সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন চায় না সাবেক-বর্তমান ছাত্র সমাজ সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন চায় না সাবেক-বর্তমান ছাত্র সমাজ - ajkerparibartan.com
সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন চায় না সাবেক-বর্তমান ছাত্র সমাজ

3:25 pm , July 11, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ সরকারী বরিশাল কলেজের নাম “মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারী কলেজ” বাতিল করার দাবীতে নগরীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে প্রাক্তন, বর্তমান শিক্ষার্থী সহ জেলা ও মহানগর ছাত্রলীগ,যুবদল সহ সর্বস্থরের ছাত্র সমাজ। শনিবার বেলা সোয়া ১১ টায় নগরের প্রাণ কেন্দ্র সদর রোডে এ কর্মসূচি পালিত হয়। বরিশাল মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আসলাম তালুকদার অনিকের সভাপতিত্বে মানববন্ধন প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সরকারী বরিশাল কলেজ সাবেক ছাত্র সংসদ ভিপি ও মহানগর আওয়ামীলীগের সভাপতি এ্যাড, একে এম জাহাঙ্গীর হোসাইন। এ সময় তিনি বলেন, বরিশাল জেলা প্রশাসক কার স্বার্থে সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নাম করন করার প্রস্তাব দিয়েছেন তা তিনি ভাল করে বলতে পারেন।
তিনি বলেন সরকারী বরিশাল কলেজের নামের সাথে বরিশাল নামের স্মৃতি জড়িয়ে আছে। এখানে যতই প্রভাব দেখানো হোক না কেন সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করতে দেবে না শিক্ষার্থীরা।
তিনি এমন উদ্যোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, সাবেক নাম যেন পরিবর্তন করা না হয়, তাহলে বরিশালের ছাত্র সমাজের মাঝে যে ক্ষোভের বিস্ফোরন ঘটবে তা জেলা প্রশাসক সামাল দিতে পারবেন না।
সাবেক ভিপি জাহাঙ্গীর আরো বলেন আমরা অশ্বিনী কুমার দত্তকে খাটো করে দেখি না। যদি এখানে তার নামের স্মৃতি রাখতে হয় তাহলে ছাত্র হোষ্টেল, জাদুঘর নির্মাণ করে দেয়ার আহবান জানান তিনি।
সাবেক এজিএস ও বরিশাল জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক এ্যাড, হাফিজ আহমেদ বাবলু বলেন, সরকারী বরিশাল কলেজ প্রতিষ্ঠাকালে অশ্বিনী কুমার দত্তের কোন অবদান নেই ।তারা সেই সময় এই সম্পত্তি বিক্রি করে গেছেন।
এই কলেজের জমি ক্রয় করার পিছনে যারা সর্বাত্মক সহযোগীতা করেছে শহীদ আঃ রব সেরনিয়াবাত, এ্যাড,আব্দুর রহমান বিশ্বাস, গোলাম মাওলা সহ বিভিন্ন গুনিজন। তারা নিজস্ব অর্থায়নে একটি নাইট কলেজ হিসাবে গড়ে তুলেছিলেন। তাই কারো নামে এই কলেজের নাম পরিবর্তন হতে পারে না। এ সময় একাত্বতা প্রকাশ করে আরো বক্তব্য রাখেন প্রাক্তন ছাত্র সিনিয়র সাংবাদিক আলম রায়হান। কাউন্সিলর শেখ সাঈদ আহমেদ মান্না, জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান, সরকারী বরিশাল কলেজ ছাত্রলীগ যুগ্ম আহবায়ক রেজাউল করিম রেজা, রাসেল হোসেন, আরিয়ন হৃদয়, কিসমত শাহরিয়ার হৃদয়, আরিফুর রহমান মামুন, রইস আহমেদ মান্না, আশিক, শ্রাবন। এ সময় কয়েকশত সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা বিভিন্ন ব্যানার পাকার্ড, ফেস্টুন নিয়ে সারিবদ্ধভাবে দাড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে। এ ব্যাপারে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সরকারী বরিশাল কলেজ প্রাঙ্গনে অশ্বিনী কুমার দত্তের জন্ম ও মৃত্যু বার্ষিকী উপলক্ষে সকল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর প্রেক্ষেতি বরিশালের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, সুশীল সমাজের দাবীর কারনে অশ্বিনী কুমার দত্তের নামে কলেজের নতুন নামকরনের প্রস্তাব পাঠানো হয়েছে। এখন বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষ বিবেচনা করে দেখবেন। এদিকে গত কয়েক দিন ধরেই বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা চলছে। সবার একই দাবী বরিশাল সরকারী কলেজের নাম অপরিবর্তিত রাখার পক্ষে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT