ববি’র অনলাইন শিক্ষা-কার্যক্রম বন্ধের দাবী শিক্ষার্থীদের ববি’র অনলাইন শিক্ষা-কার্যক্রম বন্ধের দাবী শিক্ষার্থীদের - ajkerparibartan.com
ববি’র অনলাইন শিক্ষা-কার্যক্রম বন্ধের দাবী শিক্ষার্থীদের

3:18 pm , May 19, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ প্রয়োজনীয় সুযোগ সুবিধার অভাবে অনলাইন ক্লাসে অংশ নিতে পারছে না বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাই তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ কর্মসূচী পালন করেছে। দাবী জানিয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন এর পরীক্ষামূলক অনালাইন শিক্ষা-কার্যক্রম চালানোর সিদ্ধান্ত বাতীল করার। কারন শিক্ষার্থীদের কাছে ইন্টারনেট সংযোগ এবং স্মার্ট ডিভাইস এর অভাব রয়েছে।
শিক্ষার্থীদের একটি সূত্র জানায়, গত৩০ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা.দীপুমনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষামূলক অনলাইন শিক্ষা-কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নেয়। অনলাইন শিক্ষা কার্যক্রম চালানোর জন্য যে প্রযুক্তিগত অবকাঠামো এবং উচ্চগতি সম্পন্ন নেটওয়ার্ক প্রয়োজন তা গ্রামে বসবাসরত অধিকাংশ শিক্ষার্থীদের নাগালের বাইরে। ফলে অনলাইন শিক্ষা-কার্যক্রম চালানোর সিদ্ধান্ত প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত শিক্ষার্থীদের জন্য চরম বৈষম্যমূলক। বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবী করছে এটা পরীক্ষামূলক শিক্ষা কার্যক্রম, কোন প্রকার পরীক্ষা বা নম্বর প্রদানের আয়োজন এর অন্তর্ভুক্ত নয়। কিন্তু ইতিমধ্যেই অনেক শিক্ষক এসাইনমেন্ট নেয়া শুরু করেছেন, যেটা পরীক্ষামূলক শিক্ষা-কার্যক্রমের সাথে সাংঘর্ষিক এবং এর ফলে নেটওয়ার্ক ও স্মার্ট ডিভাইসের অভাবে যারা এসাইনমেন্ট জমা দিতে পারছে না তাদের শিক্ষা জীবনের অপুরনীয় ক্ষতি হয়ে যাচ্ছে। তাছাড়া এই বৈশ্বিক মহামারী শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ওপর মারাত্মক নেতিবাচক প্রাভাব ফেলেছে। এমতাবস্থায় শিক্ষার্থীদের পক্ষে অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারাটা বাস্তবসম্মত নয়।
সার্বিক দিক বিবেচনায় গত ১৬ থেকে ১৮ মে রাত ৯ টা পর্যন্ত ফেসবুকে একটা অনলাইন প্রতিবাদের আয়োজন করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ‘করোনাকালীন দুর্যোগে ববির অনলাইনভিত্তিক ক্লাসের বিপক্ষে প্রতিবাদ’ নামক ফেসবুক ইভেন্ট থেকে শিক্ষার্থীদেরকে অনলাইন ক্লাসের ব্যাপারে মতামত প্ল্যাকার্ডে লিখে ছবি তুলে নিজেদের ফেসবুক প্রোফাইলে আপলোড করার আহ্বান জানানো হয়। ইভেন্ট শেষে উপাচার্য বরাবর অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধ এবং শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের কথা চিন্তা করে একজন কাউন্সিলিং সাইকোলজিস্ট নিয়োগের দাবী জানিয়ে স্মারক লিপি পেশ করা হয়। শিক্ষার্থীদের পক্ষ থেকে ইভেন্ট হোস্ট করেন মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলিসা মুনতাজ।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT