বরিশালবাসীর স্বাস্থ্যবিধি মানার প্রবনতা কম বরিশালবাসীর স্বাস্থ্যবিধি মানার প্রবনতা কম - ajkerparibartan.com
বরিশালবাসীর স্বাস্থ্যবিধি মানার প্রবনতা কম

2:47 pm , November 10, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশালে উদ্বেগজনক হারে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এক সপ্তাহের ব্যবধানে হাসপাতালে রোগী বেড়েছে কয়েকগুণ। কিন্তু প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা খুবই কম। নো মাস্ক নো সার্ভিস দেবার কথা বলছে সরকারি প্রতিষ্ঠানগুলো। কিন্তু বিভিন্ন স্থানেই বাস্তবায়নে দেখা গেছে শিথিলতা। করোনা দ্বিতীয় ধাপ মোকাবেলায় সাধারণ মানুষ অনেকটাই উদাসীন। বেশির ভাগ মানুষই মাস্ক ব্যবহার করছেন না। প্রশাসনের ভয়ে অনেকে মাস্ক সাথে রাখছেন, মুখে নয়। শের ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত সপ্তাহে যেখানে ১০ জন রোগী ছিল এক সপ্তাহের ব্যবধানে তা দাঁড়িয়েছে ৫৪ জনে। এটিকে উদ্বেগজনক বলছে স্বাস্থ্যবিভাগ।
বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুভাষ সরকার বলছেন, কমিউনিটি ট্রান্সমিশন ঠেকাতে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। করোনা মোকাবিলায় যেসব দেশ সফল হয়েছে, তাদের প্রধান অস্ত্র ছিলো সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি। তিনি বলেন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাবুগঞ্জে ১২১ জনে দাঁড়িয়েছে। আসন্ন শীতে করোনা প্রভাব আরো বাড়তে পারে বলে এর ঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক ব্যবহারের অনুরোধ করেন।
বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমীনুল ইসলাম বলেন, ইতিমধ্যেই এ বিষয়ে সবাইকে সচেতনতা মূলক নির্দেশনা প্রদান করা হয়েছে। উপজেলা বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের প্রধান ও ইসলামিক ফাউন্ডেশনকে নিদের্শনা দেওয়া হয়েছে। মাস্ক ব্যবহারে শৈথিল্য পরিলক্ষিত হলে তাদের শাস্তির আওতায় আনা হবে।
বরিশালের সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন বলেন, “স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না। আমার আহ্বান থাকবে সব যায়গায় সকল মানুষ যেন স্বাস্থ্যবিধি মেনে চলে। করোনা আবার বাড়ছে উল্লেখ করে বরিশাল শের ই বাংলা মেডিক্যাল কলেজের পরিচালক ডা. বাকির হোসেন সবাইকে স্বাস্থ্যবিবি মেনে চলার পরামর্শ দেন। জেলা প্রশাসন থেকে বিভিন্ন স্থানেই সচেতনতার ফেস্টুন ব্যানার দিয়ে প্রচার চালানো হচ্ছে। তবে সেই ডাকে সাড়া নেই সাধারণ মানুষের। তাই অভিযান চালিয়ে শাস্তির আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। বরিশালের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলী সুজা বলেন, এত অভিযান আর সচেতনতামূলক কার্যক্রমের পরও মানুষের মাস্ক পরিধানে অনিহা। আমরা এজন্য জরিমানাও করছি। শীতে মানুষ সচেতন না হলে করোনার দ্বিতীয় ধাপ প্রথম ধাপের চেয়ে ভয়ানক হতে পারে বলে বার্তা দিচ্ছে স্বাস্থ্য বিভাগ।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT