৫ জেলার সাথে ওই ২ জেলাও অন্তরভুক্ত করা হয়েছে। হাসপাতাল কর্র্তৃপক্ষ কৌশলিক ভাবে সংশ্লিষ্ট দপ্তরগুলো থেকে এ নিয়োগ অনুমাতি পেতে সক্ষম হয়। প্রথম ১৬ জন নিয়োগের অনুমতি পেলেও পরে আবার এক স্বারকে ১৭ জনের অনুমতি দেয় স্বাস্থ্য মন্ত্রনালয়। মোট নিয়োগ জনবলের সংখ্যা ৩৩ জন হলেও পরে একটি পদ কমিয়ে ৩২ জন কে চূড়ান্ত ভাবে নিয়োগের অনুমতি দেয়া হয়। গত ১৪ জানুয়ারী ছিলো আবেদন জমাদানের শেষ দিন। অবশ্য নিয়োগ প্রক্রিয়া শেষ করতে গত মাসের মাঝামাঝি সময়ে আরো ৬ মাস অর্থাৎ চলতি বছরের জুন পর্যন্ত সময় বৃদ্ধি করেছে স্বাস্থ্য মন্ত্রনালয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT